রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চিনের প্রেসিডেন্ট জি জিনপিং, এমনকী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পিছরে রেখে বিশ্বের সবথেকে ক্ষমতাশালী নেতাদের দৌড়ে সেরা হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রতিবারের মতো এবারও ব্রিটেনের জনপ্রিয় ম্যাগাজিন ব্রিটিশ হেরল্ড-এর পক্ষ থেকে একটি রিডার্স পোলের অায়োজন করা হয়েছিল। আর তার ভিত্তিতেই ২০১৯-এর বিশ্বের সবথেকে প্রভাবসালী ব্যক্তিদের মধ্যে শীর্ষস্থান অধিকার করলেন নমো। 

ব্রিটিশ হেরল্ড-এর আগামী ১৫ জুলাই-র সংস্করণে প্রচ্ছদে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই পত্রিকারই মে-জুন মাসে প্রকাশিত সংস্করণের প্রচ্ছদে ছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডন এবং ভ্লাদিমির পুতিন ছিলেন পত্রিকার মার্চ-এপ্রিলের সংস্করণে। 

ব্রিটিশ হেরল্ডে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, ২৫ জনেরও বেশি প্রভাবশালী ব্যক্তিরা ছিলেন মনোনয়ন তালিকায়। সেখান থেকেই বিশ্বের তাবড় তাবড় নেতাদের পিছনে ফেলে রেখে শীর্ষস্থানে রয়েছে প্রধানমন্ত্রীর নাম।

প্রসঙ্গত, সাধারণ ভোট ব্যবস্থার পাশাপাশি সাধারণ মানুষদের জন্য বাধ্যতামুলক করা হয়েছিল ওটিপি অর্থাৎ ওয়ান টাইম পাসওয়ার্ড পদ্ধতি। সাধারণ মানুষের ভোট প্রক্রিয়া যাচাই করার জন্য এই পদ্ধতি বাধ্যতামুলক করা হয়েছিল। জানা গিয়েছে , এই ভোটদান পদ্ধতিতে এত মানুষ অংশ নিয়েছিল যে, ওয়েবসাইট ক্র্যাশ করেছে একাধিকবার।

ভোটগ্রহণ পর্ব শেষ হওয়ার পর ৩০.৯ শতাংশ ভোট পেয়ে শীর্ষস্থান অধিকার করেন মোদী।  পুতিন পেয়েছেন ২৯.৯ শতাংশ ভোট, জিনপিং পেয়েছেন ২১.৯ শতাংশ ভোট এবং ট্রাম্পের ঝুলিতে পড়েছে ১৮.১ শতাংশ ভোট।