Asianet News BanglaAsianet News Bangla

কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোলের দাম, পিছিয়ে নেই ডিজেলও

  • রবিবার ফের বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম
  • কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোলের দাম
  • লিটার প্রতি পেট্রোলের দাম ৩৯ পয়সা বেড়েছে
  • দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৯ টাকা ৪৫ পয়সা
Petrol and diesel prices at historic high again after another hike bmm
Author
Kolkata, First Published Jul 4, 2021, 9:34 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার ফের বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম। কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছে পেট্রোলের দাম। আজ লিটার প্রতি পেট্রোলের দাম ৩৯ পয়সা বেড়েছে। এর ফলে দাম বেড়ে দাঁড়িয়েছে লিটার প্রতি ৯৯ টাকা ৪৫ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম ২৩ পয়সা বেড়েছে। দাম বেড়ে দাঁড়িয়েছে ৯২ টাকা ২৭ পয়সা। 

আরও পড়ুন- বৃষ্টিতে ভ্য়াপসা গরম থেকে মুক্তি কলকাতায়, প্রবল বর্ষণে সমস্যার মুখে উত্তরবঙ্গ

এদিকে কলকাতাকে পিছনে ফেলে ইতিমধ্যেই রাজ্যের বেশ কয়েকটি জেলায় সেঞ্চুরি পার করেছে পেট্রোল। তার মধ্যে রয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, পুরুলিয়া, নদীয়া।  

 

কলকাতার পাশাপাশি সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছে দিল্লিতে পেট্রোলের দাম। আজ সেখানে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৯ টাকা ৫৫ পয়সা। আর ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮৯ টাকা ৪০ পয়সা। 

আরও পড়ুন- এখন ছোটো শিল্পের তকমা পাবে খুচরো ও পাইকারি ব্যবসা, 'ঐতিহাসিক পদক্ষেপ' বলে দাবি প্রধানমন্ত্রীর

ইতিমধ্যেই মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ ও পুনেতে পেট্রোলের দাম ১০০ পার করেছে। মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৫ টাকা ৬২ পয়সা। আর ডিজেলের দাম ৯৬ টাকা ৭৭ পয়সা। 

চেন্নাইতে আজ লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা ৪৭ পয়সা। ডিজেলের দাম ৯৩ টাকা ৯৪ পয়সা। 

এছাড়া আগেই পেট্রোলের দাম ১০০ পার করেছে রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা, কর্নাটক, ওড়িশা, তামিলনাড়ু, কেরালা, বিহার, পঞ্জাবে। 

আরও পড়ুন- অস্ত্র হিসাবে ড্রোনের ব্যবহার, একটা সম্পূর্ণ নতুন চ্যালেঞ্জের মুখোমুখি ভারত

করোনা পরিস্থিতির মধ্যে দেশের আর্থিক অবস্থা বেহাল। এই পরিস্থিতিতে কাজ হারিয়েছেন বহু মানুষ। আর তার মধ্যে দু-একদিন অন্তর তেলের দাম বাড়তে থাকায় নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও ক্রমশ ঊর্ধ্বমুখী। খুচরো বাজারের বিভিন্ন পণ্যের দামও বাড়ছে। এই পরিস্থিতিতে মধ্যবিত্তের মাথায় হাত পড়েছে। জ্বালানির দাম বাড়তে থাকায় দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখিয়েছিল বাম-কংগ্রেস। বিরোধীরা অভিযোগ তুলেছেন, 'কোভিড পরিস্থিতিতে মানুষের সমস্যার কথা না ভেবে উৎপাদন শুল্ক, সেস এং সারচার্জ থেকে রাজস্ব বাড়াচ্ছে কেন্দ্র। ' 

জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সম্প্রতি বলেছিলে, "মানছি জ্বালানির দামবৃদ্ধিতে সাধারণ মানুষের অসুবিধা হচ্ছে। কিন্তু একবছরে ৩৫ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে করোনার টিকার জন্য। এই কঠিন পরিস্থিতিতে কল্যাণমূলক প্রকল্পের জন্য আমরা অর্থ সঞ্চয় করছি।"  

Follow Us:
Download App:
  • android
  • ios