মা হওয়ার পর শরীরে দেখা দেয় নানা সমস্যা। এ কথাটি কমবেশি সকলেরই জানা। ওজন বেড়ে যাওয়া, বা কমে যাওয়া, চুল পড়া, শরীরের বিভিন্ন সমস্যা নিয়ে সন্তানদের মানুষ করে মায়েরা। তারপরও শুনতে হয় এক একরকম মন্তব্য। শিকার হতে হয় সমালোচনার। কুমন্তব্যের কবলেও পড়তে হয় মায়েদের। বিশেষত সেলেব্রিটি মা হলে তো এই পথ থেকে বাঁচারই উপায় নেই। শুভশ্রী গঙ্গোপাধ্যায়কেও এই ধরণের বিভিন্ন মন্তব্যের শিকার হতে হয়েছে। ছেলে ইউভান কিংবা নিজের ছবি শেয়ার করলেই কমেন্ট সেকশনে নির্বিকার হয়ে কিছু মানুষ কুমন্তব্য করে যায়।  

"কী সাংঘাতিক ওজন বেড়েছে শুভশ্রী", "আপনার কি চুল পড়ছে?", "ওয়ার্ক করুন। শেপে আসুন।" কিছু মানুষ চিন্তার খাতিরে লিখলেও অধিকাংশ মানুষই লেখে ট্রোল করার মানসিকতা নিয়ে। সেই ট্রোলারদের উদ্দেশ্যেই শেয়ার করা এই ভিডিও। যেখানে এক মডেল মারা মার্টিন নিজের সন্তানকে ব্রেস্টফিড করাতে করাতে হাঁঠলেন ব়্যাম্পে। বিকিনি পরে, শরীরে অতিরিক্ত মেদ নিয়ে সম্পন্ন করলেন নিজের ব়্যাম্প ওয়াক। দু'বছরের পুরনো এই ভিডিওটি সম্প্রতি শেয়ার করেছেন শুভশ্রী। যেখানে নারী ক্ষমতায়ন নিয়েই রয়েছেন বার্তা। কিছু না লিখেই অনেক কিছু বলে ফেললেন অভিনেত্রী। 

আরও পড়ুনঃজলের তলায় বরের সঙ্গে ঘনিষ্ঠতায় মজে কাজল, আন্ডারওয়াটারেই পারদ চড়ালেন নায়িকা

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Kidz Lovers (@kidz.lovers)

 

তিনি নিজের নিন্দুকদের যোগ্য জবাব দিলেন এই ভিডিওর মাধ্যমে। সদ্য মা হওয়া যেকোনও মহিলাকেই যারা ক্রমাগত বডিশেমিং কিংবা রূপ নিয়ে জ্ঞান বিতরণ করে চলেছে, তাদের গলা সপাটে চড় মেরেছে এই ভিডিও। মা হওয়ার মত সুখ পৃথিবীতে খুব কমই আছে বলে ধারণা সকলের। নিজের মাতৃত্ব এবং তার সঙ্গে জড়িত কোনও বিষয় নিয়ে লজ্জা পাওয়ার কারণ নেই। বরং স্ট্রেচমার্কস থেকে শুরু করে অতিরিক্ত মেদও কথা বলে সেই সেরা নয় মাসের কথা। একটি প্রাণকে শরীরে একটু একটু করে বাড়তে দেখা থুড়ি অনুভব করা, তার সঙ্গে চলতে থাকে প্রেগনেন্সি অসংখ্য সাইড এফেক্টস। 

আরও পড়ুনঃস্মৃতি পাতায় সৌমিত্র, ঋতাভরীর চোখ থেকে দেখা 'ফেলু মিত্তির'র অচেনা জগৎ

 

এতকিছুর পরও হাসিমুখে মহিলারা নিজের মাতৃত্ব নিয়ে কোনও বার্তি জ্ঞান কারও কাছেই দিতে যায় না। শুধু চায় সকলের শ্রদ্ধা এবং সম্মান। এই বার্তা নীরবে বলে দিয়ে গেলেন শুভশ্রী। আজকাল তিনি নিত্যদিনই মাতৃত্বের বিভিন্ন পোস্ট শেয়ার করে থাকেন। যার মাধ্যমে তিনি নিজের অনুভূতির কথা ব্যক্ত করার চেষ্টা করেন। ইনস্টা স্টোরিতে প্রায়সই মানুষ, পশু নির্বিশেষে মাতৃত্বের একাধিক রূপ তুলে ধরেন শুভশ্রী। ইউভানের জন্মের পর থেকে এ যেন এক অন্য শুভশ্রী। যার প্রশংসা প্রতি মুহূর্তে না করলেই নয়।