Asianet News BanglaAsianet News Bangla

বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্মদিন, শুভেচ্ছা বার্তার পাশাপাশি কী বিশেষ উপহার পাঠিয়েছেন মোদী

  • বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন
  • শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • একই সঙ্গে উপহারও পাঠিয়েছেন তিনি 
india gifted pm sheikh hasina on her birthday rare footage of her father bsm
Author
Kolkata, First Published Sep 28, 2020, 9:09 AM IST

আজ জন্মদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ৭৩ বছরে পা রাখবেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিশেষ দিনটির কথা স্মরণ করে তাঁকে একটি বিশেষ উপহার দিয়েছেন। পাশাপাশি জন্মদিনের শুভেচ্ছাও জানিয়েছেন নরেন্দ্র মোদী। বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত রিভা গঙ্গুলি দাস নিজে হাতে সেই উপহার তুলে দিয়ে এসেছেন বাংলাদেশের প্রধানমনন্ত্রী শেখ হাসিনার হাতে। 

বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য কী উপহার পাঠিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী? শেখ হাসিনার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমনের ভারত সফরের বেশে কিছু বিরল ছবি উপহার দিয়েছেন শেখ হাসিনাকে। ১৯৭২ সালের মার্চ মাসে  ভারত সফরে এসেছিলেন বঙ্গবন্ধু। তার আগের বছরই অর্থাৎ ৭১ সালে পাকিস্তানের কাছে স্বাধীনতার দাবি জানিয়েছিলেন বাংলাদেশ। তারপরই ভারতের কাছে বন্ধুত্বের দাবি জানিয়েছিলেন মুজিবর রহমন। পাশাপাশি মুক্তি যুদ্ধের জন্য প্রয়োজনীয় সাহায্যও প্রার্থনা করেছিলেন তিনি। যা বাংলাদেশের ইতিহাসে এখনও পর্যন্ত একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। মুজিবর রহমনের সেই ঐতিহাসিক সফরের ছবি নরেন্দ্র মোদী পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে। 

শুভেচ্ছা বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন। বলেছেন, তাঁর নেতৃত্বে সামাজিক আর অর্থনৈতিক সংস্কারের কারণে অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ। প্রতিবেশী দেশগুলির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের প্রশংসা করেছেন মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেছেন দুটি দেশ গত কয়েক দশক ধরে অগ্রগতি আর বিকাশের পাশাপাশি শক্তিও বাড়িয়েছে। দুটি দেশি বর্তমানে সোনালি অধ্যায় বা স্বর্ণযুগের সাক্ষী। ভারত আর বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশন ২৯ সেপ্টেম্বর একটি বৈঠক করবে। যেখানে অংশ নেবেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী কে আবদুল মোমেন আর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 

Follow Us:
Download App:
  • android
  • ios