মৃণাল সেনই প্রথম চিনেছিলেন অমিতাভ বচ্চনের কণ্ঠের তেজ। প্রথম চলচ্চিত্র জগতে অমিতাভ বচ্চনের প্রবেশ ঘটেছিল মৃণাল সেনের হাত ধরেই। সালটা ছিল ১৯৬৯, আজ থেকে ৫১ বছর আগে, মৃণাল সেন আবিষ্কার করেছিলেন অমিতাভের কালজয়ী কণ্ঠকে। ৫১ বছর পেরিয়ে সেই কণ্ঠস্বরই এখন অমিতাভের প্রথম পরিচয়। আজও সেই কণ্ঠের জাদুতে বুঁদ সকলেই যার শুরুটা ছিল মৃণাল সেনের হাতেই।  

আরও পড়ুনঃ কলকাতার কঠিন বাস্তবকে পর্দায় এঁকেছিলেন মৃণাল সেন, সৃষ্টি হয়েছিল কলকাতা ট্রিলজি

ভুবন সোম ছবিটি তৈরি করার সময় পরিচালক মৃণাল সেনের প্রয়োজন হয়েছিল একটি ভারী কণ্ঠস্বরের। মৃণাল সেন খুঁজে বার করেন অমিতাভ বচ্চনকে। মৃণাল সেনের প্রস্তাব গ্রহণ করেছিলেন অমিতাভ বচ্চন। প্রথম ভয়েজ ওয়ারের কাজ করেছিলেন বিগ বি। সেই কণ্ঠস্বর প্রশংসিতও হয়েছিল। এরপরই ছবির জগতে প্রবেশ করেছিলেন অমিতাভ বচ্চন। এই ছবিতে উৎপল দত্ত ও সুহাসিনী মুলের পাশাপাশি নজর কাড়েন অমিতাভও। 

 

 

মৃণাল সেনের আবিস্কারে কেবল অমিতভ বচ্চনই ছিলেন না, সঙ্গে ছিলেন মিঠুন চক্রবর্তীও। ছবির জগতে কিংবদন্তী পরিচালক মৃণাল সেনের অবদান আজও অনস্বীকার্য। সমান্তরাল ছবি থেকে শুরু করে গল্প বলার কগায়দা, একের পর এক সৃষ্টির মধ্যে দিয়ে তিনি সমৃদ্ধ করেছিলেন চলচ্চিত্র জগতকে। ২০১৮ সালে এই পরিচালকের প্রয়াণে শোকে ভেঙে পড়েছিল গোটা দেশ। ভুবন সোমের কথা আজও ভোলেননি অমিতাভ বচ্চন, সেই তাঁর সোশ্যাল মিডিয়ার পাতায় মিলেছিল প্রমাণ। পরিচালকের প্রয়াণে শোকপ্রকাশ করেছিলেন অমিতাভ। 

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

সাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস

শরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা