বুধবার সকালে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ফেসবুকের রিলায়েন্স জিওতে বিনিয়োগের ঘোষণার কথা জানায় ফেসবুক সংস্থা। বিশ্বের সর্ববৃহৎ সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থা ফেসবুক রিলায়েন্স জিওতে ৫.৭ বিলিয়ন অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে  ৯.৯ শতাংশ শেয়ার কিনেছে। এই বিষয়ে রিলায়েন্স জিও এক বিবৃতিতে জানিয়েছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের জিও প্ল্যাটফর্ম লিমিটেডে ফেসবুক সংস্থার ৫ বিলিয়ন ডলার অর্থাৎ ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগের করেছে। এই বড় বানিজ্যিক চুক্তির ফলে ফেসবুক এখন জিওর বৃহত্তম শেয়ারহোল্ডারে পরিণত হল। 

আরও পড়ুন- সস্তায় গ্রাহকরা পেয়েছিল ইন্টারনেট ব্যবহারের সুবিধা, মুকেশ আম্বানির সংস্থা কী কী প্ল্যান নিয়ে হাজির

ফেসবুকের সঙ্গে অংশীদারিত্বের বিষয়ে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মুখপাত্র মুকেশ আম্বানি বলেছেন যে, "২০১৬ সালে রিলায়েন্স যখন জিও চালু করেছিল তখন আমরা প্রতিটি ভারতীয়ের জীবনের মান উন্নত করতে এবং বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল সমাজ হিসাবে ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখেছি। তাই রিলায়েন্সে ভারতের ডিজিটাল বাস্তুসংস্থান বিকাশ করতে আমাদের অংশীদার হিসাবে ফেসবুক-কে স্বাগত জানাই।" ফেসবুক সংস্থার মতে, এই চুক্তির ফলে যারা ছোট ছোট ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছে, তাদের সঙ্গে জিও-কে যুক্ত করানো সম্ভব হবে। এছাড়া জিও-র সঙ্গে হোয়াটসঅ্যাপেরও সাহায্য করার বিষয়টিও থাকবে পাশাপাশি। ফলে এই ব্যবসায়িক চুক্তি জিও-র পরিষেবা আরও উন্নত করতে সাহায্য করবে এতে কোনও সন্দেহ নেই।" 

আরও পড়ুন- করোনা আতঙ্কের আবহেই, বিশ্বজুড়ে পৃথিবী রক্ষার শপথ নেবে কয়েক কোটি মানুষ

রিলায়েন্স সংস্থার মুখপাত্র মুকেশ আম্বানির মতে,  জিও এবং ফেসবুকের মধ্যে সমন্বয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া মিশন এবং এর 'ইজ অফ লিভিং' এবং 'ইজ অফ ডুয়িং বিজনেস' লক্ষ্য পূরণ করবে। একই সঙ্গে, তিনি  ব্যক্ত করেছেন যে করোনার ভাইরাস শেষ হওয়ার পরে, ভারতের অর্থনীতি খুব কম সময়ের মধ্যে উন্নত হবে।  এই চুক্তির পরে ফেসবুকের মুখপাত্র মার্ক জুকারবার্গ জানিয়েছেন, "রিলায়েন্স জিও-তে ফেসবুকের অংশীদারিত্বের জন্য মুকেশ আম্বানি এবং পুরো জিও দলকে ধন্যবাদ জানাতে চাই। নতুন চুক্তি নিয়ে আমি খুব উচ্ছ্বসিত। ৪ বছরেরও কম সময়ে রিলায়েন্স জিও ৩৮৮ মিলিয়ন মানুষকে অনলাইন প্ল্যাটফর্মে নিয়ে এসেছে ৷ তাই জিও-র মাধ্যমে ভারতে আরও মানুষের সঙ্গে যুক্ত হওয়ার জন্য এই পদক্ষেপ ৷"