ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে প্যান কার্ড সবকিছুই এখন স্মার্ট। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে।  গত বুধবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বৈধ পরিচয়পত্র আধার এর সঙ্গে এখনও পর্যন্ত ৩২.৭১ কোটি প্যান কার্ড যুক্ত হয়েছে। মাই গভর্নরমেন্ট ইন্ডিয়া ট্যুইটারে জানানো হয়েছে, আধার কার্ডের সাথে এখনও পর্যন্ত ৩২.৭১ কোটির বেশি প্যান কার্ড যুক্ত হয়েছে। 

আরও পড়ুন-যৌন মিলনের চাহিদায় ভাঁটা পড়ে বর্ষাকালে, কারণ জানলে চমকে যাবেন...

লকডাউনের কারণে বিশেষ কিছু পরিষেবার মেয়াদ বাড়ানো হয়েছিল।  তার মধ্যে আধার ও প্যান কার্ডের লিঙ্কও ছিল। কেন্দ্র সরকার এর আগেই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার তারিখ বাড়িয়ে ৩১ মার্চ ২০২১ করে দিয়েছে। ট্যুইট অনুযায়ী, ২৯ জুন পর্যন্ত ৫০.৯৫ কোটি প্যান কার্ড বিতরণ করা হয়েছে। সম্প্রতি আয়কর বিভাগ তথ্য  অনুযায়ী জানা গেছে, যদি নির্ধারিত সময়ের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করা হয়, তাহলে সেগুলো নষ্ট হয়ে যাবে। 

আরও পড়ুন-কোভিড থেকে বাঁচতে বাড়িতে রাখুন অক্সিমিটার, কী বলছেন চিকিৎসকেরা...

কেন্দ্র সরকারের তরফ থেকে আরও জানানো হয়েছে, দেশের প্রায় ১৮ কোটি প্যান কার্ড এখনও পর্যন্ত আধারের সঙ্গে লিঙ্ক করা নেই। পরিসংখ্যান অনুযায়ী, আধার কার্ডের সাথে এখনও পর্যন্ত ৩২.৭১ কোটি প্যান কার্ড যুক্ত হয়েছে। আর ২৯ জুন পর্যন্ত ৫০.৯৫ কোটি প্যান কার্ড বিতরণ করেছে সরকার। সুতরাও এখনও পর্যন্ত  ১৮ কোটি প্যান কার্ড আধারের সাথে লিঙ্ক করা হয় নি। আপনিও কি  সেই তালিকায় রয়েছেন, যদি আপনিও এই তালিকায় থাকেন, তাহলে আপনার কাছে আর মাত্র সাত মাসের সময় আছে। এই কয়েকদিনের মধ্যেই আপনাকেও লিঙ্ক করিয়ে নিতে হবে। অনলাইনের মাধ্যমে আধার ও প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিতে পারেন।