Asianet News BanglaAsianet News Bangla

রাজা নাও হতে পারেন প্রিন্স চার্লস, প্রথা ভেঙে কে হবেন ব্রিটিশ রাজ সিংহাসনের দাবিদার

পিয়ার্স মনে করেন চার্লস দায়িত্ব থেকে সরে গিয়ে ছেলের পথ প্রসস্ত করতে পারেন। নতুন করে সংবিধান আইনই লেখা হতে পারে।

why prince Charles may not become king of England  bsm
Author
Kolkata, First Published Sep 15, 2021, 12:19 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তবে এবার প্রথা ভাঙবে ব্রিটিশ রাজপরিবার? চার্লসের ছোট ছেলে হ্যারি ইতিমধ্যেই রাজপরিবারের প্রথা ভেঙে বেরিয়ে গেছেন। এবার কী তবে প্রথা ভাঙবেন তাঁর বাবা- সেই প্রশ্নটাই ঘুরে ফিরে আসছে বার্কিহাম প্যালেসের অন্দরে। কারণ চার্লসই আপতদৃষ্টিতে ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকার। তাঁরই রাজা হওয়ার কথা। শোনা যাচ্ছে তিনি তাঁর বড় ছেলে উইলিয়ামকে সেই দায়িত্ব দিতে পারে। প্রয়াত ডায়নার প্রাক্তন ভয়েস কোচ স্টুয়ার্ট পিয়ার্স তেমনই দাবি করেছেন। 

পিয়ার্স মনে করেন চার্লস দায়িত্ব থেকে সরে গিয়ে ছেলের পথ প্রসস্ত করতে পারেন। নতুন করে সংবিধান আইনই লেখা হতে পারে। রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পরেই এজাতীয় পরিস্থিতি তৈরি হতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। তবে ৯৫ বছরের রানি এখনও সুস্থ রয়েছে। পিয়ার্স একটি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছিলেন রানি চলে যাওয়ার পরেই রাজতন্ত্রের মানসিক আর শরীরিক পরবর্তন সামনে আসবে। আর সেইজন্যই নতুন করে সংবিধান লেখার প্রয়োজন হতে পারে বলেও জানিয়েছেন তিনি। 

পিয়ার্স মনে করছেন চার্লস রাজ সিংহাসনের দায়িত্ব ছেড়ে দিতে চান। তবে তিনি কাকে দেবে? উইলিয়ামকে, যিনি বর্তমানে তিনি ডিউক অব কেমব্রিজ। নাকি হ্যারিকে, যিনি রাজপরিবার থেকে বর্তমানে বেরিয়ে গেছেন।  পিয়ার্স জানিয়েছেন এটা বলা খুবই শক্ত। উইলিয়াম যদি দায়িত্ব পান তাহলে তিনি কেমন হবে তা জানতে চাইলে পিয়ার্স বলেন, মূল উদ্দেশ্যই হল কর্তব্য পালন করে যাওয়া। 

Follow Us:
Download App:
  • android
  • ios