Asianet News BanglaAsianet News Bangla

Diwali as Federal Holiday- দীপাবলিতে সরকারি ছুটির প্রস্তাব, মার্কিন কংগ্রেসে বিল পেশ

দিওয়ালিকে ‘ফেডেরাল হলিডে’ ঘোষণার প্রস্তাব দিয়েছে হাউস অফ রিপ্রেজেনটেটিভ। এই বিলটিকে সমর্থন করেছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসের সদস্য রাজা কৃষ্ণমূর্তি। 

Happy Diwali 2021 Bill Introduced In US Congress To Declare Diwali As Federal Holiday bmm
Author
Kolkata, First Published Nov 4, 2021, 12:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মার্কিন যুক্তরাষ্ট্রে (America) এবার সরকারিভাবে ছুটির (Federal Holiday) দিনের হিসেবে ঘোষিত হতে চলেছে দীপাবলি। মার্কিন কংগ্রেসের সদস্যা ক্যারলিন বি ম্যালনির (Carolyn B Maloney) নেতৃত্বে হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসে (House of Representatives) এই মর্মে স্থানীয় সময় অনুসারে বুধবার একটি বিল পেশ করা হয়েছে। যেখানে দিওয়ালিকে (Diwali) ‘ফেডেরাল হলিডে’ ঘোষণার প্রস্তাব দিয়েছে হাউস অফ রিপ্রেজেনটেটিভ। এই বিলটিকে (Bill) সমর্থন করেছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসের সদস্য রাজা কৃষ্ণমূর্তি (Raja Krishnamoorthi)। 

কর্মসূত্রে বিদেশে থাকেন বহু ভারতীয় (Indian)। কিন্তু, উৎসবের দিনগুলিতে মন পড়ে থাকে সেই দেশেই। তার জেরে অনেকেই সেই সব দেশেই কমিউনিটি তৈরি করে উৎসব পালন করতে দেখা যায় অনেকেই। তবে নিজেরা সেখানে উৎসব পালন করলেও সরকারিভাবে ভারতীয়দের উৎসবের দিনে সেখানে কোনও ছুটি থাকে না। আর এবার সেই সব ভারতীয়র কথা মাথায় রেখেই পদক্ষেপ করল আমেরিকা। 

আরও পড়ুন- পেট্রোলে-ডিজেলের কত দাম কলকাতায়, শুল্ক কমাতেই কেন্দ্রকে পাল্টা তোপ কুণালের

এই বিল প্রসঙ্গে ম্যালনি বলেন, "ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেস সদস্যদের সঙ্গে মিলে দীপাবলি সংক্রান্ত বিল পেশ করতে পেরে আমি খুব খুশি। এই বিল পেশ হওয়ার ফলে দীপাবলি সরকারি ছুটির দিন হয়ে যাবে। আঁধারের বিরুদ্ধে আলোর জয়, অশুভের বিরুদ্ধে শুভর জয়, অজ্ঞতার বিরুদ্ধে জ্ঞানের জয় উদযাপন করতে পেরে আমার গর্ব হচ্ছে। এ বছরের দীপাবলি করোনার আঁধারের বিরুদ্ধে আমাদের দেশের লড়াইয়ের প্রতীক। আমরা সবাই চাই দেশের মানুষ সুখে থাকুন, সবাই সুস্থ থাকুন, সবাই শিক্ষার আলো পাক এবং অস্থির সময় কেটে যাক। এর জন্য দীপাবলির চেয়ে ভালো সময় আর হয় না। আমার সহকর্মী, ভারতীয় বংশোদ্ভূত নেতা-নেত্রী এবং আমার বিশ্বাস, সঙ্কটজনক অতিমারীর আবহে দীপাবলিকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণার চেয়ে ভালো সময় আর হয় না।"

আরও পড়ুন- 'বিশ্বশান্তি ও স্থিতাবস্থায় চরম আঘাত' কাবুলে প্রাণঘাতী হামলার কড়া নিন্দা ভারতের

রাজা কৃষ্ণমূর্তিও দিওয়ালির ধর্মীয় এবং ঐতিহাসিক গুরুত্ব আমেরিকার হাউসে তুলে ধরেন। তিনি বলেন, "দীপাবলিকে ছুটির দিন হিসেবে ঘোষণার এই উদ্যোগের পরিপ্রেক্ষিতে আমাদের বলা উচিত, সারা বিশ্বে যে আলো দেখতে চান, নিজে সেরকম হয়ে উঠুন। আপনার সমাজ থেকে আঁধার দূর করার জন্য যে আলো দরকার, সেটা হয়ে উঠুন। সমাজে আশাহীনদের আশা দেওয়ার জন্য যে আলো দরকার, সেটা হয়ে উঠুন। সমাজে যারা সবচেয়ে পিছিয়ে, তাঁদের সাহায্য করার জন্য আলো (Light) হয়ে উঠুন। এটাই দীপাবলির তাৎপর্য। সেই কারণেই দীপাবলিকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা জরুরি।"

আরও পড়ুন- শিশুদের কোভ্যাক্সিন নিয়ে জরুরি বার্তা সৌম্যা স্বামীনাথনের, হু-র অনুমোদনে ভারতকে শুভেচ্ছা

এই বিলকে সমর্থন করেছেন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান গ্রেগরি মিকসও (Gregory Meeks)। তিনি বলেন, "আমরা আঁধারের বিরুদ্ধে আলোর জয় নিয়ে আলোচনা করছি। এটা মার্কিন সমাজের পক্ষে ভালো। ফরেন অ্যাফেয়ার্স কমিটি এই বিলকে সমর্থন করবে।"

Follow Us:
Download App:
  • android
  • ios