বয়স যত বাড়ছে ততই আপনার সেই উদ্দামতা হারিয়ে যাচ্ছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রত্যেকেরই  শরীরেই  পরিবর্তন হয়। দৈনন্দিন হাজারো কাজের মাঝে নিজেদের সম্পর্কের সময়টায় যেন কেমন হারিয়ে যায়। কাজ করতে গিয়ে একঘেয়েমি সেখান থেকেই তিক্ততা তৈরি হয় যে কোনও সম্পর্কে।  তা বারবার সমীক্ষায় উঠেও এসেছে এবং প্রমাণিতও হয়েছে।  কিন্তু এই সমস্যার সমাধান রয়েছে নিজেদের হাতেই। শুনলে অবাক হলেও এটাই সত্যি। যোগাসনই ফিরিয়ে দিতে পারে পুরোনো সম্পর্ক। কিন্তু কীভাবে।

আরও পড়ুন-লকডাউনে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন, মাথায় রাখুন জরুরি বিষয়গুলি...

স্বামী-স্ত্রী একসঙ্গে যোগাসন করলে সমস্ত সম্পর্ক নিমেষে ঠিক হয়ে যাবে। যোগাসন করলে শুধু ভাল ফিট থাকবে তা কিন্তু  নয়, পুরোনো সমস্ত কলহ, বিচ্ছেদ সমস্ত কিছুকেই নিমেষে দূর করে দিতে পারে এই যোগাসন। শরীর-স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি সম্পর্কের উষ্ণতা বজায় রাখতেও জুড়ি মেলা ভার যোগাসনের।

আরও পড়ুন-বয়সের হাফ সেঞ্চুরিতেই মেলে যৌন তৃপ্তি, বলছে গবেষণা...

বোট যোগাসন

প্রথমে দুজনেই পা দুটো ছড়িয়ে বসুন। তারপর দুজন দুপায়ের গোড়ালি স্পর্শ করুন। এবার  হাত ধরে সামনের দিকে এগিয়ে চেপে ধরুন।  ব্যালেন্স করে দুজনের পা একসঙ্গে উপরে তুলুন আর নিচে নামান। প্রথম বার করলে পায়ে টান ধরতে পারে। কিন্তু রোজ অভ্যাস করলে হাতেনাতে ফল পাবেন।

ডাবল ডান্সার যোগাসন

প্রথমে নিজের পার্টনারের সঙ্গে কিছুটা দূরত্ব রেখে দাঁড়ান। এবার পিছন দিক থেকে বা হাত দিয়ে ডান পা দুজনেই ধরুন।  আর ডান হাত  মাথার উপরের দিকে তুলে একে অপরের হাতের তালু ধরুন। এভাবে ১-৫০ কাউন্ট করে ধরে রাখুন। শরীরের পুরো ভারটাই থাকবে ব্যালান্সের উপর।

লিফ্ট বো যোগাসন

এই আসনটা অনেকটা কঠিন। নিজের  হাত আর হাঁটুর জোরে একে  অপরকে উপরে তোলা খুব একটা সহজ নয়। । অনেক দিনের অনুশীলনের প্রয়োজন হয় এই ব্যায়াম করতে । যে লিফটিং করবেন এক্ষেত্রে তার হাত ও হাঁটুর শক্তি অনেকটাই বাড়বে। এবং যিনি উপরে উঠবেন তাকে শূন্যে পূর্ণভূজঙ্গাসন  করতে হবে। যা করা খুব একটা সহজ কাজ নয়। প্রথমে বাঁ হাত দিয়ে ডান পা ধরতে হবে। একই ভাবে পার্টনারকেও একই কাজ করতে বলুন। এবার সামনে হাত বাড়িয়ে নিজের ও সঙ্গীর হাতের তালু ধরুন। এভাবে বেশ কিছুক্ষণ থাকুন। এটিও সম্পূর্ণ ব্যালেন্সের আসন। 

এই  আসন গুলি একসঙ্গে করলে শরীরে রক্ত সঞ্চালন যেমন বাড়ে, তেমনই দুজনের মধ্যে সম্পর্কও  আরও সুদৃঢ় হয়। লকডাউনের মধ্যে সম্পর্ককে মজবুত রাখতে এবং শরীরকে ফিট রাখতে অনায়াসে ট্রাই করতে পারেন এই আসনগুলি।