Asianet News BanglaAsianet News Bangla

Bank Strike: বেসরকারীকরণ রুখতে ধর্মঘটের ডাক UFBU-এর, দুদিন ব্যাপি ধর্মঘটের ডাক দেশজুড়ে

ব্যাঙ্কগুলোর বেসরকারীকরণ করার পরিকল্পনার প্রতিবাদে ১৬ ডিসেম্বর থেকে দুদিনের ধর্মঘটে বসবেন তারা। এই ধর্মঘট (Bank Strike) হবে বিভিন্ন রাজ্যে।

Banking service will be stop for 2 days in this month
Author
Kolkata, First Published Dec 8, 2021, 1:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুদিনের ব্যাঙ্ক ধর্মঘটের সিদ্ধান্ত নিল ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএউবিইউ) (UFBU)। ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএউবিইউ)-এর পক্ষ থেকে জানানো হয়েছে সরকারী সেক্টরের ব্যাঙ্কগুলোর বেসরকারীকরণ করার পরিকল্পনার প্রতিবাদে ১৬ ডিসেম্বর থেকে দুদিনের ধর্মঘটে বসবেন তারা। এই ধর্মঘট (Bank Strike) হবে বিভিন্ন রাজ্যে। এই ধর্ম ঘটে সামিল হতে চলেছেন, দিল্লি, জম্মু, মধ্যপ্রদেশ, কেরাল, মহারাষ্ট্র-সহ বিভিন্ন রাজ্যে ব্যাঙ্ককর্মীরা।  

অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশনের (এআইবিওসি) সাধারণ সম্পাদক সঞ্জয় দাস সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন যে, দুদিনের ধর্মঘট অনুষ্ঠিত হবে। এই ধর্মঘটের (Bank Strike) প্রধান কারণ ব্যাঙ্কগুলোর বেসরকারীকরণ বন্ধ করা। ধর্মঘটের পর সরকার ব্যাঙ্কগুলো বেসরকারীকরণের ধারণা ত্যাগ না করলে আরও কয়েকটি আন্দোলনমূলক কর্মসূচি অনুষ্ঠিত হবে। 
২০২১ সালের বাজেট বক্তৃতায়, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে চলতি অর্থবছরের দুটি সরকারী খাতের ব্যাঙ্ক বেসরকারীকরণ করা হবে। ইতিমধ্যে ২০১৯ সালে আইডিবিআই বেসরকারীকরণ করেছে। গত চার বছরে ১৪টি পাবলিক সেক্টর ব্যাঙ্ককে একীভূত করেছে। এই বেসরকারীকরণ রুখতেই ধর্মঘটের ডাক (Bank Strike) দিয়েছেন কর্মীরা। 

Banking service will be stop for 2 days in this month

Banking service will be stop for 2 days in this month

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএফবিইউ) ডাক দিয়েছেন এই ধর্মঘট। ইউএফবিইউ-ব্যাঙ্ক ইউনিয়নের একটা সংগঠন। এর সদস্যদের মধ্যে রয়েছে ৯টি ইউনিয়ন। এগুলো হল অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA), অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফাসার্স কনফেডারেশন (AIBOC), ন্যাশনাল কনফেডারেশন অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ (NCBE),  অল ইন্ডায় ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন (AIBOA) এবং ব্যাঙ্ক এমপ্লয়িজ কনফেডারেশন অফ ইন্ডিয়া (BEFI), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন (INBEF), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যআঙ্ক অফিসার্স কংগ্রেস (INBOC), ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাঙ্ক ওয়ার্কার্স (NOBW) এবং ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাঙ্ক অফিসার্স (NOBO)। 

আরও পড়ুন: Gold Price Today : পরপর দু'দিন অব্যাহত সোনার দাম, ২২ ক্যারেট ১০ গ্রামের দাম কোথায় ঠেকল

আরও পড়ুন: World Inequality Report: ছড়ি ঘোরাচ্ছে ১ শতাংশ, বিশ্বের সবচেয়ে অসম দেশগুলির একটি ভারত

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএফবিইউ) ডাকা ধর্মঘট অনুষ্ঠিত হবে আগামী ১৬ ডিসেম্বর। জানা গিয়েছে, দেশের মোট আমানতের ৭০ শতাংশ সরকারি ব্যাঙ্কগুলোর কাছে রয়েছে এবং সেগুলো বেসরকারি পুঁজির কাছে হস্তান্তর করলে এই সব ব্যাঙ্কে জমা রাখা সাধারণ মানুষের অর্থ বিপদের মুখে পড়বে। আর এই কারণেই বেসরকারীকরণ রুখতে মরিয়া ব্যাঙ্ককর্মীরা। 

ব্যাঙ্ক বেসরকারীকরণ আটকাতে তারা যে কেন্দ্রের বিরুদ্ধে দেশ জুড়ে বড় মাপের আন্দোলনে (Bank Strike) নামবে, সে হুঁশিয়ারি আগেই দিয়েছিল কর্মীরা। বেসরকারীকরণ রোখার আন্দোলনে আমজনতা থেক অন্যান্য শিল্পের ইউনিয়ন এবং বিরোধী রাজনৈতির দল, সকলকে পাশে টানার চেষ্টা করা হবে বলেও জানিয়েছিলেন ইউনিয়ন নেতারা।
 

Follow Us:
Download App:
  • android
  • ios