Asianet News BanglaAsianet News Bangla

Utpanna Ekadashi 2021: দেশ জুড়ে পালিত হচ্ছে উৎপন্না একাদশী, জেনে নিন পুজোর বিধি

দক্ষিণ ভারত (South India) মূলত তামিলনাড়ু, কেরালা-র মতো রাজ্যগুলোতে প্রতি বছর সাড়ম্বরে পালিত হচ্ছে উৎপন্না একাদশী (Utpanna Ekadashi)। জেনে নিন কীভাবে এই পুজো করা হয়। 

see the puja biddhi of Utpanna Ekadashi
Author
Kolkata, First Published Nov 30, 2021, 2:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দক্ষিণ ভারত (South India) মূলত তামিলনাড়ু, কেরালা-র মতো রাজ্যগুলোতে প্রতি বছর সাড়ম্বরে পালিত হচ্ছে উৎপন্না একাদশী (Utpanna Ekadashi)। তামিল ক্যালেন্ডার অনুসারে কার্তিক মাসে পালিত হয় উৎপন্না একাদশী (Utpanna Ekadashi)। তেমনই, মালায়লাম ক্যালেন্ডার অনুসারে নভেম্বর ও ডিসেম্বর মাসে পালিত হয় উৎপন্না একাদশী। এবছর উৎপন্না একাদশী পালিত হবে ৩০ নভেম্বর। এদিন ভোর ৪.১৩ মিনিটে পড়ছে একাদশী। আর শেষ হবে ১ ডিসেম্বর সকাল ২.১৩ মিনিটে। 

প্রতিবছর মাঘ মাসের কৃষ্ণপক্ষের ১১ তম দিনে পালিত হয় উৎপন্না একাদশী (Utpanna Ekadashi)। প্রচলিত আছে, এই দিন বিষ্ণুর শরীর থেকে আবির্ভূত হয়েছিলেন দেবী একাদশী। এদিন শ্রী বিষ্ণুর (Lord Bishnu) ও দেবী একাদশী পুজিত হন। এদিন মোক্ষ লাভের আশায় বিষ্ণু ভক্তরা একাদশী পালন করেন। দাসত্ব মুক্তি, বন্ধন মুক্তি ও স্বাধীনতা লাভের আশা পালিত হয় উৎপন্না একাদশী। জেনে নিন কীভবে এই ব্রত পান করা হয়।   

আরও পড়ুন: Utpanna Ekadashi 2021: ৩০ নভেম্বর পালিত হবে উৎপন্না একাদশী, জেনে নিন কেন হয় এই ব্রত

পুজোর নিয়ম- 
এদিন সকালে স্নান করে নতুন কাপড় পরতে হয়। তারপর তেলের প্রদীপ জ্বালিয়ে, ধূপ জ্বালিয়ে দেবী একাদশী ও শ্রী বিষ্ণুর পুজো করুন। দেবতাকে ফুল ও ফল অর্পন করুন। এবার ‘ওম নমো ভগবতে বাসুদেবায়’ মন্ত্র উচ্চারণ করুন। এবার আপনার মনঃষ্কামনা কথা জানান। এদিন পুজো করে তবেই খাদ্যগ্রহণ করবেন। শাস্ত্রে নিরামিষ ভোজনের উল্লেখ আছে। পেঁয়াজ, রসুন খাওয়াও এদিন নিষিদ্ধ। উৎপন্না একাদশী তিথিতে দরিদ্রদের খাদ্য ও বস্ত্র দান করতে পারেন। প্রচলিত আছে, এতে পূণ্য লাভ হবে। 

আরও পড়ুন: Vastu Tips: জেনে নিন বাড়ির কোথায় গণেশ মূর্তি রাখবেন, রইল বাস্তু মতে গণেশ মূর্তি রাখার দিক নির্দেশ

প্রতি বছর মোক্ষ লাভের উদ্দেশ্যে ভক্তরা এই ব্রত পালন করেন। মোক্ষ শব্দের অর্থ দুঃখ বা বেদনা থেকে চিরকালের মুক্তি। প্রতি বছর  মাঘ মাসে কৃষ্ণপক্ষে পালিত হয় উৎপন্না একাদশী। এই একাদশী অনেক রাজ্যে গৌণ একাদশী বলে। এই বিশেষ তিথিতে শ্রী বিষ্ণুকে কেশব রূপে পুজো  করা হয়।  কথিত আছে, শ্রী বিষ্ণু নিদ্রায় থাকাকালীন মুরাসুন নামে এক রাক্ষস তাঁকে আক্রমণের চেষ্টা করে। সেই সময় বিষ্ণু শক্তি থেকে জন্ম হয় দেবী একাদশীর। দেবী একাদশী হত্যা করেছিলেন মুরাসুনকে। সেই থেকে এই বিশেষ তিথিতে দেবী একাদশী ও ভগবান বিষ্ণুর পুজোর রীতি চলে আসছে।  ভগবান বিষ্ণুর ভক্তরা প্রতি বছর চন্দ্র পাক্ষিকে একাদশী তিথিতে উৎপন্না একাদশী (Utpanna Ekadashi) পালন করেন।
 

Follow Us:
Download App:
  • android
  • ios