Asianet News BanglaAsianet News Bangla

বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে এবার বিরাট সুখবর, মাত্র ১ দিন পরই অত্যাধুনিক ফিচার নিয়ে আসতে চলেছে টাটার নতুন EV

বাজারে পেট্রোল ডিজেলের দাম ভবিষ্যতে কোথায় গিয়ে ঠেকবে তা নিয়ে ধারণা নেই কারওই। পেট্রল ডিজেল চালিত গাড়ির বিকল্প কি হতে হতে বৈদ্যুতিক গাড়ি? এই বিতর্কের মাঝেই বিরাট সুখবর নিয়ে  হাজির টাটা মোটরস। টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি লিমিটেড ২৯ এপ্রিল শুক্রবার বাজারে আনতে চলেছে বৈদ্যুতিক কার 'EV'.
 

Tata Motors to unveil new EV electric car tomorrow anbrd
Author
Kolkata, First Published Apr 28, 2022, 7:13 PM IST

মাত্র তিন সপ্তাহ আগেই, টাটা মোটরস তাঁদের বৈদ্যুতিক SUV -এর ধারণাটি বন্ধ করে দিয়েছিল, আগামী দুই বছরের মধ্যে ইভি লঞ্চ করার প্রতিশ্রুতি দিয়ে। দেশের বৈদ্যুতিক গাড়ির বাজারের ৯০ শতাংশ দখলকারী ভারতীয় নির্মাতা টাটা বর্তমানে ২৯ এপ্রিল একটি নতুন বৈদ্যুতিক গাড়ি বাজারে নিয়ে আসতে চলেছে। আগামীকাল গাড়িটি বাজারে আসার কথা প্রকাশ্যে এসেছে ঠিকই কিন্তু গাড়ির বিষয়ে বিশদ এখনও জানা সম্ভব হয় নি, তবে সংস্থার থেকে কিছু জিনিস বর্তমানে আশা করা হচ্ছে। 

টাটা মোটরস তাঁদের আসন্ন এই গাড়িটিকে এই অভিনব বার্তার সঙ্গে বাজারজাত করতে চলেছে তা হল, 'একটি নতুন দৃষ্টান্ত।' মনে করা হচ্ছে যে আগামীকাল যে গাড়িটি উন্মোচন করা হবে সেটি হতে পারে দূরপাল্লার Nexon বা Altroz ​​EV। আবার প্রস্তুতকারক একটি সম্পূর্ণ নতুন আসন্ন গাড়িকেও মানুষের সামনে নিয়ে আসতে পারে। যদি এটি Altroz ​​EV হয়, তবে এটি আয়তনের দিক থেকে ভারতের সবচেয়ে ছোট EV হবে, কিন্তু  এটির দাম Tigor EV- র থেকে বেশি হতে পারে যা বর্তমানে ভারতের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক গাড়ি ১১.৯৯ লক্ষ টাকা। Altroz ​​EV প্রথম ২০২০ অটো এক্সপোতে প্রকাশ্যে এসেছিল  এবং এটি দেশের সবচেয়ে প্রত্যাশিত বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে একটি।

আরও পড়ুন- ঠিক করে পা যাচ্ছে না ব্রেকে, ফরচুনার চালিয়ে সবাইকে তাক লাগাল ৮ বছরের খুদে

আরও পড়ুন- Hyundai Ioniq 5-এর ঘোষণা করল সংস্থা, চলতি বছরেই লঞ্চ করবে এই ইলেকট্রিক গাড়ি

আরও পড়ুন- মর্মান্তিক ঘটনা, মাথা ঘুড়িয়ে সোজা চলন্ত ট্রেনের নীচে পড়ে গেলেন জিআরপি, দেখুন ভাইরাল ভিডিও

আসন্ন Altroz ​​EV-এর প্রোডাকশন সংস্করণে সম্ভবত এর আইসি ইঞ্জিন চালিত যানের মতোই বাহ্যিক নকশার বৈশিষ্ট্য রয়েছে তবে এটি এর EV পাওয়ারট্রেনকে বোঝাতে এর বাইরের অংশের পাশাপাশি অভ্যন্তরীণ অংশে নীল হাইলাইট পাবে। Altroz ​​EV-তে নতুন ডিজাইন করা অ্যালয় হুইলও থাকবে। তবে Altroz ​​EV-এর স্পেসিফিকেশনগুলি সম্পর্কে একটি রহস্য থেকেই যাচ্ছে। কারণ প্রস্তুতকারী সংস্থা এখন ও গাড়ির ব্যাটারি এবং পাওয়ারট্রেন সম্পর্কে কোনও বিশদ তথ্য প্রকাশ করেনি। 

টাটার প্রিমিয়াম হ্যাচব্যাক গাড়ির ব্যাটারি চালিত সংস্করণ একই Ziptron প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি হবে। সুতরাং Altroz ​​EV একক চার্জে প্রায় ৩০০ কিলোমিটার ড্রাইভিং রেঞ্জ অফার করার ক্ষমতা রাখতে বলে আশা করা হচ্ছে। সেইসঙ্গে নতুন Altroz ​​EV- তে দ্রুত চার্জ করার ক্ষমতাও থাকতে পারে, যার ফলে গাড়িটিকে ৬০ মিনিটের মধ্যে ০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা যাবে। পাশাপাশি Altroz ​​EV- তে একটি 7-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ক্রুজ কন্ট্রোল, একটি সেমি-ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, অ্যাম্বিয়েন্ট লাইটিং এবং সংযুক্ত গাড়ি প্রযুক্তির মতো বেল এবং হুইসেল পাওয়ার সম্ভাবনা ও রয়েছে। 

সূত্রের খবর, টাটা মোটরস তার Nexon EV SUV-এর একটি লং-রেঞ্জ সংস্করণের কাজ করছে যা একবার চার্জে প্রায় ৪০০ থেকে ৪৫০ কিলোমিটার পর্যন্ত চলার ক্ষমতা রাখে। এই গাড়িটি স্ট্যান্ডার্ড Nexon- এর থাকে কিছুটা আলাদা কারণ এটি তুলনামূলকভাবে বড় বেশি পাবে এবং পিছনের ও সামনের দিকটি ভিন্ন স্টাইলে ডিজাইন করা হবে বলে মনে করা হচ্ছে। গাড়িটিতে পিছনের চাকায় ডিস্ক ব্রেকও থাকতে পারে বলে মনে করা হচ্ছে, কারণ এটির ব্যাটারি প্যাক বেশি হওয়ায় শক্তিশালী মোটরের কারণে এটি বর্তমান সংস্করণের চেয়ে সম্ভবত বেশি শক্তি নিয়ে আসবে।

Follow Us:
Download App:
  • android
  • ios