Asianet News BanglaAsianet News Bangla

Ration Card Update- রেশন কার্ড রেজিস্ট্রেশনের নয়া নিয়ম চালু, জানুন মোদী সরকারের নয়া প্ল্যান

খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছেন যে 'কমন রেজিস্ট্রেশন সুবিধা' (আমার রেশন-মাই রাইট) এর উদ্দেশ্য হল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে যোগ্য সুবিধাভোগীদের চিহ্নিত করা। যা মানুষকে রেশন কার্ড দিতে সাহায্য করবে।

New Ration Card Registration Rules Launched, Know Modi Government's New Plan bpsb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 9:46 AM IST

কেন্দ্রীয় সরকার শুক্রবার ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে রেশন কার্ড ইস্যু করার জন্য একটি সাধারণ রেজিস্ট্রেশন নিয়ম বা সুবিধা চালু করেছে। এই রেজিস্ট্রেশনের ফলে গৃহহীন মানুষ, দরিদ্র, অভিবাসী এবং যোগ্য সুবিধাভোগীদের জন্য রেশন কার্ডের আবেদন করা সহজ হবে।। জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) প্রায় ৮১.৩৫ কোটি মানুষের জন্য কভারেজ দেয়। বর্তমানে, প্রায় ৭৯.৭৭ কোটি মানুষকে এই আইনের আওতায় উচ্চ ভর্তুকির ভিত্তিতে খাদ্যশস্য দেওয়া হয়। সেই অনুযায়ী আরও ১.৫৮ কোটি সুবিধাভোগী যুক্ত হতে পারে।

আমার রেশন-আমার অধিকার
এই বিষয়ে খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছেন যে 'কমন রেজিস্ট্রেশন সুবিধা' (আমার রেশন-মাই রাইট) এর উদ্দেশ্য হল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে যোগ্য সুবিধাভোগীদের চিহ্নিত করা। যা মানুষকে রেশন কার্ড দিতে সাহায্য করবে।

New Ration Card Registration Rules Launched, Know Modi Government's New Plan bpsb

৪.৭ কোটি রেশন কার্ড বাতিল
খাদ্য সচিব জানিয়েছেন যে গত সাত থেকে আট বছরে কমপক্ষে ১৮ থেকে ১৯ কোটি সুবিধাভোগীর প্রায় ৪.৭ কোটি রেশন কার্ড বিভিন্ন কারণে বাতিল করা হয়েছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যোগ্য সুবিধাভোগীদের নিয়মিত ভিত্তিতে নতুন কার্ড জারি করেছে। সচিব বলেছেন যে প্রাথমিকভাবে নতুন ওয়েব-ভিত্তিক সুবিধা ১১ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পাইলট প্রজেক্ট হিসেবে পাওয়া যাবে। দেশের ৩৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এই মাসের শেষের দিকে শুরু হবে কাজ। এই ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে রয়েছে অসম, গোয়া, লাক্ষাদ্বীপ, মহারাষ্ট্র, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, পঞ্জাব এবং উত্তরাখণ্ড।

প্রায় ৮১.৩৫ কোটি মানুষ জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের সুবিধা পাচ্ছেন। এই আইনের অধীনে প্রায় ৭৯.৭৭ কোটি মানুষ খাদ্যশস্য পান। 'ওয়ান নেশন-ওয়ান রেশন কার্ড' প্রকল্পের সাফল্যের পরে মেরা রেশন-মেরা অধিকার চালু করা হয়েছে। জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের (এনএফএসএ) অধীনে, দেশের জনসংখ্যার ৬৭ শতাংশকে ভর্তুকি হারে খাদ্যশস্য সরবরাহ করা হয়।

এদিকে, কেন্দ্রের তরফে জানানো হয়েছে রেশন কার্ড আপডেট করার বিষয়ে আপনার সম্পূর্ণ তথ্য থাকতে হবে। পরিবারের সকল সদস্যের নাম রেশন কার্ডে লিপিবদ্ধ রয়েছে কীনা দেখে নিন। আপনি যদি বিয়ে করে থাকেন বা আপনার পরিবারে নতুন কোনো সদস্য প্রবেশ করেন, তাহলে আপনাকে সেই সদস্যের নামও রেশন কার্ডে যোগ করতে হবে। এটা না করলে ক্ষতির মুখে পড়তে হতে পারে। 

আগস্টের কোন ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে জেনে নিন
আপনার কাছে এই ধরণের ৫০০ টাকার নোট থাকলে সাবধান, বাতিল হতে পারে টাকা
নয়া অর্থবর্ষ জিডিপি গ্রোথের গ্রাফ হবে নিম্নমুখী, ঘোষণা আরবিআই গভর্নরের

Follow Us:
Download App:
  • android
  • ios