আজ সব বাঙালির ঘরেই কোজাগরী লক্ষ্মী পুজো। লক্ষ্মী পুজোর অন্যতম মুহূর্তটাই বোধহয় খড়ি মাটি দিয়ে ঘরে আলপনা দেওয়া। আর সেই তালিকায় সেলেবরাও বাদ পড়েন না। আজ প্রসেনজিত চট্টোপাধ্যায়ের বাড়িতেও জাঁকজমক ভাবে লক্ষ্মী পুজো হচ্ছে। আর তারই সঙ্গে তার বাড়িতে খুব সুন্দর করে আঁকা হয়েছে আলপনা। তিনি নিজেই  শেয়ার করলেন ইনস্টাগ্রামে সেই ভিডিও।  

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

Alpona...

A post shared by Prosenjit Chatterjee (@prosenstar) on Oct 12, 2019 at 10:42pm PDT

আসলে সেলেবরা কলকাতায় নিজের বাড়ি থাকলে, এই পুজো কোনও ভাবেই মিস করতে চান না। নিয়ম রীতির সঙ্গে, তাই প্রতিটা ঘরেই লক্ষ্মীর পা একে দেওয়া হয় সদর দরজা অবধি। শাস্ত্র মতে এতেই লক্ষ্মী ঠাকুর সন্তুষ্ট হয়ে সেই বাড়ির পুজো গ্রহন করেন। বাঙালি ঘরে অবশ্য সব মহিলারাই দক্ষ এই আলপনা শিল্পে। হাল ফ্যাসানে বাজারে রেডিমেট আলপনার ষ্টিকার পাওয়া গেলেও বাঙালিরা কিন্তু এখনও ঐতিহ্য মেনেই নিজে হাতেই আলপনা দিতে পছন্দ করেন। 

যাইহোক মা দুর্গা আমাদের থেকে বিদায় নেওয়ার পর সবারই প্রায় মন খারাপ থাকে। তবে কোথাও যেনও নারকেল নাড়ু , কদমা, মথ এর সঙ্গে লক্ষ্মী ঠাকুর নিয়ে আসেন অনেক আনন্দ প্রত্যেক বাঙালি বাড়িতে। আজ সারাদিন ধরে চলবে এই পুজো। কারণ সময় অনেকটাই হাতে, রবিবার রাত ১টা অবধি পূর্ণিমা থাকবে।