Asianet News BanglaAsianet News Bangla

Kabul Blast-'বিশ্বশান্তি ও স্থিতাবস্থায় চরম আঘাত' কাবুলে প্রাণঘাতী হামলার কড়া নিন্দা ভারতের

ভারত জানিয়েছে বিশ্ব শান্তি ও বৈশ্বিক স্থিতাবস্থায় এই ধরণের জঙ্গি হামলা বড় আঘাত। কাবুলের ওপর যে আঘাত হানা হয়েছে, তা চরম নিন্দার। 

India condemns horrendous terrorist attack at Kabul hospital   bpsb
Author
Kolkata, First Published Nov 4, 2021, 9:03 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রক্তাক্ত কাবুল (Kabul Blast)। সাম্প্রতিক অতীতে এতবড় সন্ত্রাসবাদী হামলার মুখে পড়েনি আফগানিস্তান(Afganistan)। মঙ্গলবার আফগান রাজধানীতে(Afghan capital of Kabul) ধংস্বলীলা চালিয়েছে আইসিস(ISIS)। প্রাণঘাতী হামলার দায় স্বীকার করেছে এই জঙ্গি সংগঠন। আন্তর্জাতিক মঞ্চে এই হামলার কড়া নিন্দা করল ভারত(India)। রাষ্ট্রসঙ্ঘে ভারতের পার্মানেন্ট মিশনের(Permanent Mission of India to the UN) তরফে এই নিন্দা (India condems) করা হয়েছে। টুইট করে ভারতের প্রতিনিধি জানিয়েছেন গোটা ঘটনা বেশ উদ্বেগের। 

এক বিবৃতি প্রকাশ করে ভারত জানিয়েছে বিশ্ব শান্তি ও বৈশ্বিক স্থিতাবস্থায় এই ধরণের জঙ্গি হামলা বড় আঘাত। এই ধরণের ঘটনাকে কোনওভাবেই সমর্থন করে না ভারত। কাবুলের ওপর যে আঘাত হানা হয়েছে, তা চরম নিন্দার। কাবুল বিস্ফোরণে আহতদের প্রত্যেকের সুস্থতা কামনা করে ভারত। পাশাপাশি, নিহতদের পরিবারের প্রতি সমবেদনাও জানানো হয়েছে নয়াদিল্লির তরফে। 

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ জানিয়েছে জঙ্গিকার্যকলাপের যে কোনও পদক্ষেপই নিন্দনীয়। সব রাষ্ট্রের কাছে এই ধরণের কার্যকলাপের বিরুদ্ধে একজোট হওয়ার আহ্বান জানানো হচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের রেজোলিউশনের তত্ত্বাবধানে এই বিরোধিতামূলক পদক্ষেপ নেওয়া হোক।  

এদিকে, ইসলামিক স্টেট বা আইসিস জানিয়েছে তাদের পক্ষ থেকেই এই হামলা(ISIS takes responsibility) চালানো হয়েছে। হামলার বেশ কয়েক ঘন্টা পরে দ্যা ইসলামিক স্টেট খোরাসান (Islamic State Khorasan) বা আইসিস-কে সংগঠনটি হামলার দায় স্বীকার করে। ইতিমধ্যেই এই হামলায় মৃত্যু হয়েছে কমপক্ষে ২৫ জনের। আহত হয়েছেন ৫০ জনেরও বেশি মানুষ। 

আফগানিস্তানের তালিবান প্রশাসন জানিয়েছে, মধ্য কাবুলের ওয়াজির আকবর খান এলাকায় প্রাক্তন কূননৈতিক এলাকার একটি স্থানে বিস্ফোরণ হয়েছে। সেখান থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। আফগান স্বরাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ক্কারি সাইদ খোস্তি বলেছেন ৪০০ শয্যার বিশিষ্ট সরদার মোহম্মদ দাউদ খান হাসপাতালের প্রবেশ পথে বিস্ফোরণ হয়। পাশাপাশি তিনি জানিয়েছেন এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান এই হামলার পিছনে ইসলামিক স্টেটের বেশ কয়েকজন সক্রিয় সদস্যের হাত রয়েছে। যার মধ্যে একজন আত্মঘাতী বোমারুও রয়েছে। এই বোমারু হাসপাতালে গেটে বিস্ফোরণ ঘটায়। সশস্ত্র বন্দুকধারী এবং অন্তত একজন আত্মঘাতী বোমা হামলাকারী এই হামলা চালায়।

জঙ্গিরা কাবুলের ৪০০ শয্যা বিশিষ্ট সর্দার মহম্মদ দাউদ খান সামরিক হাসপাতালকে লক্ষ্য করে বিস্ফোরণ ঘটায়। হাসপাতালে বিস্ফোরণ ঘটানোর ফলে ক্ষয়ক্ষতির পরিমাণও বেশি হয়। তালিবান মুখপাত্র বলেন হাসপাতালের বাইরে বিস্ফোরক ভর্তি একটি গাড়িতে বিস্ফোরণ ঘটানো হয়। কয়েক ডজন মানুষ আহত হয়েছেন। এর মধ্যে বেশ কয়েকজন তালিবান যোদ্ধাও রয়েছে। 

India condemns horrendous terrorist attack at Kabul hospital   bpsb

নিহতদের মধ্যে একজন হলেন মাওলাবি হামদুল্লাহ রহমানি, যিনি তালিবানের কাবুল কর্পসের দায়িত্বপ্রাপ্ত একজন সিনিয়র কমান্ডার। এই রহমানিই অগাষ্টে সরকার পতনের পর রাষ্ট্রপতি ভবনে প্রবেশকারী প্রথম ব্যক্তি ছিলেন। নিহত আরও এক ব্যক্তি হলেন ওয়াহিদুল্লাহ হাশিমি। 

Japan Train Incident- হ্যালোউইনে হত্যাকান্ড, জাপানের ট্রেনে ছুরি নিয়ে হামলা, চলল গুলি

Kabul Blast-কাবুলে প্রাণঘাতী হামলা চালিয়েছে আইসিস, দায় স্বীকার করল সংগঠন

আফগান স্বরাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ক্কারি সাইদ খোস্তি বলেছেন ৪০০ শয্যার বিশিষ্ট সরদার মোহম্মদ দাউদ খান হাসপাতালের প্রবেশ পথে বিস্ফোরণ হয়। পাশাপাশি তিনি জানিয়েছেন এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। সেনা হাসপাতালের এক কর্মী সেখান থেকে বেরিয়ে এসে জানিয়েছেন প্রবল বিস্ফোরণের শব্দ তিনি পেয়েছেন। পাশাপাশি গুলির শব্দও শুনেছেন তিনি। তিনি আরও জানিয়েছেন প্রথমে বিস্ফোরণ হয়। তারপর টানা ১০ মিনিট ধরে গুলি চলে। তারপরই হয় দ্বিতীয় বিস্ফোরণ। এটি আফগানিস্তানের সবথেকে বড় সামরিক হাসপাতাল।

১৫ আগস্ট তালিবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির উল্লেখযোগ্য অবনতি হয়েছে। আইএসআইএস কাবুলের পতনের পর মার্কিন সেনা সরে যেতেই কাবুল বিমানবন্দরে হামলা সহ বেশ কয়েকটি হামলা চালিয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios