Asianet News BanglaAsianet News Bangla

Tulsi Vivah 2021: কার্তিক মাসের একাদশী তিথিতে পালিত হয় তুলসী বিবাহ উৎসব, জেনে নিন এই পুজোর মাহাত্ম্য

প্রতিদিন তুলসী তলায় সন্ধ্যা প্রদীপ দিলে সংসারে সুখ শান্তি বজায় থাকে। ভারতীয় সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত তুলসী গাছ। মনে করা হয় তুলসী গাছে স্বয়ং মা লক্ষ্মী বাস (Maa Laxmi) করেন। তাই সব শুভ কাজে তুলসী পাতা ব্যবহৃত হয়।

Tulsi Vivah 2021 date puja shubh muhurat and significance
Author
Kolkata, First Published Nov 13, 2021, 1:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হিন্দু শাস্ত্রে উল্লেখ আছে, তুলসী গাছ (Tulsi Tree) সব বাড়িতে শুভ। প্রতিদিন তুলসী তলায় সন্ধ্যা প্রদীপ দিলে সংসারে সুখ শান্তি বজায় থাকে। ভারতীয় সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত তুলসী গাছ। মনে করা হয় তুলসী গাছে স্বয়ং মা লক্ষ্মী বাস (Maa Laxmi) করেন। তাই সব শুভ কাজে তুলসী পাতা ব্যবহৃত হয়। এই পাতা যে কোনও জিনিস শুদ্ধি করণের কাজে লাগে। সকল হিন্দু পরিবারে (Hindu Family) তুলসী গাছকে ভগবান হিসেবে পুজো করা হয়। তাই তুলসী কাছ শুকিয়ে যাওয়া অশুভ মনে করা হয়। তাই গাছ শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সেটা সরিয়ে সেই স্থানে অন্য তুলসী গাছ লাগানোর নির্দেষ রয়েছে শাস্ত্রে। 

আরও পড়ুন: Sex Life : উদ্দাম যৌনমিলনের পরও হতাশায় ভুগছেন, বিষয়টাকে স্বাভাবিক কেন বলছেন বিশেষজ্ঞরা

কার্তিকের একাদশী তিথির তুলসী বিবাহ (Tulsi Vivah) উদযাপন করা হয়। প্রচলিত আছে, কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশী দিন ভগবান বিষ্ণু তুলসীকে বিয়ে করেছিলেন। যারা বৈষ্ণব সম্প্রদায়ভুক্ত তারা পরের দিন তুলসী বিবাহ (Tulsi Vivah)  উদযাপন করে।  তুলসী বিবাহ কার্তিক মাসের শুক্লপক্ষের (উজ্জ্বল চন্দ্রচক্র পর্ব) একাদশী তিথিতে (একাদশ দিন) অনুষ্ঠিত হয়। এবছর ১৫ নভেম্বর পড়েছে তুলসী বিবাহ (Tulsi Vivah) । তিথি অনুসারে, ১৪ নভেম্বর প্রবোধিনী একাদশী ব্রত (দেউত্থানা একাদশী ব্রত) পালন করা হয়। একাদশী তিথি পড়েছে ১৪ নভেম্বর সকাল ৫.৪৮ মিনিটে। থাকবে ১৫ নভেম্বর সকাল ৬.৩৯ মিনিট পর্যন্ত।  দ্বাদশী তিথি ১৫ নভেম্বর সকাল ৬:৩৯ এ শুরু হচ্ছে আর ছাড়ছে ১৬ নভেম্বর সকাল ৮:০১ মিনিটে।

আরও পড়ুন: Oil Price Today-একটানা ১০ দিন অপরিবর্তিত পেট্রল ও ডিজেলের দাম,জেনে নিন আজকের দাম

তুলসী বিবাহের পৌরানিক কাহিনি- 
ভারতে বিবাহের মরসুম শুরু হয় তুলসী বিবাহ দিবস (Tulsi Vivah)  দিয়ে। বিবাহ এবং অন্যান্য অনুষ্ঠান যেমন মুন্ডন, গৃহপ্রবেশ, রোকা, বিবাহ, নামকরণ সংস্কার ইত্যাদি চাতুর্মাস সময়কালে ( চৈত্র, ভাদ্র, আশ্বিন এবং কার্তিকা মাস) অনুষ্ঠিত হয় না। এই সময়টি শুভ অনুষ্ঠান আয়োজনের জন্য প্রতিকূল বলে মনে করা হয়। তুলসী বিবাহ একাদশী তিথির সঙ্গে চাতুর্মাস সময় শেষ হয় এবং উৎসবের ঋতু শুরু হয়। কথিত আছে যে ভগবান বিষ্ণু, যিনি চার মাস ধরে ক্ষীরাসাগরের (মহাজাগতিক মহাসাগর) নীচে নিদ্রায় ছিলেন। তিনি এই দিন তুলসীকে বিয়ে করেছিলেন। এই দিনকে লোকেরা তুলসী এবং ভগবান কৃষ্ণ (ভগবান বিষ্ণুর নবম অবতার) এর বিবাহ বার্ষিকী উদযাপন করে। তুলসী বিবাহের দিনে তুলসী গাছকে কনে (Bride) এবং শালিগ্রাম শিলা (নারায়ণ শিলা)-কে বরের (Groom) মতো সাজানো হয়। এই উৎসবে হিন্দু বিবাহের সমস্ত আচার-অনুষ্ঠান পালন করা হয়ে থাকে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios