ভাইরাল তথ্যঃ ১৪ জুন, দুপুর ১.৩০ মিনিটে গোটা দেশ তোলপাড় করেছিল একটাই খবর, প্রয়াত সুশান্ত সিং রাজপুত। বান্দ্রার ফ্যাটে তাঁর মরদেহ মিলেথে ঝুলন্ত অবস্থায়। সুশান্তের আত্মহত্যার এই খবর ছড়িয়ে পড়ার পরই শুরু হয়েছিল তদন্ত। ময়নাতদন্তে নিয়ে যাওয়া হয়েছিল সুশান্তের দেহ। জানা গিয়েছিল মৃত্যু ঘটেছে ঠিক সাড়ে দশটায়। অথচ অভিনেতার উইকিপিডিয়া ফাঁস করছে অন্য তথ্য। 

 

 

উইকিপিডিয়া দেখাচ্ছে ১৪ জুন সকাল ৮.৫৯ নাগাতই আপডেট হয়েছে সুশান্তের পাতা। সেখানে লেখা হয়েছে আত্মহত্যা করে মৃত্যু সুশান্তের। খবর প্রকাশ্যে আসার পাঁচ ঘণ্টা আগে কীভাবে উইকিপিডিয়াতে এই খবর ছড়িয়ে পড়তে পারে তা নিয়েও প্রশ্ন উঠছে। বর্তমানে এই তথ্য ভাইরাল নেটদুনিয়ায়। সূত্রের খবর অনুযায়ী এই দিন সুশান্ত ১০টা নাগাদ জুস খেয়ে ঘরে চলে গিয়েছিলেন। তাহলে তার আগে মৃত্যুর খবর ফাঁস হওয়া সম্ভব নয়। 

 

 

ফ্যাক্ট চেকঃ সোশ্যাল মিডিয়ায় এই তথ্য ভাইরাল হওয়ার পরই এক শ্রেণীর মানুষ প্রশ্নের ঝড় তুলেছে। কীভাবে সম্ভব তা খতিয়ে দেখার দাবিও করেছেন। কিন্তু তা আদপে সম্ভব নয়। কারণ এই তথ্যও মিথ্যে নয়, আবার প্রমাণ সাপেক্ষে মেলা উইকিপিডিয়ার পাতাও সত্যি। পুলিশ খতিয়ে দেখেছেন আইপি, কোথা থেকে হয়েছে এই আপডেট। তবে বর্তমানে এই খবরের সত্যতটা যাচাই করতে গিয়ে সামনে আসে আরও এক তথ্য, যেখানে বলা হয় আন্তর্জাতিক মানমন্দির অনুযায়ী উইকিপিডিয়ার সময় ঠিক করা আছে, যা আমাদের থেকে পাঁচ ঘণ্টা পেছনে। সেই সূত্রে হিসেবমিলিয়ে দেখলে বোঝা যাবে এটি দুপুর ২ টো নাগাদ আপডেট হয়েছে। যা পাঁচঘণ্টা পিছিয়ে দেখাচ্ছে।