Asianet News BanglaAsianet News Bangla

NIC increase 64%-ডিমানিটাইজেশন পর কেটেছে ৫ বছর, প্রকাশিত RBI রিপোর্ট, নোট সর্কুলেশন বেড়েছে ৬৪ শতাংশ

২০২১ সালের ২৯ অক্টোবর পর্যন্ত প্রায় ৬৪ শতাংশ নোট সার্কুলে বেড়ে গেছেরিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালের ৪ নভেম্বর, অর্থাৎ ডিমানিটাইজেশন হওয়ার ৪ দিন আগে পর্যন্ত নোটস ইন সার্কুলেন বা NIC ছিল ১৭.৭৪ লাখ কোটি টাকা২০২১ সালের ২৯ অক্টোবর পর্যন্ত সেই টাকার পরিমান ৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.১৭ লাখ কোটি টাকা

NIC increase 64% After 5 years Of Demonetization
Author
Kolkata, First Published Nov 8, 2021, 2:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ থেকে ঠিক ৫ বছর আগের(5 Years Back) কথা। দিনটা ছিল ২০১৬ সালের ৮ নভেম্বর(8th Nov,2016)। ঘড়ির কাঁটায় তখন প্রায় রাত ১১ টা। হঠাৎ সবাইকে চমকে দিয়ে মোদি সরকার(Mdi Govt) ঘোষণা করেছিলেন সেই রাত থেকেই বাতিল হয়ে যাবে ৫০০ ও ১০০০ টাকার নোট(Demonetization)। রাত পোহালেই একটা কাগজের টুকরোতে পরিণত হবে ৫০০ আর ১০০০ টাকার নোটের ভ্যালু। কারন হিসাবে তিনি ব্যাখা করেছিলেন কালোবাজারি(Blackmoney) রুখতেই কেন্দ্রের তরফে রাতারাতি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু ৫ বছর(After 5 Years) পরেও কি সেই কালোবাজারি পুরোপুরি কমেছে.. নাকি ডিমানিটাইজেশনের(Demonetization) পর ব্ল্যাক মানির(Blackmoney) পরিমান আরও বেড়েছ..তাহলে সেই দিকেই একটু আলোকপাত করা যাক।

আর এই বিষয়টি বিবেচনা করলে দেখা যাচ্ছে, ২০২১ সালের ২৯ অক্টোবর পর্যন্ত প্রায় ৬৪ শতাংশ নোট সার্কুলেশন বেড়ে গেছে(64% Increase NIC)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(Reserve Bank Of India) প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালের ৪ নভেম্বর, অর্থাৎ ডিমানিটাইজেশন হওয়ার ৪ দিন(4 Days Before of Demonetization) আগে পর্যন্ত নোটস ইন সার্কুলেশন(Notes In Cerculation) বা NIC ছিল ১৭.৭৪ লাখ কোটি টাকা। ২০২১ সালের ২৯ অক্টোবর পর্যন্ত সেই টাকার পরিমান ৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.১৭ লাখ কোটি টাকা। ডিমানিটাইজেশনের (Demonetization) পর টাকার লেনদেন না হলেো ডিজিটাল পেমেন্টের(Digital payment) পদ্ধতি অনবেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। ২০২০ সালের ৩০ অক্টোবর পর্যন্ত নোটস ইন সার্কুলেশন বা NIC-র পরিমান ২৬.৮৮ লাখ কোটি চাকা থেকে বেড়ে ২০২১ সালের ২৯ অক্টোবর পর্যন্ত নোটস ইন সার্কুলেশন(Note in Cerculation) বা NIC-র পরিমান হয়েছে ২,২৮,৯৬৩ কোটি টাকা।

PNB Reduce Interest Rate- PNB-তে কমল লোনের ওপর সুদের হার,সুদ কমল ০.০৫ শতাংশ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(Reserve Bank of india) প্রকাশিত আরেকটি রিপোর্টে দেখানো হয়েছে প্রতি বছরে নোটস ইন সার্কুলেশন (Notes in Cerculation) বা NIC কতটা করে বেড়েছে। সেই রিপোর্টে দেখা যাচ্ছে, ২০১৯ সালের ১ নভেম্বর নোটস ইন সার্কুলেশন (Notes in Cerculation) বা NIC বেড়ে হয়েছিল ২,৮৪,৪৫১ কোটি টাকা। গোটা বিষয়টা পর্যবেক্ষণ করলে বোঝা যাচ্ছে, ২০১৯ ও ২০২০ সালে ব্যাঙ্কে নোটের ভ্যালু আর সার্কুলেশন বেড়েছে যথাক্রমে ১৪.৭ শতাংশ ও ৬.৬ শতাংশ। কিন্তু ২০২০ ও ২০২১ সালে NIC বৃদ্ধির হার বেড়েছে যথাক্রমে ১৬.৮ শতাংশ ও  ৭.২ শতাংশ।

 

Follow Us:
Download App:
  • android
  • ios