Asianet News BanglaAsianet News Bangla

পুরীর জগন্নাথের রথযাত্রায় অংশগ্রহণ করলে মেলে ১০০ টি যজ্ঞের সমান পুণ্য, জানুন এই যাত্রার নির্দিষ্ট দিনক্ষণ

ভগবান জগন্নাথকে শ্রী কৃষ্ণের রূপ হিসাবে বিবেচনা করা হয়, শ্রী হরি বিষ্ণুর অবতার। প্রতি বছর একটি মহান জগন্নাথ রথযাত্রা পুরীতে অত্যন্ত উত্সাহের সাথে হয়। এবার রথযাত্রা শুরু হবে  ১ জুলাই, ২০২২, আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে।
 

Rath Yatra 2022 know the actual date and time of Puri Jagannath dev Yatra rituals BDD
Author
Kolkata, First Published Jun 28, 2022, 1:25 PM IST

পুরীর জগন্নাথ মন্দির ভারতের চারটি পবিত্র মন্দিরের একটি। জগন্নাথ মানে জগতের অধিপতি। ভগবান জগন্নাথকে শ্রী কৃষ্ণের রূপ হিসাবে বিবেচনা করা হয়, শ্রী হরি বিষ্ণুর অবতার। প্রতি বছর একটি মহান জগন্নাথ রথযাত্রা পুরীতে অত্যন্ত উত্সাহের সাথে হয়। এবার রথযাত্রা শুরু হবে  ১ জুলাই, ২০২২, আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে।

বিশ্ব বিখ্যাত রথযাত্রার সময়, ভগবান জগন্নাথ, ভাই বলভদ্র এবং ভগিনী সুভদ্রার মূর্তি তিনটি ভিন্ন রথে করে শহরে নিয়ে যাওয়া হয়। এই উৎসবটি ১০ ​​দিন ধরে পালিত হয়। বিশ্বাস অনুসারে, রথযাত্রা বের করার পরে, ভগবান জগন্নাথকে বিখ্যাত গুন্ডিচা মাতার মন্দিরে নিয়ে যাওয়া হয়, যেখানে ভগবান ৭ দিন বিশ্রাম নেন। এরপর শুরু হয় ভগবান জগন্নাথের প্রত্যাবর্তন যাত্রা। শুক্রবার, ০১ জুলাই ২০২২ - রথযাত্রা শুরু হয় গুন্ডিচাতে মাসির বাড়িতে যাওয়ার প্রথা পালন হবে। এর পর মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২ - হেরা পঞ্চমী প্রথম পাঁচ দিন গুন্ডিচা মন্দিরে থাকেন তিন ভাই-বোন। এরপরে শুক্রবার, ০৮ জুলাই ২০২২ - সন্ধ্যা দর্শন। এই দিনে জগন্নাথ দর্শন করা ১০ বছর ধরে শ্রী হরির পুজো করার সমান পুণ্য লাভ হয়।

আরও পড়ুন- প্রভু জগন্নাথদেব এই সময় জ্বর ও ডায়রিয়ায় ভোগেন, জেনে নিন এই ১৫ দিন অসুস্থতায় কিভাবে চিকিৎসা করা হয়

আরও পড়ুন- পুরীর জগন্নাথ মন্দিরের এই ৫ রহস্য, যার রহস্য আজও বিজ্ঞান সমাধান করতে পারেনি

আরও পড়ুন- ভগবান শ্রীকৃষ্ণের হৃদয় আজও রয়েছে জনপ্রিয় এই মন্দিরে, জেনে নিন কোথায় পাবেন এর হদিশ

যে ব্যক্তি সফরে অংশগ্রহণ করে সে এই পুণ্য পায়
ভগবান জগন্নাথ ও তাঁর ভাই বলরাম এবং বোন সুভদ্রা হলেন রথযাত্রার প্রধান দেবতা। যে ভক্তরা এই রথযাত্রায় অংশ নিয়ে ভগবানের রথ টানেন, তারা ১০০ টি যজ্ঞ করার ফল পান। কথিত আছে যে, যারা এই যাত্রায় অংশগ্রহণ করে তারা মোক্ষ লাভ করে। এই যাত্রায় যোগ দিতে দেশ-বিদেশ থেকে ভক্তরা এখানে পৌঁছেছেন। 
স্কন্দ পুরাণে বর্ণিত আছে যে, আষাঢ় মাসে পুরী তীর্থস্থানে স্নান করলে সমস্ত তীর্থস্থানে যাওয়ার পুণ্য ফল পাওয়া যায় এবং ভক্ত শিবলোক লাভ করে। এটি বিশ্বাস করা হয় যে জগন্নাথ রথযাত্রায় অংশ নেওয়ার মাধ্যমে ব্যক্তির জীবন থেকে সমস্ত দুঃখ, বেদনা এবং যন্ত্রণার অবসান ঘটে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios