রিলায়েন্স জিও-র সঙ্গে ফেসবুকের চুক্তি হওয়ার পর থেকেই একের পর এক নতুন ফিচার নিয়ে ডিজিটাল ক্রিয়াকলাপ আরও বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি জিওমার্টের সঙ্গে এক নয়া পরিষেবা চালু করার কথা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে হোয়াটসঅ্য়াপ ম্যাসেজিং অ্যাপলিকেশন। এরপর শোনা যাচ্ছে খুব শিঘ্রই হোয়াটসঅ্য়াপ পে চালু হয়ে যেতে পারে এদেশে।

আরও পড়ুন- মিউচুয়াল ফান্ড রক্ষা করতে ৫০ হাজার কোটি টাকার বিশেষ স্কিম আরবিআই-এর

পেমেন্ট পরিষেবা চালুর সঙ্গে সঙ্গে আরও এক অভিনব সুবিধা নিয়ে হাজির হতে ইচ্ছে প্রকাশ করেছে হোয়াটসঅ্য়াপ সংস্থা। তা হল ঋণদান প্রকল্প। ইতিমধ্যেই অ্যামাজন পে লেটার এই পরিষেবা চালু করে দিয়েছে। তাই লকডাউনের পর যাতে ভারতে এই পেমেন্ট এবং ঋণদান পরিষেবা একসঙ্গে চালু করা যায় তার জন্য যথেষ্ট আগ্রহ প্রকাশ করেছে হোয়াটসঅ্য়াপ।

আরও পড়ুন- লকডাউনে ঘরে বসেই পেয়ে যাবেন আধার কার্ড, জানুন কীভাবে

সংস্থার মতে, দীর্ঘ লকডাউনের পর মানুষের হাতে স্বাভাবিক ভাবেই আগের মত টাকার লেনদেন থাকবে না। সেই সময় যাতে টাকার অসুবিধা ভোগ করতে না হয় তাই ঋণদান করতে আগ্রহী হোয়াটসঅ্য়াপ। ইতিমধ্যেই ভারতে প্রায় ৪০ কোটি গ্রাহক রয়েছে হোয়াটসঅ্য়াপের। আর লকডাউনের পরবর্তী পরিস্থিতিকে তাই কাজে লাগাতে তৎপর জুকেরবার্গ। যদিও সরকারীভাবে এখনও অবধি হোয়াটসঅ্য়াপ সংস্থাকে এই বিষয়ে কোনও ছাড়পত্র দেওয়া হয়নি।