কয়েক সপ্তাহ ধরেই দাবানলের শিকার আমাজন। সারা বিশ্ব জুড়ে সেই খবর সোশ্যাল মিডিয়াও ছড়ালো রাতারাতি। এই বিধ্বংসী অগ্নিকাণ্ডের জেরে ধ্বংস হচ্ছে হাজার হাজার গাছ পালা। বন্যপ্রাণীদের প্রাণ বিপর্যস্ত। বিস্তীর্ণ বনাঞ্চল আগুনের গ্রাসে চলে যাওয়ায় চিন্তার ভাঁজ সকলেরই কপালে।

আরও পড়ুনঃ 'আক্ষরিক অর্থে আমাদের ঘর পুড়ছে' আমাজনে দহন-কে আন্তর্জাতিক সঙ্কট বললেন ফরাসি প্রেসিডেন্ট

এই আমাজনের টানেই এক সময় ছুঁটে গিয়েছিলেন শংকর। অ্যানাকোন্ডা সাপের মোকাবিলা করে আবিষ্কার করেছিলেন সোনার শহর। বিভুতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত উপন্যাস অবলম্বনে তৈরি আমাজন অভিজান গত বছরই প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। যেখানে শংকরের ভুমিকায় অভিনয় করছিলেন অভিনেতা দেব। 

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

Amazon is burning at record rate..Save Amazon to save the World..#Prayers

A post shared by Dev Adhikari (@imdevadhikari) on Aug 23, 2019 at 10:56am PDT

 

তিনিই এবার আমাজনের পরিস্থিতি নিয়ে প্রকাশ্যে টুইট করলেন। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন আমাজনের বেশ কিছু ছবিও। ছবির শ্যুটিং চলাকালিন তিনি যে কয়েকদিন তিনি ছিলেন আমাজনে সেই সময়কার ছবিতে ভরে উঠল তাঁর ইনস্টাগ্রাম, টুইটার পেজ। সঙ্গে লিখলেন ভয়াবহ আগুনে পুড়ছে আমাজন, আমাজন বাঁচাও, বিশ্ব বাঁচাও।

 

 

গত তিন সপ্তাহ ধরে জ্বলছে আমাজন। এই বিস্তীর্ণ এলাকায় ৭৫ হাজারেরও বেশি বার আগুন লেগেছে। বারংবারই জীবনের ঝুঁকি নিয়েছে বন্য প্রাণীরা। এবার এতদিন ধরে চলা এই দাবানলকে নিয়ে আন্তর্জাতিক মহলেও চর্চা কম হয়নি। সম্প্রতিই ফরাসি প্রেসিডেন্ট মাঁকর, টুইটরে লেখেন, 'আক্ষরিক অর্থে আমাদের বাড়ি জ্বলছে। আমাজন বৃষ্টি অরণ্যে পৃথিবীর ফুসুফুস, যা পৃথিবীকে ২০ শতাংশ অক্সিজেন সরবরাহ করে, তাই এখন পুড়ছে। এটি একটি  আন্তর্জাতিক সঙ্কট। জি৭ সামিটের সদস্যরা আসুন। এই জরুরী অবস্থাটি নিয়ে আগামী দু'দিনের মধ্যেই আলোচনায় বসা যাক'।