Asianet News BanglaAsianet News Bangla

Panchang: জেনে নিন পঞ্চাঙ্গ অনুসারে আজকের দিন কেমন, তিথি, নক্ষত্র ও শুভ সময় কী

পঞ্চাঙ্গ অনুসারে ৮ ডিসেম্বরের (8 December) কিছুটা পড়েছে ২০৭৮ বিক্রম সম্বতের অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে (Panchami Tithi)। এই পঞ্চমী তিথি থাকবে রাত ৯টা ২৬ মিনিট পর্যন্ত।

see the tithi, subha muhurat, rahu kaal of today according Panchang
Author
Kolkata, First Published Dec 8, 2021, 12:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ ৮ ডিসেম্বর, ২০২১ পঞ্চমী তিথি (পঞ্চম দিন), শুক্লপক্ষ (মোম বা চন্দ্র চক্রের উজ্জ্বল পর্যায়), মার্গশীর্ষ, বিধওয়ার (বুধবার)। পঞ্চাঙ্গ অনুসারে ৮ ডিসেম্বরের (8 December) কিছুটা পড়েছে ২০৭৮ বিক্রম সম্বতের অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে (Panchami Tithi)। এই পঞ্চমী তিথি থাকবে রাত ৯টা ২৬ মিনিট পর্যন্ত। এরপর শুরু হবে শুক্লপক্ষের ষষ্ঠী তিথি (Sasthi Tithi)। পঞ্চাঙ্গ অনুসারে, আজকের সূর্যোদয়, সূর্যাস্ত, সময়, শুভ ও অশুভ মুহূর্তে, নক্ষত্র ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নিন। 

ভারতীয় পঞ্জিকার পাঁচটি অঙ্গ। তিথি, বার, নক্ষত্র, যোগ এবং করণ। এই পাঁচ অঙ্গের সমাহারকে বলা হয় পঞ্চাঙ্গ (Panchang)। এই পঞ্চাঙ্গ শুভ ও অশুভ সময় নির্ধারণ করে। যে কোনও গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে মেনে চলতে পারেন পঞ্চাঙ্গ। পঞ্চাঙ্গ (Panchang) মতে, আজ অর্থাৎ ৮ ডিসেম্বর সূর্যোদয় হয়েছে সকাল ৭টায়। সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৫৭ মিনিটে। চন্দ্র অস্ত যাবে ৮ ডিসেম্বর রাত ১০টা ০৩ মিনিটে। আজ রাত ১০টা ৮০ পর্যন্ত শ্রবণা নক্ষত্রের অবস্থান থাকবে। এরপর তিথিতে (Tithi) অবস্থান করবে ধনিষ্ঠা নক্ষত্র। পঞ্চাঙ্গ অনুসারে, ৮ ডিসেম্বর অভিজিৎ মুহূর্ত পড়েনি। অমৃতযোগ শুরু হচ্ছে দুপুর ১২টা ৫৫ মিনিটে। শেষ হচ্ছে দুপুর ২টো ২৫ মিনিটে। এদিকে রাহুকাল শুরু হচ্ছে দুপুর ১২টা ১৮ মিনিটে, আর শেষ হচ্ছে দুপুর ১টা ৩৮ মিনিটে। 

আরও পড়ুন: Vivah Panchami: পালিত হচ্ছে বিবাহ পঞ্চমী উৎসব, সীতাকে স্ত্রী হিসেবে পেতে কী শর্ত পালন করেছিলেন ভগবান রাম

আরও পড়ুন: Daily Horoscope: বুধবার এই ৫ রাশির কর্মক্ষেত্রে শুভ যোগ, দেখে নিন আজকের রাশিফল

গ্রহ, নক্ষত্র, চাঁদের অবস্থানের ওপর নির্ভর করে রচিত হয় পঞ্চাঙ্গ (Panchang)। প্রচলিত মত অনুসারে, পঞ্চাঙ্গে রয়েছে শুভ সময়ের নির্দেশ। এমনকী, কোন সময় অশুভ তাও বলা হয়েছে পঞ্চাঙ্গে। প্রচলিত মত অনুসারে, এই শুভ সময় মেনে কোনও কাজ করলে ফল ভালো হবে। শাস্ত্রে বর্ণিত আছে, পঞ্চাঙ্গ পুজো করা এবং পাঠ করার গুরুত্বপূর্ণ কারণের উল্লেখ আছে। পঞ্চাঙ্গ মতে, অভিজিৎ মুহূর্ত হল সব থেকে শুভ সময়। বিজয় মুহূর্ত ও গোধুলী মুহূর্ত সমানভাবে অনুকূল। রাহু কালের যে কোনও কাজ এড়িয়ে চলার নির্দেশ আছে পঞ্চাঙ্গে (Panchang)। জানা যায়, পঞ্চাঙ্গ (Panchang) তৈরিতে চন্দ্র ক্যালেন্ডারের পাশাপাশি সৌর ক্যালেন্ডারও মেনে চলা হয়। শাস্ত্রে, সকালে উঠে স্নান সেড়ে দেবতার পুজো করে পঞ্চাঙ্গ পাঠের কথা বর্ণিত আছে।  যে কোনও কাজের আগে পঞ্চাঙ্গ (Panchang) পাঠ করলে সব কাজে শুভ ফল মেলে। তাই জীবনের সকল ক্ষেত্রে উন্নতি করতে মেনে চলতে পারেন এই মত। শাস্ত্র মতে, পঞ্চাঙ্গ পাঠ সকলক্ষেত্রে শুভ ফল এনে দেয়।   
 

Follow Us:
Download App:
  • android
  • ios