Asianet News BanglaAsianet News Bangla

Dhanteras 2021: ধনতেরাসে কখন শুরু হচ্ছে শুভ তিথি, জেনে নিন ধনতেরাসে পুজোর পদ্ধতি

ধনতেরাস করার সবথেকে উপযোগী সময় হল, প্রদোষ কাল বা স্থির লগ্ন। প্রদোষ কাল বলতে বোঝায়, সূর্য অস্ত যাওয়ার পরবর্তী ২ ঘণ্টা ২৪ মিনিট সময়কে। ঠিক এই সময়েই লক্ষ্মীদেবীর (Maa Laxmi) আরাধনা করা হয় এবং মনে করা হয় যে, এই সময়ে পুজো করলে ঘরে লক্ষ্মী স্থির থাকেন। 

When is the auspicious time starting in Dhanteras find out the method of worship in Dhanteras
Author
Kolkata, First Published Nov 2, 2021, 10:36 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চারিদিক সেজে উঠেছে রকমারী আলোর সাজে। উৎসবের আনন্দে গা ভাসিয়েছেন সকলে। ধনতেরাস (Dhanteras), ভূত চতুদর্শী, কালী পুজো (Kalipuja), দিওয়ালি (Diwali), ভাই ফোঁটা (Bhai phota)- পর পর উৎসব। গোটা সপ্তাহ ধরে একের পর এক উৎসবে (Festival) মেতে উঠতে প্রস্তুত সকলে। মঙ্গলবার অর্থাৎ ২ নভেম্বর ধনতেরাস (Dhanteras) দিয়ে শুরু হচ্ছে উৎসব। ধনতেরাস করার সবথেকে উপযোগী সময় হল, প্রদোষ কাল বা স্থির লগ্ন। প্রদোষ কাল বলতে বোঝায়, সূর্য অস্ত যাওয়ার পরবর্তী ২ ঘণ্টা ২৪ মিনিট সময়কে। ঠিক এই সময়েই লক্ষ্মীদেবীর (Maa Laxmi) আরাধনা করা হয় এবং মনে করা হয় যে, এই সময়ে পুজো করলে ঘরে লক্ষ্মী স্থির থাকেন। ধনতেরাস করার সবথেকে উপযোগী সময় হল, প্রদোষ কাল বা স্থির লগ্ন। প্রদোষ কাল বলতে বোঝায়, সূর্য অস্ত যাওয়ার পরবর্তী ২ ঘণ্টা ২৪ মিনিট সময়কে। ঠিক এই সময়েই লক্ষ্মীদেবীর আরাধনা (Maa Laxmi Puja) করা হয় এবং মনে করা হয় যে, এই সময়ে পুজো করলে ঘরে লক্ষ্মী স্থির থাকেন। এদিন প্রদোষ কাল পড়ছে সন্ধ্যা ৫টা ৩৭ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত। বৃষ কাল সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১৪ মিনিট পর্যন্ত। ধনতেরাসের পুজোর সময় হল সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে ৮টা ১১ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন: Dhanteras 2021: দক্ষিণদিকে মুখ করে রাখুন কুবের যন্ত্র, ধনতেরাসে এই পুজো আর্থিক বৃদ্ধি ঘটবে
অর্থভাগ্য ও ধনপ্রাপ্তির আশায় ধনতেরাসের দেবী লক্ষ্মী (Maa Laxmi) ও কুবেরের (Kuber) পুজো করা হয়। কথিত আছে যে, এই পুজো করলে পরিবারের সুখ, সমৃদ্ধি হয়, আর্থিক লাভ ঘটে। তবে, ধনতেরাসের দিন বাড়ির প্রবেশ দ্বার পরিষ্কার করে সেখানে রঙ্গোলি (Rangoli) আঁকা হয়। এরপর পুজো বাড়ি সাজান প্রদীপের আলোয়। এদিন শুভ তিথিতে ভগবান কুবের ও মা লক্ষ্মীর পুজোর রীতির (Puja Rituals) প্রচলন আছে। এদিন প্রতিটি বাড়িতেই ধনতেরাসের পুজো হয়। জেনে নিন এই পুজো করবেন কী করে। 

আরও পড়ুন: Dhanteras 2021- সোনা না রূপো, ধনতেরাসে কী কিনলে হবে ধন বৃদ্ধি, জেনে নিন রাশি অ

প্রথমে একটি লাল কাপড় (Red) নিন। এটি কাপড়টি ঠাকুরের বেদির ওপর পাতুন। এরপর একটি ঘট বা বাটি এর ওপর রাখুন। পাত্রে চাল, পাঁচটি সুপারি এ ২১টি পদ্মবীজ দিন। এবার একটি ঘটে গঙ্গা জল নিয়ে তাতে চিনি এবং সোনা বা রুপোর পয়লা দিন। এই পাত্রটির ওপর ফুল-মালা দিন। এর সামনে লক্ষ্মী গনেশের মুর্তি কিংবা সোনা-রুপার তৈরি লক্ষ্মী-গনেশের কয়েন রাখুন। যদি সোনা অলঙ্কার কিনে থাকেন, তাহলে তা রাখুন। এবার প্রদীপ জ্বালিয়ে মিষ্টি ও নৈবেদ্য সাজিয়ে ভগবানের পুজো করুন।    

Follow Us:
Download App:
  • android
  • ios