Asianet News BanglaAsianet News Bangla

শ্রাবণ মাসে মা কালীর আরাধনা করবে বিজেপি, কালী বিতর্ক জিয়ে রাখতেই কি এই উদ্যোগ

বাংলায় কালী পুজো হয় মূলত কার্তিক মাসের অমাব্যসায়। কিন্তু শ্রাবণ মাসে তেমন বড় করে কালী পুজো হয় না। তা নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা বলেন শ্রাবণে কালী পুজোয় কোনও বাধা নেই হিন্দু শাস্ত্রে।

kaali controversy west bengal BJP to organise kali puja at 28 july bsm
Author
Kolkata, First Published Jul 19, 2022, 5:18 PM IST

বাংলায় শ্রাবণ মাস শিবের মাস হিসেবেই পরিচিত। এই মাসে শিব পুজোই রীতি। পাশাপাশি ভগবান বিষ্ণুরও পুজো হয়ে থাকে। কিন্তু কালী নিয়ে রাজনৈতিক বিতর্কের জেরে এই শ্রাবণ মাসেই কালী পুজো করার উদ্যোগ নিয়ে বঙ্গ বিজেপি। আগামী ২৮ জুলাই শ্রাবণের অমাবস্যা কালী পুজো হবে বিজেপির। সেইসঙ্গে পুজো ঘিরে রাজ্যের সর্বত্র প্রচারও চালাবে। প্রচারেও আনা হচ্ছে অভিনব উদ্যোগ। প্রতিজেলায় মুষ্টিভিক্ষা কর্মসূচিও নিয়েছে গেরুয়া শিবির। 

 বাংলায় কালী পুজো হয় মূলত কার্তিক মাসের অমাব্যসায়। কিন্তু শ্রাবন মাসে তেমন বড় করে কালী পুজো হয় না। তা নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা বলেন শ্রাবণে কালী পুজোয় কোনও বাধা নেই হিন্দু শাস্ত্রে। একমাত্র মল মাসেই কালী পুজো করা  যায় না। তবে প্রায় সব মাসেই শনি মঙ্গলবার কালী পুজো হয়ে থাকে। তাই শ্রাবণেই কালী পুজোর উদ্যোগ নেওয়া হয়েছে। এক বিজেপি নেতার কথায় ২১ জুলাইয়ে তৃণমূলের শহিদ দিবসের পরই ২৮ জুলাই বিজেপির কালী পুজো। 

বিজেপি সূত্রের খবর, কালীর পোস্টার নিয়ে সদ্যোই বিতর্ক  হয়েছে। মহুয়া মৈত্রের মন্তব্যকেই নিশানা করেছে বিজেপির নেতা কর্মীরা। তবে সেই বিষয়ে বর্তমানে কিছুটা স্থিমিত হয়ে গেছে। তাই বাংলার রাজনীতিতে কালী বিতর্ক আরও প্রাসঙ্গিক করে তুলতেই রাজ্য বিজেপিকে কালী পুজোর নির্দেশ দিওয়া হয়েছে। কেন্দ্রীয় বিজেপি এই নির্দেশ দিয়েছে বলে সূত্রের খবর। 


রাজ্য বিজেপি সূত্রের খবর জেলায় জেলায় কারী পুজোর আয়োজন করতে চায় গেরুয়া শিবিরের নেতা ও কর্মীরা। মহিলা মোর্চাই কালী পুজোর দায়িত্ব সামলাবে। বিজেপির এক নেত্রী জানিয়েছেন কলকাতায় দ্রুত কালী পুজো শুরু হবে। তবে এখনও প্রত্যন্ত গ্রামে তা শুরু করা সম্ভব হবে না। তবে আগামী দিনে প্রতিটি জেলার প্রত্যন্ত এলাকায় এই কর্মসূচি পালন করা হবে। মহিলা মোর্চার প্রতিনিধিরাই বাড়ি বাড়ি গিয়ে মুষ্ঠিভিক্ষা করে চাল, ডাল, সংগ্রহ করবে। তাই দিয়েই তৈরি হবে ভোগ বা প্রসাদ। 

সিগারেট হাতে কালীর পোস্টার নিয়ে বিতর্কের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কালী বন্দনা করেন। যা নিয়ে তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্রকে খোঁচাও দিয়েছিলেন বিজেপির নেতা অমিত মালব্য। সেই প্রসঙ্গ অতীত হলেও জগদীপ ধনখড়ের মনোনয়নের সময়ও প্রধানমন্ত্রী কালীর কথা বলেন। সূত্রের খবর বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্য়ায়ের কাছে তিনি বাংলার কালী বন্দনা বা পুজো কেমন হচ্ছে তা জানতে চান। লকেট জবাবে জানিয়েছিলেন বাংলায় কালী বন্দনা ঠিকই হচ্ছে। তবে কালী পুজো নিয়ে প্রধানমন্ত্রী আর বিজেপি সংসাদের মধ্যে আর কোনও কথা হয়েছে কিনা তার কোনও উত্তর পাওয়া যায়নি। 

আরও পড়ুনঃ

মোদীর 'কালী-কথা' নিয়ে মহুয়া-অমিত মালব্য তরজা, ইতি টানলেন সৌগত রায়

সম্পূর্ণ উল্টো পথে হেঁটেই সাফল্য জোহোর, ২ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা স্টার্টআপ সংস্থার

GST ও দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ, বাদল অধিবেশনের দ্বিতীয় দিনেই উত্তপ্ত সাংসদ

Follow Us:
Download App:
  • android
  • ios