Asianet News BanglaAsianet News Bangla

Mahatma Gandhi- ব্রিটেনের মুদ্রায় প্রথমবার গান্ধী ও পদ্ম, দিওয়ালিতে বিশেষ মুদ্রা প্রকাশ ব়য়্যাল মিন্টের

এই প্রথমবার গান্ধীর নামে একটি ব্রিটেনে সরকারি স্মারক মুদ্রা প্রকাশিত করা হয়েছে। তাও আবার দিওয়ালির দিনই এই মুদ্রা উদ্বোধন করা হল। আর এই মুদ্রা ভারত ও ব্রিটেনের সম্পর্ক আরও মজবুত করবে। 

UK unveils commemorative coin celebrating Mahatma Gandhi bmm
Author
Kolkata, First Published Nov 4, 2021, 4:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের (India) সঙ্গে সম্পর্ক ও সাংস্কৃতিক আদানপ্রদান আরও মজবুত করতে চায় ব্রিটেন (United Kingdom)। সেই লক্ষ্যেই এবার দিওয়ালির (Diwali) দিন ৫ পাউন্ডের নতুন মুদ্রা উদ্বোধন করা হয়েছে। মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) জীবন ও ঐতিহ্যের স্মরণে দিওয়ালির দিন মহাত্মার ছবি দেওয়া এই নতুন মুদ্রা (Coin) প্রকাশ করা হল। এই কয়েনের উদ্বোধন করেন ইউকে চ্যান্সেলর অফ এক্সেচেকার ঋষি সুনাক (Rishi Sunak)। 

এই প্রথমবার গান্ধীর নামে একটি ব্রিটেনে সরকারি স্মারক মুদ্রা প্রকাশিত করা হয়েছে। তাও আবার দিওয়ালির দিনই এই মুদ্রা উদ্বোধন করা হল। আর এই মুদ্রা ভারত ও ব্রিটেনের সম্পর্ক আরও মজবুত করতে সাহায্য করবে। এই মুদ্রার নকশাটি তৈরি করেছেন হিনা গ্লোভার। আর সেই মুদ্রায় রয়েছে ভারতের জাতীয় ফুল পদ্মের ছবি। আর তার সঙ্গেই দেওয়া রয়েছে গান্ধীর উক্তি, 'আমার জীবন আমার বার্তা'। সোনা ও রুপোতে পাওয়া যাবে এই মুদ্রা। তবে এই মুদ্রার নকশা হিনা তৈরি করলেও তা চূড়ান্ত করেছেন ঋষি সুনাক। তিনিই হলেন মাস্টার অফ দ্য মিন্ট।    

 

 

এই মুদ্রা প্রসঙ্গে ঋষি সুনাক বলেন, "এই মুদ্রাটি একজন প্রভাবশালী নেতার প্রতি উপযুক্ত শ্রদ্ধা। তিনি সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করেছেন। দিওয়ালির সময় এই মুদ্রাটি উদ্বোধন করতে পেরে আমি গর্বিতবোধ করছি। মহাত্মা গান্ধী ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং প্রথমবারের জন্য তাঁকে স্মরণ করে একটি অসাধারণ মুদ্রা প্রকাশ করল যুক্তরাজ্য।" রয়্যাল মিন্ট এবার দীপাবলি কালেকশন প্রকাশ করেছে। তার মধ্যে মহাত্মার জীবন উদযাপন করা মুদ্রা ছাড়াও থাকছে লক্ষ্মীর ছবি বসানো মুদ্রা। এই প্রথম ব্রিটেনের মুদ্রায় কোনও ভারতীয় দেব–দেবীর ছবি থাকছে। এসব মুদ্রার চূড়ান্ত নকশা নির্বাচন করেছেন ঋষি সুনাকই। এই কয়েনটি ব্রিটেনের 'ব়য়্যাল মিন্ট কালেকশন'-এর (Royal Mint's collection) অংশ হবে ৷

আরও পড়ুন- দীপাবলিতে সরকারি ছুটির প্রস্তাব, মার্কিন কংগ্রেসে বিল পেশ

৫ পাউন্ডের এই কয়েনটি সোনা আর রুপো দিয়ে তৈরি ৷ এছাড়া বৃহস্পতিবার দীপাবলিতে ধনসম্পদের হিন্দু দেবী লক্ষ্মীর (Lakshmi) ছবি খোদাই করা ১ গ্রাম (0.035 oz) এবং ৫ গ্রাম (0.18 oz) ওজনের সোনার বাটের (Gold Bars) পাশাপাশি এই বিশেষ কয়েন বিক্রি করা হবে ৷ সাউথ ওয়েলসে অবস্থিত একটি হিন্দু সম্প্রদায়ের মানুষের সঙ্গে যৌথ উদ্যোগে সোনার বাটের উপর ওই লক্ষ্মীর মূর্তি খোদাই করা হয়েছে। 

আরও পড়ুন- 'বিশ্বশান্তি ও স্থিতাবস্থায় চরম আঘাত' কাবুলে প্রাণঘাতী হামলার কড়া নিন্দা ভারতের

ব়য়্যাল মিন্টের এক অফিসার নিকোলা হোয়েল বলেন, "মহাত্মা গান্ধীর জীবন ও ঐতিহ্যের স্মরণে প্রথমবার দিওয়ালির সময় এই মুদ্রা উদ্বোধন করা হয়েছে। এই মুদ্রা ভারত ও ব্রিটেনের সম্পর্ককে আরও মজবুত করবে।" ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসে এই মুদ্রার কথা ঘোষণা করা হয়েছিল। আর সেই কথা মতোই দিওয়ালির সময় এই মুদ্রা উদ্বোধন করল ব্রিটেন। 

আরও পড়ুন- শিশুদের কোভ্যাক্সিন নিয়ে জরুরি বার্তা সৌম্যা স্বামীনাথনের, হু-র অনুমোদনে ভারতকে শুভেচ্ছা

উল্লেখ্য, গত বছর সংখ্যালঘু সম্প্রদায়ের অবদানকে সম্মান জানাতে সুনক 'বৈচিত্র্যময় ব্রিটেন' (Diversity Built Britain) নামক ৫০ পেনির (50-penny) একটি মুদ্রা চালু করেছিলেন ৷ গত বছর অক্টোবরে ব্রিটেনের বৈচিত্র্যময় ইতিহাস উদযাপন উপলক্ষ্যে প্রায় ১০০ কোটি সংখ্যক মুদ্রা (10 million) প্রকাশ করা হয়েছিল ৷

Follow Us:
Download App:
  • android
  • ios