আজ ১৫ আগস্ট। লকডাউন,  করেনা ভাইরাস নিয়েও চলছে স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি। যদিও দেশপ্রেমের জন্য নির্দিষ্ট কোনও দিন হয় না। প্রতিটি দিনই স্বাধীনতা উদযাপনের দিন। আজ ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবস পালন করলেই যে আমরা স্বাধীন হয়েছি তা কিন্তু নয়। স্বাধীনতা অর্থ ভিন্ন। একেক জনের চোখে স্বাধীনতার স্বাদ একেক রকমের। বহু বছর হয়ে গেছে যে আমরা স্বাধীন হয়েছি, আমাদের দেশ স্বাধীন হয়েছে। কিন্তু হাজারে প্রশ্ন আজও মনে সংশয় তৈরি করে, সত্যিই আমরা স্বাধীন তো? 

আরও পড়ুন-প্রাক্তন প্রেমিকা অঙ্কিতার ফ্ল্যাটের ৪.৫ কোটি টাকা ইএমআই গুনতেন সুশান্ত, বিস্ফোরক দাবি রিয়ার...

বর্তমান পরিস্থিতিতে খুব কঠিন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। যে সময়ে মানুষ হিসেবে মানুষের পাশে থাকা আমাদের কর্তব্য। অসহায়ের পাশে দাঁড়ানোটা আমাদের নৈতিকতা। কিন্তু মন থেকে আমরা তা করতে পেরেছি কি? শুধুমাত্র মানুষ যাতে সুস্থ থাকে, আমরা যাতে ভাল থাকি সেই কারণেই  তারা মানুষ হয়েও সব ভয় ভুলে গিয়ে পথে নেমেছেন। তারাই হলে আসল হিরো।   পুলিশকর্মী, ব্যাঙ্ককর্মী, স্বাস্থ্যকর্মী,সাফাইকর্মী, সাংবাদিক-সহ যেসব মানুষ আমাদের প্রতিদিন সুরক্ষা দিচ্ছেন তারা হলেন প্রথম সারির সৈনিক। দিনের শেষে  তারা যখন পরিবারের সদস্যদের দেখতে বাড়ি ফিরে আসেন, তখন আমাদের মতো প্রতিবেশীরাই প্রশ্ন তোলেন, কিদরকার ছিল বাড়ি ফেরার ? সম্প্রতি স্বাধীনতা দিবসে বিশেষ ডাক দিয়েছেন  সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তী। স্বাধীনতার আসল অর্থ তিনি সকলকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। মাত্র ৩ মিনিট ২৮ সেকেন্ডের একটি ভিডিওতে  আমাদের মানসিকতার চিত্রটি এঁকে দিয়েছেন সাংসদ অভিনেত্রী, দেখে নিন,

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

বন্দে মাতরম वन्दे मातरम् Vande Mataram 🇮🇳

A post shared by Mimi (@mimichakraborty) on Aug 14, 2020 at 12:19pm PDT

 

আরও পড়ুন-'মহামারীতে লড়ে যাওয়া যোদ্ধাদের দিন আজ', ৭৪ তম স্বাধীনতা দিবসে অমিতাভের শুভেচ্ছাবার্তা...

মিমির মতে, এখনও আমরা সেই ভরসা অর্জন করতে পারিনি। কারণ, পথ কুকুরদের ভালোবেসে  বিস্কুট খাওয়ালে কিংবা একটু আদর করলে আজও শুনতে হয় 'আদিখ্যেতা'। তবে সত্যিই তো আদিখ্যেতাই বটে। কারণ আমরা মনের দিক থেকে  এখনও পরাধীন।  এই ৭৪ তম স্বাধীনতা দিবসে আশেপাশে ঘটে চলা এরকম হাজারো প্রশ্নকেই উসকে দিলেন মিমি চক্রবর্তী। আমাদের পাশে থাকা মানুষদের থেকেই চেষ্টা করলেন স্বাধীনতার মানে খুঁজে বের করার।  এই বছরের স্বাধীনতা দিবসে স্বাধীন ভাবনারই ডাক দিলেন মিমি।