লকডাউনের মধ্যে স্বস্তির খবর। শহরের রাস্তায় নামতে চলেছে ওলা-উবের। অনলাইন অ্যাপ ক্যাবের মাধ্যমে ফের পরিষেবা পাবেন সাধারণ মানুষ। গতকাল থেকেই বেশ কিছু রাস্তায় দেখা গিয়েছে ওলা-উবের। তবে দেশের সমস্ত জায়গায় নয়, বেশ কয়েকটি জায়গায় চালু হয়েছে এই পরিষেবা। বিশেষ করে অরেঞ্জ ও গ্রিন জোনে পরিষেবা চালু করেছে ওলা-উবের। রেড জোনে এই মুহূর্তেই কোনও পরিষেবা চালু করার অনুমতি দেয়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মূলত কোন কোন জোনে  কোন কোন পরিষেবা চালু থাকবে জেনে নিন একনজরে।

আরও পড়ুন-শরীর ফিট রাখতেই নয়, যোগাসনেই বাড়বে সম্পর্কের উষ্ণতা...

গ্রিন জোনে সবধরনের পরিষেবাই চালু থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তবে বাসের ক্ষেত্রে ৫০ শতাংশ যাত্রী তারা নিয়ে যেতে পারবে। এবং বাস ডিপোতেও ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু হয়েছে। এবং সবধরণের পণ্যবাহী গাড়িতে ছাড় মিলবে।

অরেঞ্জ জোনে ট্যাক্সি ও অটো চললেও তাতে চালককে নিয়ে ২ জন যাত্রী থাকতে পারবেন। এর থেকে বেশি লোক জমায়েত করা যাবে না। এছাড়া বেশি যাতায়াত না করারই নির্দেশ দেওয়া হয়েছে।

রেড জোনে কোনও ক্যাব পরিষেবার নির্দেশ পাওয়া যায়নি। সাইকেল রিক্সা, অটো, ট্যাক্সি সব কিছুই নিষিদ্ধ করা হয়েছে।  তবে চালু থাকবে টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা। এছাড়াও জল, বিদ্যুৎ, সাফাইকর্মী এই পরিষেবা গুলি চালু থাকবে।  

আরও পড়ুন-বয়সের হাফ সেঞ্চুরিতেই মেলে যৌন তৃপ্তি, বলছে গবেষণা...


অ্যাপ -ক্যাব পরিষেবা ঠিকমতো পেতে ডিজিটাল ট্রানজাকশনে বিশেষ ভাবে জোর দিচ্ছে ওলা -উবের। তবে সংক্রমনের কথা মাথা রেখেই এই ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেমন সামজিক দূরত্ব বজায় রেখে অ্যাব ক্যাব চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেড জোনে যেহেতু পরিষেবা মিলবে না সেক্ষেত্রে কলকাতা, দিল্লি, পুনে , বেঙ্গলুরু, চেন্নাইয়ে এখনই চলবে না ওলা উবের।