সারা দেশ জুড়ে করোনা আতঙ্ক গ্রাস করেছে। যার জেরে নাজেহাল বিশ্ববাসী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে  সারা বিশ্বে লকডাউনের ব্যবস্থা নিয়েছে সরকার। এই লকডাউন চলাকালীন সকলেই ঘরবন্দি। এরই মধ্যে কিছুদিন আগেই সুখবর শুনিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এবার তিন মাস সম্পূর্ণ বিনামূল্যে মিলবে রান্নার গ্যাস। এর ঘোষণা করার পরই মধ্যবিত্তের মুখে হাসি ফুটেছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় যে পরিবারগুলি গ্যাস সিলিন্ডার নিয়েছেন আগামী তিনমাস তাদের বিনামূল্যে গ্যাস দেবে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন-সুস্থ থাকুক পৃথিবী, আর্থ ডে উপলক্ষে গুগল-এর বিশেষ ডুডল হানিবি গেম...


কয়েকমাস ধরেই  গ্যাসের দাম বেড়েই চলেছে। আর এই কারণেই নাভিশ্বাস হয়েছিল মধ্যবিত্তের। মধ্যবিত্তকে স্বস্তি দিতেই ভর্তুকি চালু করেছে মোদী সরকার। সিলিন্ডারে ভর্তুকির পরিমাণও বেড়ে দ্বিগুণ হয়েছে। আগে ভর্তুকি বাবদ ১৫৩.৮৬ টাকা পেত গ্রাহকরা কিন্তু সেটা বেড়ে ২৯১.৪৮ টাকা হয়েছে। তার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় রয়েছেন তাদের সিলিন্ডার প্রতি ভর্তুকি ছিল ১৭৪.৮৬ টাকা। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৩১২.৪৮ টাকা। গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পৌঁছে যায় এই ভর্তুকির টাকা। কিন্তু একটানা লকডাউনে আদৌ কি অ্যাকাউন্টে এই ভর্তুকির টাকা ঢুকছে তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।

আরও পড়ুন-প্রেমে সফল হতে চান, মেনে চলুন চাণক্যের সহজ নীতি...

অভিযোগের ভিত্তিতে জানা গেছে, গ্যাসের ভর্তুকির টাকা তাদের অ্যাকাউন্টে ঢুকছে না। কিন্তু  এই পরিস্থিতিতে অ্যাকাউন্টে টাকা ঢুকছে কিনা তা জেনে নিতে পারবেন বাড়িতে বসেই। নিজের মোবাইলের ভর্তুকির সমস্ত আপডেট জেনে নিতে পারবেন। কিন্তু কীভাবে? জেনে নিন বিশদে।

প্রথমে 'মাইএলপিজিডটইন' ওয়েবসাইটে গিয়ে হোমপেজ-এর মধ্যে সিলিন্ডার সংস্থার একটি ট্যাব থাকবে। তারপর আপনার গ্যাসের যেই কানেকশন নেওয়া সেটা নির্বাচন করতে হবে। তারপর ভর্তুকি এসেছে কিনা তা জানার জন্য নতুন একটি ইন্টারফেস খুলবে। সেখানে বার মেনুতে গিয়ে 'গিভ ইয়োর ফিডব্যাক অনলাইন'-এ ক্লিক করে মোবাইল নম্বর, এলপিজি গ্রাহক, আইডি, রাজ্যের নাম, পরিবেশকের তথ্য ফিল আপ করতে হবে। তারপর  ফিডব্যাক টাইপ-এ ক্লিক করুন। তারপরই অভিযোগ বিকল্পটি নির্বাচন করে নেক্সট এ ক্লিক করুন। তারপরই নতুন ইন্টারফেসে আপনাক ব্যঙ্কের বিবরণ আসবে। সেখান থেকেই দেখে নিতে পারবেন আপনার অ্যাকাউন্টে ভর্তুকি ঢুকেছে কিনা। লকডাউনে ঘরে বসেই ভর্তুকি সম্পর্কিত সম্সত কিছুই জেনে নিতে পারবেন মাত্র ১ মিনিটে।