এই স্কিমে ইনভেস্ট করলেই মিলবে সেভিংস অ্যাকাউন্টের থেকেও দ্বিগুন সুবিধা, রয়েছে আকর্ষণীয় সুযোগ

| Dec 01 2022, 07:36 PM IST

Atal Pension Yojna

সংক্ষিপ্ত

পোস্ট অফিসের বেশ কিছু স্কিম রয়েছে, যেখানে সেভিংস অ্যাকাউন্টের থেকেও দ্বিগুণ লাভ পাবেন গ্রাহকেরা। এছাড়াও ট্যাক্সেও মিলবে বিপুল ছাড়। জেনে নিন বিশদে।

 

অগ্নিমূল্য পরিস্থিতিতে কোথাও বিনিয়োগ করা খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি দিতে হাজির স্মল সেভিংস স্কিম। গ্রাহকদের কথা মাথায় রেখেই পোস্ট অফিস নয়া নয়া স্কিম নিয়ে হাজির হয়। পোস্ট অফিসের বেশ কিছু স্কিম রয়েছে, যেখানে সেভিংস অ্যাকাউন্টের থেকেও দ্বিগুণ লাভ পাবেন গ্রাহকেরা। এছাড়াও ট্যাক্সেও মিলবে বিপুল ছাড়। জেনে নিন বিশদে।

নিজের ইনভেস্টমেন্টের টাকা কে না চায় ডবল করতে। কিন্তু কোথায় ইনভেস্ট করলে ঠিকঠাক রিটার্ন পাওয়া যাবে এটা সবার আগে জানা দরকার। ব্যাঙ্কে টাকা রাখলেও ঠিকমতো সুদ মিলছে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন পোস্ট অফিসের এই স্কিমে। যেখানে সেভিংস অ্যাকাউন্টের থেকেও দ্বিগুন লাভ মিলছে। ভারত সরকারের পক্ষ থেকে একটি স্মল সেভিংস স্কিম জারি করা হয়েছে। যে কোনও পোস্ট অফিসেই এই সার্টিফিকেট কিনতে পাওয়া যায়।

Subscribe to get breaking news alerts

 

এই স্কিমের সবচেয়ে বড় বিষয় হল ১০০ টাকা থেকে এখানে ইনভেস্ট করতে পারবেন। তারপর ৫০০,১০০০, ২০০০. ৫০০ টাকা পর্যন্ত এই এনএসসি-র সার্টিফিকেট আপনি কিনতে পারবেন। ইনভেস্ট করারও কোনও সীমা নেই। যে কোনও ব্যক্তিই এই স্কিমে ইনভেস্ট করতে পারবেন। আপনি চাইলে নিজের সন্তানের নামেও এই সার্টিফিকেট কিনতে পারবেন। এই সরকারি স্কিমে ট্যাক্সেও মিলবে ছাড়। দেড় লক্ষ টাকা পর্যন্ত মিলবে কর ছাড়। এবং এই যোজনায় আপনার টাকাও সুরক্ষিত থাকবে। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট যে কোনও ডাকঘর থেকেই কিনতে পারবেন। এর জন্য একটা ফর্ম ফিলাপ করতে হবে। এবং টাকার পরিমাণ ও ডকুমেন্টস জমা দিলেই হবে। ক্যাশ বা চেকের মাধ্যমেই আপনি এই সার্টিফিকেট কিনতে পারবেন। এছাড়াও এই এনএসসি-র সুদের হারও প্রতি ৩ মাসে পরিবর্তন হয়। এখানে ইনভেস্ট করলে ট্যাক্স ছাড়ে যেমন সুবিধা পাওয়া যাবে, তেমনই কাটা যাবে না টিডিএস। সার্টিফিকেটের জন্য ব্যাঙ্ক থেকে লোনও নিতে পারবেন। সেভিংস অ্যাকাউন্টের একাধিক নিয়মে বদল আনা হয়েছে। এবং সেই নয়া নিয়ম না মেনে চললেই বড় সমস্যার মুখে পড়তে পারেন গ্রাহকরা। পোস্ট অফিসের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স ৫০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। এবং ন্যূনতম ৫০০ টাকা আপনার অ্যাকাউন্টে না থাকলে বছরের শেষে ১০০ টাকা করে পেনাল্টি চার্জ নেওয়া হবে। অ্যাকাউন্টে যদি শূন্য ব্যালেন্স থাকে, তাহলে নিজে থেকেই এই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। বর্তমানে সেভিংস অ্যাকাউন্ট ৪ শতাংশ সুদ দিয়ে থাকে। এর পাশাপশি পোস্ট অফিসের অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড সংযুক্তকরণও বাধ্যতামূলক করা হয়েছে। আধার লিঙ্ক করা থাকলে সরকারি সাবসিডির লাভ এই অ্যাকাউন্টেই পেয়ে যাবেন।