কৌশিক গঙ্গোপাধ্য়ায় পরিচালিত ছবি নগরকীর্তনের মুকুটে জুড়ল নতুন পালক। ছবিটি দর্শকদের মুগ্ধ করেছিল।এছাড়া সমালোচক মহলেও প্রশংসা পেয়েছিল। এবার সেই ছবি সম্মানিত হল সার্ক ফিল্ম ফেস্টিভালে। এই চলচ্চিত্র উৎসবে মোট তিনটে পুরষ্কার জিতল ঋত্বিক চক্রবর্তী ও ঋদ্ধি সেন অভিনীত এই ছবি। 

সার্ক চলচ্চিত্র উৎসবে এভাবে জায়গা করে নেওয়ায় নগরকীর্তনকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি লেখেন, নগরকীর্তন ছবির জন্য সার্ক ফিলম ফেস্টিভালে সেরা পরিচালকের পুরষ্কার পেয়েছেন কৌশিক গঙ্গোপাধ্যায়। সেরা অভিনেতার সম্মান পেয়েছেন ঋদ্ধি সেন। সঙ্গীতের জন্য পুরষ্কার পেয়েছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্য়ায়। নগরকীর্তনের কাস্ট ও ক্রু-কে অভিনন্দন। 

 

 

এই টুইটটি ঋত্বিক ফেসবুকে শেয়ার করেছেন। এর আগেও নগরকীর্তন চারটে জাতীয় পুরষ্কার পেয়েছে। সার্ক ছাড়াও বিদেশের মাটিতে আরও একবার জায়গা করে নিয়েছে সার্ক। কলম্বো চলচ্চিত্র উৎসবেও সেরা ছবির পুরষ্কার পেয়েছে এই ছবি। 

প্রসঙ্গত, নগরকীর্তন ছবিতে সমকামী প্রেমেক গল্প তুলে ধরেছেন কৌশিক গঙ্গোপাধ্য়ায়। সুপ্রিম কোর্ট বেশ কিছুদিন আগে রায় দিয়ে দিয়েছে যে ৩৭৭ ধারা অবৈধ। সমকামী প্রেমকে স্বীকৃতি দিয়েছে শীর্ষ আদালত। কিন্তু তার পরেও বিভিন্ন ট্যাবু রয়ে গিয়েছে। কিন্তু নগরকীর্তনের মতো ছবি যে নতুন দিশা দেখায় তা বলাই বাহুল্য।