Asianet News BanglaAsianet News Bangla

Vivah Panchami: পালিত হচ্ছে বিবাহ পঞ্চমী উৎসব, সীতাকে স্ত্রী হিসেবে পেতে কী শর্ত পালন করেছিলেন ভগবান রাম

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বিবাহ পঞ্চমী (Vivah Panchami) উৎসব। ৭ ডিসেম্বর রাত ১১.৪০ থেকে ৮ ডিসেম্বর রাত ৯.২৫ পর্যন্ত রয়েছে এই পুজোর তিথি।

See the history behind Ram and Sita Marriage
Author
Kolkata, First Published Dec 8, 2021, 11:52 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ, দেশজুড়ে পালিত হচ্ছে বিবাহ পঞ্চমী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বিবাহ পঞ্চমী (Vivah Panchami) উৎসব। ৭ ডিসেম্বর রাত ১১.৪০ থেকে ৮ ডিসেম্বর রাত ৯.২৫ পর্যন্ত রয়েছে এই পুজোর তিথি। প্রচলিত আছে, এই শুভ মুহূর্তে রাম ও সীতার বিবাহ উৎসব পালিত হয়। অর্থাৎ আজ পালিত হচ্ছে এই উৎসব। কথায় আছে, বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। শুধু বাঙালিদের নয়, সকল হিন্দু পরিবারে প্রতি মাসেই পালিত হয় নানা রকম উৎসব। ছট পুজো, প্রদোষ ব্রত (Prodosh Brata) থেকে কাল ভৈরব জয়ন্তী (Kaal Bhairav Janyanti)- রয়েছে একাধিক উৎসব। এমনই একটি হল বিবাহ পঞ্চমী (Vivah Panchami)। 

প্রচলিত কথা অনুসারে, রাজা জনক তাঁর কন্যা সীতার (Sita) জন্য স্বয়ম্বর সভার আয়োজন করেছিলেন। জনক কন্যা সীতাকে বিয়ে করার জন্য বিভিন্ন দেশ, রাজ্য থেকে রাজারা ও রাজপুত্ররা উপস্থিত হয়েছিলেন এই স্বয়ম্বর সভায়। এই সভায় অংশ নিয়েছিলেন শ্রী রাম (Sree Ram) ও তাঁর ছোট ভাই লক্ষ্মণ (Laxman)। তাঁদের সঙ্গে উপস্থিত ছিলেন গুরু বিশ্বামিত্রও। জনক কন্যা সীতাকে বিয়ে করার জন্য রাজা একটি শর্ত রাখেন। তিনি স্বয়ম্বর সভায় ভগবান শিবের (Lord Shiv) পিনাক ধনুক উত্তোলন করার কথা বলেন অংশগ্রহণকারী সদস্যদের। রাজা জনকের পূর্বসূরী রাজা দেবরথ শিবের থেকে উপহার পেয়েছিলেন পিনাক ধনুকটি। প্রচলিত কথা অনুসারে বিশ্বকর্মা নির্মাণ করেছিলেন এই ধনুক। এটি শিব ধনুক বা হর ধনুক নামেও পরিচিত। 

আরও পড়ুন: Astro Tips: শুধু পুজো নয়, গুণ দেখেও আপনার ঘরে আসেন হন মা লক্ষ্মী

আরও পড়ুন: Katrina-Vicky Wedding: নিউমেরোলজিস্টদের মতে কেমন হতে চলেছে বিয়ে এবং সম্পর্কের ভবিষ্যৎ

পূর্বপুরুষে সূত্র ধরেই ধনুকটি রাজা জনক পেয়েছিলেন। আর সীতার স্বয়ম্বর সভায় শিবের এই ধনুক উত্তোলনের শর্ত রেখেছিলেন রাজা জনক (Janak)। সভায় উপস্থিত সকলে এই ধনুক উত্তোলনে ব্যর্থ হলেও একমাত্র রাজা রাম ধনুক অনায়াসে তোলেন। এবং তা দু ভাগ করে দেন। এরপরই সীতার সঙ্গে রামের বিয়ে স্থির হয়। পূরাণ অনুসারে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সম্পন্ন হয়েছিল এই বিয়ের অনুষ্ঠান। সেই থেকে এই দিনটিতে পালিত হয় বিবাহ পঞ্চমী (Vivah Panchami) উৎসব। 

ভারত (India) ও নেপালের (Nepal) বিভিন্ন মন্দিরে পালিত হচ্ছে বিবাহ পঞ্চমী উৎসব। রামের জন্মভূমি অযোধ্যায় ধূমধাম করে পালিত হয় এই উৎসব। এদিন ভক্তরা সারাদিন উপবাস করে রাম-সীতার পুজো করেন। প্রচলিত আছে, বিয়ের বাধা ও দাম্পত্য জীবনে অশান্তি দূর করতে ভক্তরা এই পুজো করেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios