Asianet News BanglaAsianet News Bangla

-ভারতীয় রেলওয়েলের রিজার্ভভেশনে নতুন নিয়ম, দক্ষিণ ভারতের ২৩ টি লোকাল ট্রেনের জন্য লাগবে না রিজার্ভভেশন

দক্ষিণ শাখার রেলওয়ে বিভাগের অন্তর্গত যে সব ট্রেনগুলো কেরালার মধ্যে চলবে এবং তামিলনাডু যাবে সেগুলোতে রিল্যাক্সেশনের ব্যবস্থা থাকবে দূরের জার্নির জন্য রিজার্ভভেশন অত্যাবশ্যক

Big Ticketing Reform Will Start From November By Indian Railway
Author
Kolkata, First Published Oct 26, 2021, 2:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড পরিস্থিতি(Covid Situation) থেকে শুরু করে বর্তমানে কোভিড পরবর্তী পরিস্থিতিতেও ট্রেনের দোলাচল নিয়ে যাত্রীদের(Passengers) ভোগান্তির অন্ত নেই। টিকাকরণের(Vaccination) ক্ষেত্রে ভারত সম্প্রতি ১০০ কোটির মাইলস্টোন অতিক্রম করেছে। সেই সঙ্গে জোড় সঙ্গে জোড় কদমে চলছে বাকি টিকাকরণ শেষের পালা। করোনা পরিস্থিতি বেশ কিছুটা নিয়ন্ত্রনে আসায় সরকারের তরফে বেশ কিছু বিধি নিষেধ তুলে নেওয়ার চিন্তাভাবনা রয়েছে। সেই সঙ্গে ভারতীয় রেলওয়ে মন্ত্রকের(Indian Railway Ministry) তরফেও একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেশ কিছু ট্রেনের ক্ষেত্রে তুলে দেওয়া হবে রিজার্ভভেশন ব্যাবস্থা, যদিও এই নিয়ম লাঘু হতে এখনও কিছুদিন সময় লাগবে। মেল ট্রেন(Mail Train) এবং এক্সপ্রেস ট্রেনের(Express Train) সাধারণ কামরা রিজার্ভভেশনের ব্যবস্থা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে ভারতীয় রেলওয়ে মন্ত্রকের তরফে। বর্তমানে জেনারেল কোচের সেকেন্ড ক্লাস(2nd class of General Couch) বুকিংয়ের পদ্ধতি চালু রয়েছে। তবে আগামি দিনে যে নতুন নিয়ম চালু হতে চলেছে সেখানে রেলওয়ের জোন(Railway Zone) গুলোর তরফে সিদ্ধান্ত নেওয়া হবে কতগুলো কোচ বুকিং করা যাবে।

প্রায় ২৩ টি স্পেশাল ট্রেনের(Special Train) সেকেন্ড ক্লাস(2nd Class) কামরার জন্য কোনও বুকিং লাগবে না।  এক নজরে দেখে নেওয়া যাক সেই ট্রেনের তালিকা(List of Trains)।   

০৬৩৩৬, কোল্লাম-নীলাম্বুর

০৬৩২৫, নীলাম্বুর রোড- কোট্টায়াম

০৬৩০৪,তিরুঅনন্তপুরম-আরনাখুলাম

০৬৩০৩,আরনাখুলাম-তিরুঅনন্তপুরম

০৬৩০২, তিরুঅনন্তপুরম-সোরানুর

০৬৩০১,সোরানুর-তিরুঅনন্তপুরম

০৬৩০৮, কন্নুর-আলাপ্পাজুয়া

০৬৩০৭,আলাপ্পাজুয়া- কন্নুর

০২৬২৮,তিরুঅনন্তপুরম-তিরুচেরাপল্লী সুপারফাস্ট

০৬৮৫০, রামেশ্বরম-তিরুচেরাপল্লী

০৬৮৪৯,তিরুচেরাপল্লী-রামেশ্বরম

০৬৩০৫,আরনাকুলাম-কন্নুর

০৬৩০৬, কন্নুর-আরনাকুলাম

০৬০৮৯, ডঃ এমজিআর চেন্নাই সেন্ট্রাল-জলারপেট্টাই

০৬০৯০,জলারপেট্টাই-ডঃ এমজিআর চেন্নাই সেন্ট্রাল

০৬৮৪৪,পলাক্কর টাউন-তিরুচেরাপল্লী

০৬৮৪৩-তিরুচেরাপল্লী-পলাক্কর টাউন

০৬৬০৭-কন্নুর-কোয়েম্বাটুর

আরও পড়ুন-https://beta-cms.asianetnews.com/#/article/edit/business/6-senior-executives-of-nykaa-are-set-to-earn-850-crores-from-ipo-r1kpbf

আরও পড়ুন-মাত্র ৪৮ টাকা বিনিয়োগেই পেয়ে যাবেন ১ কোটি টাকা, দারুণ সুযোগ এলআইসিতে

আরও পড়ুন-ঘরে বসে মোটা টাকা উপার্জনের সুবর্ণ সুযোগ, SBI-র ফ্রাঞ্চাইজি নিলেই প্রতি মাসে মিলবে ৬০,০০০ টাকা

বলা বাহুল্য,  দক্ষিণ শাখার(Southern India) রেলওয়ে বিভাগের অন্তর্গত যে সব ট্রেনগুলো কেরালার মধ্যে চলবে এবং তামিলনাডু যাবে সেগুলোতে রিল্যাক্সেশনের(Relaxsation) ব্যবস্থা থাকবে। দূরের জার্নির(Long Journey) জন্য রিজার্ভভেশন অত্যাবশ্যক। নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই সম্ভবত নতুন নিয়ম চালু হবে। কেরালাতে কোভিড পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় সেখানের ট্রেমযাত্রীরা লোকাল ট্রেনগুলোর ক্ষেত্রে রিজার্ভভেশন ব্যবস্থা তুলে দিতে চাইছেন। IRCTC-র ওয়েবসাইট থেকে রিজার্ভভেশনের সময় অনেক সমস্যার সন্মুখীন হতে হয় যাত্রীদের। সেই জন্যই লোকান ট্রেনের রিজার্ভভেশন তুলে দেওয়ার দাবি জানিয়েছেন কেরালার নিত্য ট্রেনযাত্রীরা। শুধু তাই নয়, নেতা মন্ত্রী(MP) থেকে শুরু করে আমযাত্রীরা(Daily Passengers) অনেকেই লোকাল ট্রেন বাড়ানোর দাবিও(Demand) তুলেছেন।

 

;

Follow Us:
Download App:
  • android
  • ios