Asianet News BanglaAsianet News Bangla

Anik Dutta On Jeetu kamal- সত্যজিৎ রায়-এর চরিত্রে জিতুর লুক, কী বলছেন পরিচালক অনিক দত্ত

যেন সাক্ষাৎ সত্যজিৎ রায়। সেই ম্যানারিজম। সেই যেন হাঁটা-চলা। হঠাৎ করে দেখলে মনে হতেই পারে সাক্ষাৎ মানিকদা। সত্যজিৎ রায়ের লুকের সঙ্গে জিতুর এমন লুকের সাদৃশ্যে রীতিমতো হইচই পড়ে গিয়েছে। নতুন ছবি এবং জিতুর লুক নিয়ে পরিচালক অনিক দত্তের মুখোমুখি এশিয়ানেট নিউজ বাংলা। 

Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray
Author
Kolkata, First Published Nov 10, 2021, 9:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একটা ঝলক। আর এতেই বেবাক হয়ে যেতে পারে সকলে (Jeetu Kamal's Look As Satyajit Ray)। বিশেষ করে যারা অস্কারজয়ী বাঙালি চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়-এর (Oscar Wining Director Satyajit Ray) চেহারার সঙ্গে পরিচিত। দেখলে বোঝার উপায় নেই ইনি সত্যজিৎ রায়ের চরিত্রাভিনেতা। ক্যামেরার ওপরে উপস্থিত স্বয়ং সত্যজিৎ রায়। এবার পর্দায় বাঙালির আইকন সত্যজিৎ রায়ের কাহিনি । পথের পাঁচালী (Film Pather Panchali) তৈরির নেপথ্যের কাহিনি এবার পর্দায় আনতে চলেছেন পরিচালক অনিক দত্ত (Director Anik Dutta)। প্রথমেই জিতু কমলের (Actor Jeetu Kamal) লুকে চমকে উঠেছেন অনেকই। এবার যেন  বাংলা সিনেমার রেনেসাঁর নায়ক ফিরে এসেছেন। ছবির ভাবনা , পরিকল্পনা নিয়ে এশিয়ানেট নিউজ বাংলার প্রতিনিধি আরাত্রিকা দে-র (Asianet News Bangla) সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ধরা দিলেন পরিচালক অনিক দত্ত
 
এশিয়ানেট নিউজ বাংলা- এই ছবির কথা ঠিক কবে মাথায় আসে?
 
অনিক দত্ত- সত্যজিৎ রায়-কে কীভাবে পর্দায় ফুটিয়ে তোলা যায় তা নিয়ে অনেক ভাবনাই ভিড় করতো। কিন্তু, কীভাবে সেটা সম্ভব তা নিয়ে মগজাস্ত্রের মধ্যে চর্চা চলতো। এভাবেই অপরাজিত তৈরির প্লট-টা মাথায় আসে বছর চারেক আগে। এতদিন পর সেই কাজে হাত দিতে পেরেছে ভেবেই আনন্দ লাগছে।  
Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray

এশিয়ানেট নিউজ বাংলা- সত্যজিৎ রায়-এর চরিত্রে জিতু কমলের কথা কি প্রথম থেকেই মাথায় ছিল?
 
অনিক দত্ত- একেবারেই না। আমি ওকে চিনতামই না। তখন নানা জনের কথা মাথায় এসছে। আমি ভাবিনি এত প্রমিনেন্ট কাউকে পাব। আমি জিতুকে একটা ব়্যালিতে দেখি। সবার মাঝে বেশ লম্বা একটা মানুষ । ভালো করে লক্ষ্যও করি। আমিও যথেষ্ট লম্বা কিন্তু মনে হয়েছিল এই ছেলেটি আমার থেকেও লম্বা। আমি একজনকে জিজ্ঞাসা করলাম- 'ওই ছেলে টি কে?' জানতে পারলাম উনি অভিনেতা । কাজটা সুবিধা হয়ে গেল। এর পরেই ওকে অফারটা দিয়ে ফেলি। এই কাজটা করতে এক কথায় রাজি হয়ে যায়। অর নিজের লুক দেখে জিতু এখন নিজেই অবাক হয়ে গিয়েছে। তবে এই ছবিটা অনেক দিন ধরেই করার কথা ভাবছিলাম। নানা বাধা এসেছে। ভাবিনি শেষপর্যন্ত শেষ করতে পারবো। পুজোর আগেই শুটিং শুরু করেছিলাম। কিন্তু যা বৃষ্টি হল! ভেবেছিলাম শুটিং বোধহয় অর্ধেক পথেই বন্ধ করতে হবে। যদিও, নানা বাধা বিপত্তির মাঝেও শুটিং শেষ করা গিয়েছে। 
Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray

এশিয়ানেট নিউজ বাংলা--  জিতু কমলের লুক দেখে সবাই স্তম্ভিত।  আপনার কি প্রতিক্রিয়া ছিল?
 
অনিক দত্ত-  আমাদের মেকাপ করেছেন সোমনাথ কুন্ডু। আর ওর ওপর আমার অগাধ বিশ্বাস।  তাই এটা প্রত্যাশিত ছিল-ই। 
Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray

এশিয়ানেট নিউজ বাংলা-- জিতু কমলকে মূলত ধারাবাহিকে দেখা গিয়েছে। ধারাবাহিকের প্রশিক্ষণটা অনেকটাই আলাদা। সেক্ষেত্রে কাজ বোঝাতে কি কোনও সমস্যা হয়েছে?
 
অনিক দত্ত-- আরে নানা  ও দুর্দান্ত করেছে। মানিকবাবুর সিগারেট হাতে নেওয়ার পদ্ধতি, কাঁধে রুমাল নিয়ে দাত দিয়ে সেটাকে চেবানো, সব-রকম অভিনয় অবিকল রপ্ত করেছে জিতু । সুতরাং, বলতেই হয় ও দারুন অভিনেতা।  মূলত 'পথের পাঁচালী'-র সময় ঠিক কীভাবে এগিয়েছে শুটিং, সেই নিয়েই মূলত এগোবে ছবির গল্প।  সত্যজিৎ রায়ের এমন সৃষ্টির পিছনের গল্পই তাঁর শতবর্ষ জন্মদিন পূরণে পর্দায় আনার কথা ভাবা হয়েছে । 
Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray

এশিয়ানেট নিউজ বাংলা-- ছবিতে জিতু ছাড়াও কাদের দেখা যাবে ? 

অনিক দত্ত-- নায়িকা হিসাবে দেখা যাবে সায়নী ঘোষকে। যদিও ওর কথা আমার আগে মাথায় আসেনি । পরে অনেক ভেবে-চিন্তে সায়ানিকে প্রস্তাবটা দিয়েছিলাম। শুধু সায়নী বা জিতুই নয় আরও অনেক চরিত্র খুঁজতে বেশ বেগ পেতে হয়েছে । আসতে আসতে সব প্রকাশ্যে আসবে। 
Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray

এশিয়ানেট নিউজ বাংলা--  ছবির শুটিং কোথায় কোথায় হচ্ছে? 

অনিক দত্ত - ছবির একটা অংশের শুট হয়েছে বীরভূমে। বিশেষত বোলপুরের আশপাশে। এর পরের শিডিউলের শুট শুরু হবে ১৯ নভেম্বর থেকে। নন্দন, শিশির মঞ্চ থেকে শুরু করে কলকাতার বিভিন্ন জায়গায় শুটিং চলবে। 
Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray

অপরাজিত- ছবিতে যদিও সত্যজিৎ রায়-এর নামে কোনও চরিত্র থাকছে না। এখানে সত্যজিৎ রায়-এর আধারের যে চরিত্র তৈরি করা হয়েছে তার নাম অপরাজিত রায়। এই অপরাজিত রায়-এর চরিত্রে অভিনয় করছেন জিতু কমল। আর সত্যজিৎ জায়া বিজয়া রায়-এর চরিত্রের আদলে এখানে রাখা হয়েছে বিমলা বলে একটি চরিত্র। যাতে অভিনয় করছেন সায়নী ঘোষ। ছবির মূল উপজীব্য পথের পাঁচালি তৈরি করতে গিয়ে সত্যজিৎ রায়-কে যে সঙ্কট ও অনিশ্চয়তার মধ্যে দিয়ে যেতে হয়েছিল সেই পটভূমি। কত কষ্ট করে অপরাজিত রায় একটি ক্লাসিক ছবি তৈরি করলেন সেটাই দেখানো হবে অপরাজিত-তে। এশিয়ানেট নিউজ বাংলার সঙ্গে কথোপকথনে ছবির প্রযোজক ফিরদৌসুল হাসান জানান, 'পুরো ছবিটাই সাদা-কালোয় শুট হচ্ছে। ১৫ ডিসেম্বরের মধ্যে শুট শেষ করার কথাই ভাবা হচ্ছে। সত্যজিৎ রায়ের জন্ম শত-বার্ষিকীতে যাতে মুক্তি পায় ছবিটি সেই দিকে লক্ষ্য রেখে ছবির কাজ চলছে।'
Director Anik Dutta opens up about Jeetu Kamal Look as Satyajit Ray

আরও পড়ুন- 'ইনি আমাদের সকলের গুরু', মানিক দা-কে দেখে ঋষিকে কেন একথা বলেছিলেন রাজ কাপুর 
দেখুন ভিডিও- বাঙালির মনে আজও অমর সত্যজিৎ 
আরও পড়ুন- এক এবং অদ্বিতীয়, সেলুলয়েডের রাজা ' সত্যজিৎ' কেন রেখে যেতে পারলেন না যোগ্য উত্তরসূরি

Follow Us:
Download App:
  • android
  • ios