আরও এক নজির ভারতীয় চলচ্চিত্রে। কারণ, একসঙ্গে ৬ ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব-কে সদ্যপদের জন্য নির্বাচিত করল দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্স। সোমবার প্রকাশিত হওয়া অ্যাকাডেমির  এই তালিকাতে রয়েছেন মোট ৫৯ টি দেশের সদস্য। এই তালিকাতেই স্থান পেয়েছেন এই দেশ থেকে ছয় জন।  ৮৪২ জন নতুন সদস্য দের মধ্যে রয়েছেন জোয়া আখতার, অনুরাগ কাশ্যাপ,এবং অনুপম খের, রীতেশ বত্রা, শ্রীনিবাস মোহন ও শেরী ভারডা।
 
জোয়া আখতার এই তালিকায় স্থান পেয়েছেন পরিচালক হিসাবে। অনুরাগ কাশ্যপ স্থান পেয়েছেন শর্ট ফিল্ম ও ফিচার অ্যানিমেশন বিভাগে। অনুপম খের রয়েছেন অভিনেতা বিভাগে। রীতেশ বত্রা-কে স্থান দেওয়া হয়েছে লেখক বিভাগে। শ্রীনিবাস মোহন ও শেরী ভারডা স্থান পেয়েছে ভিসুয়াল এফেক্ট বিভাগে। 

অনুপম খের নানা হলিউড সিনেমাতে অভিনয় করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য 'হোটেল মুম্বাই' ও ' দি বিগ সিক'। অন্যদিকে জোয়া আখতারের 'গাল্লি বয়' সম্প্রতি বেশ সাড়া ফেলেছিল  দর্শকেদর মনে। 'লাঞ্চবক্স ' এর লেখক ও পরিচালক ছিলেন রীতেশ বত্রা।  শেরী ভারডা ' হিচকি' ছবিতে ভিশ্য়ুয়াল এফেক্ট-এ বেশ খ্যাতি পেয়েছেন। শ্রীনিবাস মোহনও 'বাহুবলি; দি বিগিনিং' ও রজনীকান্ত, অক্ষয়কুমার অভিনীত '২.০'-তে ভিশ্য়ুয়াল এফেক্টসের কাজ করেছিলেন। যা ভারতীয় সিনেমায় ভিশুয়্যাল এফেক্টসে দৃষ্টান্ত স্থাপন করেছে।  

এদিকে, টুইটারে অ্য়াকাডেমির আমন্ত্রণের খবর জানিয়ে অনুরাগ কাশ্যপ টুইট করে লিখেছেন 'উই আর দ্য অ্যাকাডেমি'। অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস ও সায়েন্সের এই তালিকাতে রয়েছেন আরও বিশ্ববরেণ্য কিছু সেলিব্রিটি। যাদের মধ্যে উল্লেখযোগ্য টম হল্যান্ড, লেডি গাগা, জেমি বেল, আমান্ডা পিট 
২০১৭ তেও অ্যাকাডেমির আমন্ত্রিত সদস্যের তালিকায় স্থান পেয়েছিলেন তিনি ভারতীয়। এঁরা হলেন- শাহরুখ খান , সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহ।