বুধবার সারাদিন ভারতীয় সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করল বয়কট বিবিসি। কারণ, তাদের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন-এর বিরুদ্ধে কুৎসিৎ নারী বিদ্বেষী শব্দের প্রয়োগ। অনুষ্ঠানটি বিবিসি রেডিও-তে ১ মার্চ সকাল ১১টা নাগাদ সম্প্রচারিত হয়। তারপর থেকে অনুষ্ঠানের ওই অংশটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবং স্বাভাবিকভাবেই যারপরনাই ক্ষুব্ধ ভারতীয় নেটিজেনরা। বিবিসি-কে বয়কট করার ডাক দিয়ে তারা জানিয়েছে, কোনও মা-এরই অপমান ভারতীয়রা সহ্য করবে না।

বস্তু, ওইদিন বিবিসির 'এশিয় নেটওয়ার্কস বিগ ডিবেট' নামে এক অনুষ্ঠান ছিল। যুক্তরাজ্যে শিখ সনম্প্রদায় কীভাবে বর্ণবিদ্বষের শিকার হয়, সেটাই ছিল বিতর্কের বিষয়। বিভিন্ন মানুষ ফোন করে ওই অনুষ্ঠানে তাঁদের মতামত, তাঁদের অভিজ্ঞতা জানাচ্ছিলেন। কিন্তু, অল্প সময়ের মধ্যেই আলোচনাটি ভারতে কৃষক আন্দোলনের দিকে ঘুরে যায়। সেই সময়ই ফোন করেন, সিমরন নামে এক ব্যক্তি। তিনিই নরেন্দ্র মোদীর মা-এর সম্পর্কে একটি অত্যন্ত খারাপ ভাষা প্রয়োগ করেন, যা সমগ্র নারী জাতিরই অবমাননাকারী।

এর আগেও নরেন্দ্র মোদী সম্পর্কে দেশে ও দেশের বাইরে বহু মানুষ বহু কুকথা বলেছেন। তবে এই ক্ষেত্রে নিশানা করা হয়েছে তাঁর মা-কে, যিনি রাজনীতির আঙিনা থেকে শতহস্ত দূরে থাকেন। সেইসঙ্গে বিবিসি-র মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই রেডিও চ্যানেল কীকরে তাদের অনুষ্ঠানে এই ধরণের নারী বিদ্বেষী শব্দ সম্প্রচার করল তা বিস্মিত করেছে ভারতীয়দের। ওই শব্দ প্রয়োগের পরই অবশ্য অনুষ্ঠানের সঞ্চালক আলোচনাটিকে মূল স্রোতে ফিরিয়ে আনার চেষ্টা করেন। কিন্তু ততক্ষণে যা ক্ষতি হওয়ার, হয়ে গিয়েছে। এখন, নেটিজেনদের সমালোচনার মুখে পড়ে, বিবিসি এই নিয়ে ক্ষমা প্রার্থনা করে কি না, সেটাই দেখার।

(*ওই অবমাননাকারী অংশের অডিও ক্লিপ এশিয়ানেট নিউজ বাংলার হাতে এসেছে, কিন্তু রুচিগত কারণে তা এই নিবন্ধের সঙ্গে প্রকাশ করা  হল না এবং তা লিখিত ভাষাতেও লেখা হল না)