লকডাউনের জেরে তলানিতে ঠেকেছে দেশীয় অর্থনীতি। এমন এক মহামারির পরিস্থিতিতে সঙ্কটজনক অবস্থায় মিউচুয়াল ফান্ড সংস্থাগুলিও। তাই দেশের এমন এক পরিস্থিতিতে মিউচুয়াল ফান্ডের উপর মানুষের আস্থা বজায় রাখার জন্য ৫০ হাজার কোটি টাকার বিশেষ এক প্যাকেজের ঘোষণা করল আরবিআই। 

আরও পড়ুন- 'ঘরে থাকুন খেলতে থাকুন', ঘরবন্দি মানুষদের জন্য ফিরল গুগলের জনপ্রিয় কিড কোডিং গেম

করোনা আতঙ্ক শুরুর সময়েই বিদেশি মিউচুয়াল ফান্ড সংস্থা ফ্রাঙ্কলিন টেম্পটন দেশে থাকা ৬ টি ফান্ড বন্ধ করে দেয়। এই নিয়ে উক্ত ফান্ডে বিনিয়োগকারীদের মধ্যে প্রচুর সমস্যা দেখা দেয়। সেই পরিস্থিতি কাটিয়ে উঠতেই সোমবার  এই ৫০ হাজার কোটি টাকার নগদের জোগান করল রিজার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই জানিয়েছে, দেশের আর্থিক পরিস্থিতিতে যাতে কোনওভাবেই হ্রাস না পায় সেদিকে সজাগ দৃষ্টি রয়েছে তাদের। তাই দেশের আর্থিক স্থিতিশীলতা রক্ষা করতে এই পদক্ষেপ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। 

আরও পড়ুন- ব্যাঙ্ক জালিয়াতদের হাত থেকে গ্রাহকদের বাঁচাতে ৬টি গুরুত্বপূর্ণ পরামর্শ এসবিআই-এর

দেশের এমন পরিস্থিতিতে ফ্রাঙ্কলিন টেম্পটন-এর ঘটনা ঘটার পর থেকেই বিনিয়োগকারীরা দ্রুত ডেট ফান্ড বিক্রি করা শুরু করেন। যার ফলে নগদের অভাব দেখা দিতে শুরু করে। এই পরিস্থিতি কাটিয়ে ওঠা ও বিনিয়োগকারীদের আস্থা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেয় আরবিআই। আজ থেকে ঝণ দান শুরু করবে আরবিআই। সেই মত আবেদন করতে পারবে ব্যাংকগুলি। ৯০ দিনের জন্য অপরিবর্তিত থাকবে রেপো রেট। আরবিআই এখনও পর্যন্ত ১.৭ লক্ষ কোটি টাকার ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকটি মূল সুদের হার হ্রাস করেছে এবং বাজারে লিক্য়ুয়িড মানির চাপ কমাতে দীর্ঘমেয়াদি ভাবে রেপো রেট চালু করেছে।