ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পর বিদেশমন্ত্রীর পাশাপাশি সফর বাতিল করলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীও। নাগরিকত্ব বিল পাসের পর বাংলাদেশের বিদেশমন্ত্রী প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, ভারত এর ফলে তার সহনশীলতা হারিয়ে দূর্বল হবে। কূটনৈতিক এই বার্তা দেওয়ার পরই বাংলাদেশের বিদেশমন্ত্রী  এ কে আব্দুল মোমেন ভারত সফর বাতিল করেন।

বাংলাদেশের বিদেশমন্ত্রীর সফর বাতিল নিয়ে কূটনৈতিক মহলে চাঞ্চল্য তৈরি হয়। সেই রেশ মিটতে না মিটতেই বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ভারত সফর বাতিলের খবর পাওয়া যায়। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রক সূত্র জানানো হয়, আসাদুজ্জামান খানের পূর্ব নির্ধারিত সফরের তালিকায় ছিল মেঘালয়। তবে তিনি আর সেখানে যাচ্ছেন না। 

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তর-পূর্ব উত্তপ্ত হয়ে ওঠায় মেঘালয় সফর বাতিল করলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। এদিকে বাংলাদেশের বিদেশমন্ত্রীর সফর বাতিলের পরেই ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র বিবৃতি দিয়ে বলেন, এই সফর বাতিল দুই দেশের সম্পর্কে কোনও প্রভাব ফেলবে না। 

নাগরিকত্ব বিল পাস হওয়ার পর থেকে অসম ও উত্তর-পূর্ব ভারত জুড়ে শুরু হয়েছে ব্যাপক প্রতিবাদ, বিক্ষোভ। আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশে ধর্মীয় নিপীড়নের শিকার অ-মুসলিমদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই বিলে।