Asianet News BanglaAsianet News Bangla

২০২২ সালে Auto Sector-এ ঘটবে এই ৫ বড় পরিবর্তন, পরিকাঠামো থেকে ভ্রমণ, হবে আরও উন্নত

অটো মার্কেটের পরিকল্পনার প্রস্তুতির দিকে তাকালে, আমরা ২০২২ সালে অনেক কিছুতে নতুন উন্নতি দেখতে পাব। আসুন আমরা ২০২২ সালে অটো সেক্টরে ৫টি বড় উন্নয়ন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে রাখি।
 

Auto Sector will facing 5 big changes in 2022 New year BDD
Author
Kolkata, First Published Jan 1, 2022, 4:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২১ সাল শেষ হয়ে ২০২২ এর জন্য রেখে গিয়েছে বেশ কিছু চ্যালেঞ্জ। তবে শুধু গাড়ির বাজারের কথা বলতে গেলে ২০২০ সাল থেকে শিক্ষা নিয়ে কিছুটা হলেও অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারাররা (OEMs) অটো সেক্টরে অনেক উন্নতি করেছে। কোভিড-১৯ মহামারী থেকে সেমিকন্ডাক্টরের ঘাটতি পর্যন্ত, এই বছরটি অটো সেক্টরের জন্যও চ্যালেঞ্জিং প্রমাণিত হয়েছে। এমনকি ২১ এর শেষ নাগাদ অনেক কোম্পানিই এসব সমস্যার সম্মুখীন হয়েছে।
এই মুহূর্তে, বিশ্ব করোনভাইরাসটির নতুন ওমিক্রন এর সঙ্গে লড়াই করছে। তবে আগামী কয়েক মাসের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। অটো মার্কেটের পরিকল্পনার প্রস্তুতির দিকে তাকালে, আমরা ২০২২ সালে অনেক কিছুতে নতুন উন্নতি দেখতে পাব। আসুন আমরা ২০২২ সালে অটো সেক্টরে ৫টি বড় উন্নয়ন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে রাখি।
১) গাড়ির পার্টস-এর ঘাটতি
কোভিড সম্পর্কিত বিধিনিষেধের চেয়েও বেশি, সারা বিশ্বে অটো সেক্টরের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল সেমিকন্ডাক্টর চিপগুলির ঘাটতি। এতে গাড়ির উৎপাদন ও বিক্রি উভয় ক্ষেত্রেই খারাপ প্রভাব পড়েছে। আশা করি ২০২২ সালে জিনিসগুলি আরও ভাল হবে। বিদ্যমান চিপ নির্মাতারা উৎপাদন বাড়াচ্ছে এবং নতুন সুবিধা স্থাপনের পরিকল্পনা করছে, টাটা গ্রুপ সহ বেশ কয়েকটি স্থানীয় সংস্থা ২০২৩ সালের মধ্যে ভারতে সেমিকন্ডাক্টর উত্পাদন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এটি অবশ্যই উৎপাদনের ঘাটতি পূরণ করবে।
২) ওয়েটিং লিস্টের সময় কমে আসা
ইলেকট্রনিক্স যন্ত্রাংশের ঘাটতির প্রত্যক্ষ ফল হল শোরুমে কম ইনভেন্টরি, যার কারণে গাড়ির অপেক্ষমাণ তালিকা এবং সময়কাল অনেক দীর্ঘ হয়ে গেছে। এবং এটি গ্রাহকদের একটি নতুন গাড়ি কিনতে বাধা পাওয়ার সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি। প্রকৃতপক্ষে, দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা Maruti Suzuki India গড় অপেক্ষার সময় ৯-১২ সপ্তাহ লেগেছে। আরও ভাল চিপের প্রাপ্যতা এবং সুবিন্যস্ত উত্পাদনের সঙ্গে, আমরা আশা করি এই বছরে যানবাহনের ওয়েটিং লিস্টের সময় কাল হ্রাস পাবে।
৩) নতুন লঞ্চ
Covid-19 সম্পর্কিত চ্যালেঞ্জ এবং চিপের ঘাটতিও অনেক মডেলের লঞ্চ টাইমলাইনকে প্রভাবিত করেছে। Skoda Kodiaq ফেসলিফ্ট, Audi Q7, নতুন জেনার Mahindra Scorpio-এর মতো গাড়ি, যা ২০২১ সালে লঞ্চ হওয়ার কথা ছিল, এখন ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছে৷ এবং অবশ্যই, Kia Carens এবং নতুন প্রজন্মের Maruti Suzuki Alto আগামী বছর আসবে বলে আশা করা হচ্ছে। সুতরাং, আমরা ২০২২ সালে অনেক নতুন গাড়ি লঞ্চ করার জন্য অপেক্ষা করতে পারি।
৪) EV চার্জিং পরিকাঠামো
ভারতে EV অবশ্যই দ্রুত গতিতে বাড়ছে, তবে, পরিকাঠামো চার্জ করার ক্ষেত্রে আমরা এখনও অনেক পিছিয়ে আছি। আজ, এমনকি EVs 300 কিলোমিটারেরও বেশি রেঞ্জ অফার করে, ক্রেতাদের মধ্যে এখনও কিছু উদ্বেগ রয়েছে৷ ২০২২ সালে বাজারে বেশ কয়েকটি নতুন EV মডেল লঞ্চ হওয়ার কথা রয়েছে, আমরা আরও বেশি চার্জিং স্টেশন, বিশেষ করে দ্রুত চার্জারগুলি দেখতে পাব, যা গ্রাহকদের পরিসরের উদ্বেগগুলি সমাধান করতে সাহায্য করতে পারে। প্রকৃতপক্ষে, ২০২১ সালের নভেম্বরের শুরুতে, ইন্ডিয়ান অয়েল বলেছিল যে এটি আগামী তিন বছরে ভারত জুড়ে দশ হাজারেও বেশি ইলেকট্রিক যান বা EV চার্জিং স্টেশন স্থাপন করবে। এই মত আরও প্রকল্প অবশ্যই সাহায্য করবে.
৫) ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে মুক্তি
COVID-19 কেস এবং ওমিক্রন সংস্করণের ক্রমবর্ধমান সংখ্যার সঙ্গে, অনেক দেশ ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি পুনরায় আরোপ করছে এবং এমনকি ভারতের মধ্যেও, অনেক রাজ্য নাইট কারফিউ ঘোষণা করেছে। আমরা আশা করি এই বিষয়গুলি নিয়ন্ত্রণে আসবে, তাই অন্তত দেশের অভ্যন্তরে যাতে আমরা আরও রোড ট্রিপ এবং ড্রাইভ করতে পারি।

আরও পড়ুন- Suzuki Access 125 launch: গাড়ি বাজারে এল এর নতুন ভেরিয়েন্ট, জেনে নিন এর পাওয়ারফুল ফিচারগুলি

আরও পড়ুন- Harley-Davidson 2022: নতুন বছরে জানুয়ারিতে নতুন মোটরসাইকেল আনছে Harley-Davidson, সামনে এলো টিজার

আরও পড়ুন- Electric Scooter কেনার আগে এই ৫টি জিনিস মাথায় রাখুন, না হলে হতে পারে বিরাট ক্ষতি

Follow Us:
Download App:
  • android
  • ios