Asianet News BanglaAsianet News Bangla

Chanakya Niti: নতুন বছরে জীবনে সাফল্য পেতে, মনে রাখুন চাণক্যের এই নীতি

এটি স্পষ্ট যে সাফল্য একদিন না একদিন আপনার কাছে আসবে। যারা ব্যর্থতাকে ভয় পায় না, তারা কঠোর পরিশ্রম ও ত্যাগের মাধ্যমে তাদের লক্ষ্যকে পূরণ করে এবং অন্যদের জন্য অনুপ্রেরণা হয়ে ওঠে।
 

To get success in life in the new year remember this Chanakya Niti BDD
Author
Kolkata, First Published Dec 21, 2021, 11:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে মানব জীবনের প্রতিটি দিক সম্পর্কে উল্লেখ করেছিলেন। মহান কৌশলবিদ আচার্য চাণক্য তার নীতিশাস্ত্রে যা কিছু বলেছেন তা সবই, বর্তমান সময়ের সঙ্গে খাপ খায়। চাণক্যের মতে, জীবনে ব্যর্থতাকে কখনই ভয় পাওয়া উচিত নয়। যদিও একজন ব্যক্তির ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়া উচিত এবং তার জীবনে এগিয়ে যাওয়া উচিত, এটি স্পষ্ট যে সাফল্য একদিন না একদিন আপনার কাছে আসবে। যারা ব্যর্থতাকে ভয় পায় না, তারা কঠোর পরিশ্রম ও ত্যাগের মাধ্যমে তাদের লক্ষ্যকে পূরণ করে এবং অন্যদের জন্য অনুপ্রেরণা হয়ে ওঠে।
এখন আসতে চলেছে নতুন বছর। যাঁরা চেষ্টার পরও এই বছর সাফল্য পাননি, তাঁদের মোটেও আতঙ্কিত হওয়া উচিত নয়। আসছে বছরটি নতুন উদ্যম নিয়ে আসছে। আত্মবিশ্বাস থাকলে সেই সবচেয়ে বড় যুদ্ধ জয় করা যায়। আচার্য চাণক্যের মতে, লক্ষ্য অর্জনের ক্ষেত্রেও আত্মবিশ্বাস থাকা খুবই গুরুত্বপূর্ণ, যারা আত্মবিশ্বাস না দেখিয়ে সাহস হারায়, তারা কখনই ইতিহাস লেখে না। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক কীভাবে আসন্ন নতুন বছরকে সাফল্যে পরিণত করা যায়, এর জন্য জীবনে চাণক্যের এই জিনিসগুলি প্রয়োগ করুন।
সময়
চাণক্য নীতি অনুসারে, সময় খুবই মূল্যবান। জীবনের প্রতিটি মুহূর্ত সব সময়ের জন্য গুরুত্বপূর্ণ। তাই সময়কে কখনই নষ্ট হতে দেবেন না। প্রতি মুহূর্তে নতুন কিছু করার আবেগ একজন মানুষকে সাফল্যের চূড়ায় নিয়ে যায়। আপনি যদি সফল হতে চান তাহলে সময়কে সম্মান করতে হবে। যারা সময় অনুযায়ী কাজগুলো সম্পন্ন করেন তারা জীবনে সব সময় সফলতা পান।
নিন্দা
চাণক্য নীতি অনুসারে, আমাদের কখনই অন্যের সমালোচনা করা উচিত নয়। যতদূর সম্ভব, নিন্দায় কান দেবেন না, কারও কাছেও করবেন না। সমালোচনা সর্বক্ষেত্রে সাফল্যের অন্তরায়। নিন্দিত মন নেতিবাচকতার অনুভূতির জন্ম দেয়। এতে মানসিক উত্তেজনাও বৃদ্ধি পায় এবং মনও অস্থির হয়ে ওঠে। শুধু মুক্ত ও দোষ-ত্রুটি থেকে দূরে থাকলেই লক্ষ্য অর্জন করা যায়। তাই নতুন বছরে এটি থেকে দূরে থাকার চেষ্টা করুন।
অর্থ সংরক্ষণ
চাণক্য নীতি বলেছেন, চিন্তা না করে কখনোই অর্থ ব্যয় করবেন না। টাকাই একমাত্র জিনিস যা আপনার খারাপ সময়ে কাজে আসে। অর্থই প্রকৃত বন্ধুর ভূমিকা পালন করে যখন কোনও সংকটে সকল মানুষ একত্রিত হয়ে চলে যায়। তাই নতুন বছরে কীভাবে অর্থ সঞ্চয় করবেন তা জেনে নিন। তবেই অর্থ ব্যয় কমিয়ে সঞ্চয় করতে পারবেন।

আরও পড়ুন- আগামী বছর কোন কোন রাশির জন্য শুভ ও কাদের উপর বাড়বে চাপ, দেখে নিন বার্ষিক রাশিফল

আরও পড়ুন- গাড়ি-কে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে, গাড়িতে বাস্তুমতে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও এই দেওয়ালে ঘড়ি লাগাবেন না, বাস্তু ভুলে সম্মুখীন হতে পারে একাধিক ক্ষতির

আরও পড়ুন: Vastu Tips: মনসংযোগ বাড়াতে নির্দিষ্ট দিকে পড়ার টেবিল রাখুন, জেনে নিন কোন দিকে রাখা শুভ

Follow Us:
Download App:
  • android
  • ios