ভারতের বাজারে বিজ্ঞাপন এক গুরুত্বপূর্ণ দিক। কোন বিজ্ঞাপনের ধাঁচ কেমন হবে প্রতি মুহূর্তে তা নিয়ে চুল চেরা বিশ্লেষণ চলছে। এমন পরিস্থিতিতে যে প্রতিমুহূর্তে কৌশল বদলের প্রয়োজন রয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। কোন ধরনের বিজ্ঞাপনে কাকে রাখা যায়, কেন কীভাবে কন্টেন্ট ফুঁটিয়ে তোলা যায়, তা নিয়ে এখন প্রতি মুহূর্তে চলছে জোর জল্পনা। 

 

 

এমনই সময় লক্ষ্য কার যাচ্ছে শিক্ষা ব্যবস্থার মত এক গুরুত্বপূর্ণ দিকে কেবল রাজ করে চলেছেন তিন তারকা। শাহরুখ খান, আয়ুষ্মান খুরানা ও রণবীর সিং। বলিউডের দাপটই বেশি। এবং এই তিন স্টারের প্রাধান্যই চোখে পড়ছে। কেন, এই নিয়ে সম্প্রতি এক বিজ্ঞাপন সংস্থা মুখ খুলেছে। সেখানের অধিকর্তার মতে, শাহরুখ খানের একটি আলাদা ক্ষমতা যা যা দিয়ে তিনি অনায়াসে বিশ্বাস জিতে নিতে পারেন। আয়ুষ্মান নিজের এক ভিন্ন জ্যঁর তৈরি করেছেন। রণবীর সিং তাঁর উপস্থিতি দিয়ে মানুষের মনোরঞ্জন করতে সক্ষম। যার ফলে তাঁদেরকেই নেওয়া হয়ে থাকে বলে দাবী। 

 

শিক্ষাব্যবস্থা এক গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই কারণেই এত ভেবে চিন্তা তারকা নির্বাচন। বিজ্ঞাপন মানেই এখনও পর্যন্ত সেলিব্রিটিদের খোঁজ পড়ে। তাই প্রতিটা ক্ষেত্রে বৈশিষ্ট্য ও তাঁদের প্রভাব দেখে তবেই নেওয়া হয় বিজ্ঞাপনে। এই বিষয় কম বেশি সকলেই জানেন। তবে শাহরুখ, আয়ুষ্মান, রণবীর দাপট নিয়ে এই প্রথম প্রকাশ্যে মুখ খুলল বিজ্ঞাপন সংস্থা।