Asianet News BanglaAsianet News Bangla

Health tips: ভ্যাজাইনা ইনফেকশন থেকে সতর্ক থাকুন, জেনে নিন কী কী স্বাস্থ্যবিধি মেনে চলবেন

ভ্যাজাইনা ইনফেকশন (Vaginal Infection)  খুবই সাধারণ বিষয়। যৌনাঙ্গ সারাক্ষণ ভিজে থাকলে, টাইট অন্তর্বাস পরলে কিংবা পিরিয়ডসের (periods) সময় সঠিক স্বাস্থ্যবিধি মেনে না চললে ভ্যাজাইনা ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। এই ইনফেকশন থেকে দূরে থাকতে কয়টি জিনিস মেনে চলতে হবে। 

Know the causes of Vaginal Infection
Author
Kolkata, First Published Nov 13, 2021, 5:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যৌনাঙ্গে চুলকানি (Itching), জ্বালা, কখনওবা মূত্রত্যাগের সময় জ্বালা, অধিক শুষ্ক ভাবে (Dryness), অধিক সাদা স্রাব- যৌনাঙ্গের এমন একাধিক সমস্যায় ভোগেন মেয়েরা। এই লক্ষণগুলো একাধিক রোগের কারণ হতে পারে। তবে, এই সব প্রাথমিক ভাবে ইনফেকশনের (Infection) জন্য হয়। ভ্যাজাইনা ইনফেকশন (Vaginal Infection)  খুবই সাধারণ বিষয়। যৌনাঙ্গ সারাক্ষণ ভিজে থাকলে, টাইট অন্তর্বাস পরলে কিংবা পিরিয়ডসের সময় সঠিক স্বাস্থ্যবিধি মেনে না চললে ভ্যাজাইনা ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। এই ইনফেকশন থেকে দূরে থাকতে কয়টি জিনিস মেনে চলতে হবে। 

সব সময় যৌনাঙ্গ শুকনো (Dry) রাখুন। মূত্রত্যাগের পর মেয়েরা সাধারণ যৌনাঙ্গ ধুয়ে থাকেন। ডাক্তারি পরামর্শ মতে এটা করা খুবই ভালো অভ্যেস। কিন্তু, তা নির্দিষ্ট সময় অন্তর শুকনো রাখা উচিত। তা না হলে ইনফেকশনের (Infection) সম্ভাবনা বেড়ে যায়। যৌনাঙ্গ সব সময় পরিষ্কার রাখতে হবে। তবে, এক্ষেত্রে এমন কোনও প্রোডাক্ট ব্যবহার করবেন না যাতে ইনফেকশনের সম্ভাবনা বেড়ে যায়। 

আরও পড়ুন: Health Tips: প্রসার বাড়ছে কগনিটিভ বিহেভিয়ার থেরাপির, জেনে নিন কেন করা হয় এই থেরাপি

সব সময় শুকনো অন্তর্বাস (Under Wear) পরবেন। ভিজে পোশাকের জন্য ইনফেকশন হতে পারে। আর ভুলেও টাইট অন্তর্বাস পরবেন না। গোপনাঙ্গ সারাক্ষণ ঢাকা থাকার জন্য ঘাম হয়। এতে এমনিতেই ত্বকের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। অন্যদিকে, টাইট (Tight) পোশাক পরলে রক্তচলাচলে (Blood Circulation) ব্যঘাত ঘটতে পারে। এটা শরীরের জন্য ক্ষতিকর। 

পিরিয়ডসের সময় অনেকেই ভ্যাজাইনা পরিষ্কার (wash) করেন না। অনেকে আবার শুধু জল দিয়ে পরিষ্কার করেন। এই অভ্যেস থেকে ইনফেকশন হতে পারে। পিরিয়ডসের সময় সঠিক প্রোডাক্ট দিয়ে  ভ্যাজাইনা পরিষ্কার করুন। তা না হলে সংক্রমণের বিস্তর সম্ভাবনা আছে। আর অবশ্যই নির্দিষ্ট সময় অন্তর প্যাড পরিবর্তন করুন। 

আরও পড়ুন: Heart Attack : হার্ট অ্যাটাক না বুকের ব্যথা, এই লক্ষণ দেখলেই সাবধান না হলেই বিপদ
ভ্যাজাইনা ইনফেকশন (Vaginal Infection) থেকে দূরে থাকতে মাসিকের সময় মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে পারেন। ডাক্তারি মতে, এই কাপ ব্যবহার করা স্বাস্থ্যকর। পর্যাপ্ত স্যানিটারি ন্যাপকিন না কিনতে পারায় ঋতুর সময় প্রক্যন্ত গ্রামের অনেক মহিলাই কাপড় ব্যবহার করেন। আর এই কাপড় থেকে ইনফেকশন ছড়ায়। তাই ব্যবহার করতে পারেন মেনস্ট্রুয়াল কাপ (Menstruation Cup)। এই কাপ একাধিকবার ব্যবহার করা যায়। আর বিভিন্ন সাইজের পাওয়া যায়। 

যে কোনও রোগ থেকে বাঁচতে সবার আগে খাদ্যতালিকায় নজর দিন। বেশি মশলাযুক্ত খাবার (Spicy Food), ফাস্ট ফুড (Fast Food) এড়িয়ে চলুন। এতে যে কোনও রকম রোগ থেকে মুক্তি পাবেন।    
 

Follow Us:
Download App:
  • android
  • ios