সোশ্যাল মিডিয়ার যুগে গানের অ্যালবান হারিয়েছে নিজের সত্ত্বা, অনেক সঙ্গীত শিল্পীরই কণ্ঠে শোনা যায় আক্ষেপের সুর। সিডি ক্যাসেটের যুগ শেষ। বদল ঘটেছে গানের তাল, ছন্দ, লয়ের। বদল ঘটেছে গায়িকীয়ানায়। কিন্তু তবুও কোথাও যেন অমিল হয়ে রয়েগিয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। আজও তার গান, উপন্যাস, কবিতা বাঙালীর মজ্জায় মজ্জায় মিশে আছে। তাঁর অবদানে আজও কলা জগত সমৃদ্ধ। মানুষের মননে আজও তাঁর বাস, সে সত্য পুনরায় প্রমাণ করে দিন নতুন প্রজন্ম।

২০১৩ সালের এপ্রিল মাসে শানের গলায় প্রথম মুক্তি পেয়েছিল রবীন্দ্রসঙ্গীত। অ্যালবামের নাম ছিল খোলা হাওয়া। তারপর তিন বছর কেটে গেছে। কিন্তু আজও সেই অ্যালবামের জনপ্রিয়তা একই রয়েছে। নতুন গলায় রবীন্দ্রসঙ্গীত শ্রোতাদের মধ্যে ভালোলাগার জোয়ার তুলেছিল। অ্যালবামে ছিল মোট বারোটি গান। সময়ের সঙ্গে সঙ্গে সে স্মৃতি মলিন হতে দেয়নি নতুন প্রজন্ম, কোথাও আঁচর কাটেনি সোশ্যাল মিডিয়া কালচার, বা নতুনত্বের ধাঁচ। তা পুনরায় প্রমাণ করে দিল এই  অ্যালবামের শ্রোতার সংখ্যা। সোশ্যাল মিডিয়া জুড়ে খোলা হাওয়ার ভিউয়ারশিপ পার করল ১০ মিলিয়ন।

আনন্দের সঙ্গে শনিবার গায়ক শান সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন সেই তথ্য। সঙ্গে জানালেন, রবীন্দ্রসঙ্গীত জগতে এই অ্যালবাম দিয়েই ডেবিউ করেছিলেন শান। তার মতে, নতুন প্রজন্মের কাছে রবীন্দ্র্সঙ্গীতকে নতুন আঙ্গিকে তুলে ধরতে পেরেছেন তিনি। তাই এই অ্যালবাম তাদের রবীন্দ্রসঙ্গীতের কাছে অনেকটা ফিরিয়ে আনতে সার্থক হয়েছে।