বলিউডের খারাপ সময়ের যেন কোনও অন্ত নেই। প্রখ্যাত পরিচালক তথা চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায় বৃহস্পতিবার মুম্বইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩। জানা যাচ্ছে, বার্ধক্যজনিত অসুস্থতায় প্রয়াত হয়েছেন তিনি। তাঁর জনপ্রিয় যে ছবিগুলির জন্য দর্শক তাঁকে আজও মনে রেখেছে সেগুলি হল, ছোটি সি বাত, রজনীগন্ধা, বাতো বাতো ম্যয়, এক রুকা হুয়া ফ্যয়সলা, চামেলি কি শাদি।

আরও পড়ুনঃফের ইন্দ্রপতন, প্রয়াত হলেন 'ওয়াদা রাহা সনম'- খ্যাত গীতিকার আনওয়ার সাগর

পরিচালক এবং ফিল্ম ও টেলিভিশন ডিরেক্টরস সংস্থার প্রেসিডেন্ট অশোক পন্ডিত ট্যুইট করে শোকজ্ঞাপন করেন। তিনি লেখেন, "সকলকে জানাতে চাই আমাদের অত্যন্ত প্রিয় পরিচালক বাসু চট্টোপাধ্যায় আর নেই। আজ দুপুর ২ নাগাদ তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে স্যান্টাক্রুজে। ইন্ডাস্ট্রির এই ক্ষতি মেনে নিতে পারছি না। আপনি সারাজীবন আমাদের হৃদয়ে বিরাজ করবেন স্যার।"

আরও পড়ুনঃভারতে বৈষম্যতার নানা রূপ তুলে ধরলেন অভয়, পরিযায়ী শ্রমিকের মৃত্যু নিয়ে কার দিকে আঙুল তুললেন অভিনেতা

 

প্রবাদপ্রতিম পরিচালকের তালিকায় তাঁর নাম ছিল প্রথমেই। বলিউডের বাণিজ্যিক ছবির জমানায় বাস্তবকে সিনেপর্দায় তুলে ধরেছিলেন বাসু চট্টোপাধ্যায়। সত্তরের দশকে ভিন্ন ধারার ছবির এক নিদর্শন রেখেছিলেন তিনি। অমিতাভ বচ্চন, রাজেশ খান্না, দেব আনন্দ, মিঠুন চক্রবর্তী, অমল পালেকরের সঙ্গে নানা চলচ্চিত্রে কাজ করেছেন বাসু চট্টোপাধ্যায়। চলচ্চিত্র জগতের পাশাপাশি ছোটপর্দাতেও কাজ করেন তিনি। ব্যোমকেশ বক্সী তাঁরই হাত ধরে নয়া রূপ পেয়েছিল বিনোদন জগতে।