Asianet News Bangla

একবছরের মধ্যেই ভারতে উড়বে 'উড়ন্ত গাড়ি', গুজরাতে তৈরি হচ্ছে কারখানা

একবছরের মধ্যেই ভারতে তৈরি হতে চলেছে উড়ন্ত গাড়ি

গুজরাতে তৈরি হবে এই গাড়ি তৈরির কারখানা

কারখানা গড়ছে নেদারল্যান্ডস-এর এক উড়ন্ত গাড়ি নির্মান সংস্থা

২০২১ সালের মধ্যেই উৎপাদন শুরু হয়ে যাবে

 

Flying car PAL-V's plant will be built in Gujarat, production to start from 2021
Author
Kolkata, First Published Mar 10, 2020, 3:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খুব বেশি দেরি নেই। ২০২১ সালের মধ্যেই ভারতে যাত্রা শুরু করতে চলেছে ফ্লাইং কার বা উরন্ত গাড়ি। নেদারল্যান্ডস-এর উড়ন্ত গাড়ি প্রস্তুতকারক সংস্থা প্যাল-ভি বা পার্সোনাল এয়ার ল্যান্ড ভেহিকল, গুজরাতে একটি গাড়ি উত্পাদন কেন্দ্র স্থাপন করতে চলেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে রাজ্যের মুখ্য সচিব এম কে দাস এবং প্যাল-ভি এর আন্তর্জাতিক বাণিজ্য উন্নয়ন বিভাগ-এর ভাইস প্রেসিডেন্ট কার্লো মাশবম্মেল-এর মধ্যে এই বিষয়ে একটি মউ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

প্যাল-ভি সংস্থা জানিয়েছে গুজরাতে তাদের উরন্ত গাড়ি তৈরির কারখানা স্থাপনের জন্য প্রয়োজনীয় সমস্ত অনুমোদন পেতে সংস্থাটিকে সহায়তা করবে গুজরাত রাজ্য সরকার। তিনি আরও জানিয়েছেন বিশ্বমানের পরিকাঠামো এবং ব্যবসায় স্বাচ্ছন্দ্যের জন্যই তাঁরা গুজরাত রাজ্যকে বেছে নিয়েছেন। এছাড়া এই রাজ্যের উন্নত মানের বাণিজ্য বন্দর এবং লজিস্টিকগত সুবিধা, ভারতে তৈরি গাড়িগুলিকে রাষ্ট্রসংঘ এবং অন্যান্য ইউরোপিয় দেশগুলিতে রফতানি করতে সহায়ক হবে।

কারখানা সুরুর আগেই প্যাল-ভি সংস্থা ইতিমধ্যেই ১১০ টি উড়ন্ত গাড়ি তৈরির বরাত পেয়েছে। এই গাড়িগুলি গুজরাতের কারকানাতে তৈরি করে ভারত থেকেই রফতানি করা হবে। ভারতে তৈরি উরন্ত গাড়িগুলিতে দুটি করে ইঞ্জিন থাকবে। রাস্তায় এর সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ১৬০ কিলোমিটার। এর পাশাপাশি এটি ঘন্টায় ১৮০ কিলোমিটার গতিতে উড়তেও পারে। রাস্তায় চলতে চলতে উড়ন্ত গাড়িতে রূপান্তরিত হতে সময় লাগে মাত্র তিন মিনিট। জ্বালানি ট্যাঙ্ক পুরো ভর্তি থাকলে ৫০০ কিলোমিটারের দূরত্ব পর্যন্ত অতিক্রম করতে পারবে এই উড়ন্ত গাড়িগুলি।

Follow Us:
Download App:
  • android
  • ios