বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গিয়েছেন লন্ডনে। সরকারি বৈঠকে অংশ নিতেই ব্রিটেন সফর করেছেন তিনি। আর সেখানে গিয়েই ব্রিটেনের নবনির্বাচিত প্রধানমন্ত্রী বরিস জনসনকে শুভেচ্ছা জাানলেন তিনি। তবে শুভেচ্ছা তো আর খালি হাতে জানানো যায় না, তাই ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীকে পুস্প স্তবকের পাশাপাশি বাংলাদেশের বিখ্যাত আম উপহার দিলেন শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইশানুল করিম জানিয়েছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ রাজা রাজশাহীর বিখ্যাত আমের রাজা ফজলী এবং সঙ্গে পুস্প স্তবক পাঠিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে। তিনি আরও জানিয়েছেন, লন্ডনে বাংলাদেশের হাইকমিশনের দুই আধিকারিক ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নম্বর ডাউনিংস্ট্রীটে গিয়ে সুস্বাদু সেই আম পৌঁছে দিয়ে এসেছেন।

আরও পড়ুন- ব্রিটেনের স্বরাষ্ট্র সচিবের পদে প্রথম ভারতীয় বংশোদ্ভুত প্রীতি প্যাটেল

তিনি আরও জানিয়েছেন যে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতরের আধিকারিকরা সেই আম গ্রহণ করেছেন এবং জানিয়েছেন বাংলাদেশেরে প্রধানমন্ত্রীর পাঠানো সেই উপহার তাঁরা বরিস জনসনের কাছে পৌঁছে দেবেন। প্রেস সচিব সূত্রে আরও জানা গিয়েছে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে রানি দ্বিতীয় এলিজাবেথ এবং প্রিন্স চার্লসকেও এই আম উপহার পাঠিয়েছিলেন। 

সূত্রের খবর গত ১৯ জুলাই তারিখে তিনি  একটি সরকারি বৈঠকে অংশ নিতে লন্ডনে যান। এর মধ্যে সেখানে তাঁর বাম চোখে একটি অস্ত্রোপচারও হয়। আগামী ৫ অগস্ট তিনি দেশে ফিরবেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত এর আগেই প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হওয়ার পর বরিস জনসনকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন হাসিনা। সূত্রের খবর, হাসিনা জানিয়েছেন, 'বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে একটি বিশেষ সম্পর্ক রয়েছে, যা গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার অভিন্ন মূল্যবোধ এবং যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশি জনগোষ্ঠীর কল্যাণের গভীরে নিহিত।'