বার্ষিক ইউনিয়ন বাজেট ( Union Budget ২০২১) এই বছর সংসদের বাজেট অধিবেশন ২৯ জানুয়ারি, শুক্রবার শুরু হবে। তবে বাজেট সোমবার, ২০২১ এর ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করা হবে। ঠিক গত কয়েক বছরের মতো, কেন্দ্রীয় বাজেট ২০২১ সালের ১ ফেব্রুয়ারি লোকসভায় উপস্থাপিত হবে এবং এই বছর এটি সোমবার হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীনে জাতীয় গণতান্ত্রিক জোট (NDA) সরকারের অধীনে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর নেতৃত্বাধীনে তৃতীয় বাজেট পেশ করবেন।

আরও পড়ুন- বাজেট ২০২১-এ কোন কোন পণ্যের কমতে পারে দাম, কোন ক্ষেত্রে কমতে পারে শুল্ক ...

অর্থনৈতিক সমীক্ষা কখন উপস্থাপন করা হবে?

কেন্দ্রীয় বাজেট উপস্থাপনের দু'দিন আগে, অর্থনৈতিক সমীক্ষা ২০২০-২১ শুক্রবার, ২৯ জানুয়ারি, সংসদে উপস্থাপন করা হবে। সাধারণত, অর্থনৈতিক সমীক্ষা বাজেট অধিবেশন উদ্বোধনের দিন উপস্থাপিত হয় এবং বর্তমান আর্থিক বছরে দেশজুড়ে বার্ষিক অর্থনৈতিক উন্নয়নের সংক্ষিপ্তসার প্রদান করা হয়। এটি অর্থ সরবরাহ, অবকাঠামো, কৃষি ও শিল্প উত্পাদন, কর্মসংস্থান, দাম, রফতানি, আমদানি, বৈদেশিক মুদ্রার রিজার্ভগুলির পাশাপাশি অর্থনীতি এবং বাজেটের উপর প্রভাব ফেলেছে এমন অন্যান্য প্রাসঙ্গিক কারণগুলির প্রবণতা বিশ্লেষণ করে। এই বছর, করোনাভাইরাস (COVID-19) এর কারণে ভারতীয় অর্থনীতির যে ক্ষতি হয়েছে তার দিকে দৃষ্টি নিবদ্ধ করা হবে।

আরও পড়ুন- কর্মক্ষেত্রে থাকবে ক্রেশ, মহিলাদের কাজে উৎসাহ দিতে একগুচ্ছ পরামর্শ আর্থিক সমীক্ষা রিপোর্টে ...

বাজেটে উল্লিখিত সম্পদ বরাদ্দ সরবরাহ করায় অর্থনৈতিক সমীক্ষা অর্থ মন্ত্রকের অন্যতম গুরুত্বপূর্ণ বার্ষিক দলিলে এই নথিটি কেন্দ্রীয় সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (সিইএ) এর পরিচালনায় প্রস্তুত করা হয়েছে। ইউনিয়ন বাজেট ২০২১ লোকসভা টিভিতে লাইভ প্রচার করা হবে। আলাদা ভাবে, এটি ইউটিউব এবং টুইটারের মতো একাধিক সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রচারিত হবে। এছাড়াও, ইন্ডিয়ান এক্সপ্রেসের ২০২১ বাজেটের যাবতীয় খবর জানতে চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলায়।