প্রায় ৪০০০ বছরের বেশি পুরনো ভারতের সেই ইতিহাস। জানা যায়, যা পশ্চিমী দেশের বিভিন্ন রাজনৈতিক ষড়যন্ত্রের কারণে চাপা পড়ে গিয়েছিল। হরপ্পা সভ্যতা উদ্ধারের পরেও সেখান থেকেও মেলেনি সেই ধরণের সোনা, তেমনই জিনিস পাওয়া গিয়েছে সিনৌলিতে। উত্তরপ্রদেশের পশ্চিমের দিকে বাঘপত জেলার বরৌত তেহসিলের কাছে অবস্থিত সিনৌলি গ্রাম। সিনৌলি একটি প্রত্নতাত্ত্বিক স্থান। 

যার রহস্যভেদে এবার নেমেছে ডিসকভারি প্লাস। আসছে 'সিক্রেটস অফ সিনৌলি'। ডক্যুমেন্টারি সিরিজটি নিয়ে আসছেন নীরজ পান্ডে। আগামীকাল অর্থাৎ ৯ ফেব্রুয়ারি থেকে ওটিটি প্ল্যাটফর্মে দেখা মিলবে সিনৌলির রহস্যভেদের। কেন এতদিন চেপে রাখা হয়েছিল দেশের এই প্রাচীন ইতিহাসকে।কেন দেশের মানুষের কাছে আসেনি চার হাজার বছরেরও বেশি পুরনো এই সভ্যতার কথা। গল্প বলবেন মনোজ বাজপেয়ী। ডক্যুমেন্টারি সিরিজের ন্যারেটার হিসেবে থাকছেন মনোজ। সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে সিক্রেটস অফ সিনৌলি নিয়ে নানা বক্তব্য পেশ করলেন তিনি। নিজে ইতিহাসের ছাত্র ছিলেন। 

আরও পড়ুনঃদেবলীনা নয় স্ত্রী মিমির সঙ্গেই 'রঙ্গবতী'তে কোমর দোলালেন ওম, জমে উঠল বউভাতের মজলিস

 

 

ইতিহাস বিষয়টিও বেশ পছন্দের তাঁর কাছে। দেশের এমন এক প্রাচীন ইতিহাসকে সকলের সামনে তুলে ধরা হচ্ছে। সেই প্রজেক্টের অংশ হতে পেরে তিনি নিজের সৌভাগ্যবান মনে করছেন। তিনি জানান, কোনও ঐতিহাসিক চরিত্রে অভিনয় করে সিনেপর্দায় ফুটিয়ে তোলার মতই অভিজ্ঞতা ছিল তাঁর কাছে। টুইটারে ডক্যুমেন্টারির ট্রেলারটি শেয়ার করে লিখেছেন, 'জ্ঞানীদের কথায় যার ভবিষ্যৎ দেখার ইচ্ছা আছে তারা ভূত(ইতিহাস) দেখে নিক। সকলের চোখ খুলে দেবে সিক্রেটস অফ সিনৌলি'। কী কী রহস্য ভেদ হবে এই সিরিজে জানা যাবে মুক্তির পর। পাশাপাশি প্রত্নতাত্ত্বিকদের নানা বক্তব্যও পেশ করা হবে এখানে।