Asianet News BanglaAsianet News Bangla

প্রবল গরম আর তাপপ্রবাহে ভেঙে পড়েছে রেল পরিষেবা, ইংল্যান্ডে চাপের মুখে স্বাস্থ্য পরিষেবাও

শতাব্দীর সমস্ত রেকর্ড ভেঙে চুরমার করে দিয়েছে ব্রিটেনের গরম। মঙ্গলবার আরও একটি কঠিন দিন  ব্রিটেনের জন্য। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী  এই দিন ব্রিটেনের তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াসের ওপর থাকবে

Climate change scorches Britain in scorching heat, rail services may be disrupted BSM
Author
Kolkata, First Published Jul 19, 2022, 8:10 PM IST

শতাব্দীর সমস্ত রেকর্ড ভেঙে চুরমার করে দিয়েছে ব্রিটেনের গরম। মঙ্গলবার আরও একটি কঠিন দিন  ব্রিটেনের জন্য। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী  এই দিন ব্রিটেনের তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াসের ওপর থাকবে। যে কারণে সড়ক ও রেল পরিষেবা ব্যাহত হতে পারে বলে আগে থেকেই সতর্ক করে দিয়েছে প্রশাসন। 

দক্ষিণ - পূর্ব ইংল্যান্ডের সারে এলাকার তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের পারদ পার করার পরই আগের তাপমাত্রার রেকর্ড ভেঙে গিয়েছিল। এদিন নতুন রেকর্ড তৈরি হবে বলেও আশঙ্কা করছে হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছে প্রবল এই তাপপ্রবাহের কারণে লন্ডনে রাতের বেলাতেও তাপমাত্রার পারদ ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস।  পরিস্থিতি বিচার করে মঙ্গলবার যে আবহাওয়া আরও খারাপ হবে তা নিয়ে সতর্ক দিয়েছে হাওয়া অফিস। 

ইংল্যান্ডের বেশিরভাগ অঞ্চলেই জারি করা হয়েছে লাল সতর্কতা। তাপপ্রবাহ হতে পারে বলেও জানান হয়েছে। প্রবল গরমের হাত থেকে বাঁচতে নদী ও হ্রদে স্নান করতে গিয়ে এপর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার তাপমাত্রা আরও বাড়তে পারে। সেই কারণ আগে থেকেই তৈরি রাখা হয়েছে হাসপাতাগুলিকে। মোতায়েন রাখা হয়েছে অ্য়াম্বুলেন্স । স্বাস্থ্য পরিষেবা যাতে স্বাভাবিক থাকে তার ওপর জোর দেওয়া হয়েছএ। 


মঙ্গলবার সকাল থেকে স্থানীয় নাগরিকদের রাস্তায় বার হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সড়ক ও রেল পথে যোগাযোগ ব্যহত হয়েছে। প্রবল তাপে রেল লাইনে ফাটলের কারণে একাধিক ট্রেন বাতিল হয়েছে। তাই রাস্তায় আটকে থাকা ব্যক্তিদের প্রয়োজনীয় জল সঙ্গে রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। রেল প্রশাসন জানিয়েছেন ব্রিটেনের রেল নেটওয়ার্ক চরম তাপ মোকাবিলা করতে পারে না। সেই কারণে এজাতীয় সমস্যা তৈরি হচ্ছে। এগুলি স্বাভাবিক করতে অনেক বছর সময় লাগবে। তড়িঘড়ি পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব নয় বলেও রেলের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। একই অবস্থা প্রাচীন ও ঐতিহ্যবাহী টিউব রেলের। সেখানেও বাতিল হচ্ছে ট্রেন। তিনি আরও জানিয়েছেন ইংল্যান্ডের কিছু রেল পথ ২০০ বছর পুরনো। কিন্তু এজাতীয় সমস্যা তৈরি হচ্ছে। বিমান বন্দরও প্রভাবিত হয়েছে প্রবল গরমে। লুটন বিমানবন্দরের রানওয়ে ও রয়্যাল এয়ারফোর্সের রানওয়ে ব্যপক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

ব্রিটেনে প্রবল গরমে ইতিমধ্যে শুকিয়ে গেছে বেশ কিছু নদী ও হ্রদের জন। ফুটিফাটা হয়ে গেছে মাটি। এমনিতে এই সময় ব্রিটেনে গরমকাল হলেও তাপমাত্রা ঘোরাফেরা করে ২০-২২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সেখানে প্রায় ২০ ডিগ্রি তাপমাত্রা বেশি রয়েছে। যা অসহনীয় হয়ে উঠেছে ব্রিটেনবাসীর কাছে। 

আরও পডুনঃ

বাংলাদেশ যাওয়ার পথে বিস্ফোরণ, ভেঙে পড়ল ইউক্রেনের অস্ত্রবোঝাই বিমান

শ্রাবণ মাসে মা কালীর আরাধনা করবে বিজেপি, কালী বিতর্ক জিয়ে রাখতেই কি এই উদ্যোগ

সুখ-সমৃদ্ধি আনতে সন্ধ্যা পুজোর চারটি মন্ত্র, মানেসহ জেনেনিন মন্ত্রগুলি

Follow Us:
Download App:
  • android
  • ios