Asianet News BanglaAsianet News Bangla

GST: খাবার ও খাদ্যশস্যের ওপর কর আরোপ, দোকান বন্ধ রেখে প্রতিবাদ বিক্রেতাদের

প্যাক করা ও লেবেল ছাড়া খাদ্য শস্য বা  খাবারের জিনেসের ওপর সম্প্রতি ৫ শতাংশ হারে কর বসান হয়েছে।  এই কর বসানোর কারণে জিএসটি কাউন্সিলের বিরুদ্ধে আন্দোলনে নামল ব্যবসায়ীরা।

protest against GST on food items by Traders , grain markets remain closed bsm
Author
Kolkata, First Published Jul 16, 2022, 9:22 PM IST

প্যাক করা ও লেবেল ছাড়া খাদ্য শস্য বা  খাবারের জিনেসের ওপর সম্প্রতি ৫ শতাংশ হারে কর বসান হয়েছে।  এই কর বসানোর কারণে জিএসটি কাউন্সিলের বিরুদ্ধে আন্দোলনে নামল ব্যবসায়ীরা। শনিবার দেশের বেশ কিছু পাইকারি ও খুচর বাজার বন্ধ করে রাখা হয়ে। আন্দোলনকারীরা জানিয়েছেন অবিলম্বে জিএসটি প্রত্যাহার করা না হলে আরও বড় আন্দোলনে নামবে তারা। 

দিল্লিতে ব্যবসায়ীদের ডাকা বাজার বন্ধের কারণে নরেলা বাওয়ানা ও শহরের অন্যান্য অংশে পাইকারি শস্যের বাজারগুলি ছিল পুরোপুরি স্তব্ধ। দিল্লির বেশ কিছু খুচরো ব্যবসায়ীও দোকান বন্ধ রেখেছিল। অবিলম্বে জিএসটি প্রত্যাহারের দাবিতে সরব হয়েছে তারা। দিল্লির গ্রেইন মার্চেন অ্যাসোসিয়েশনের সভাপতি নরেশ কুমার গুপ্তা জানিয়েছেন এই প্রথমই নন ব্র্যান্ডের খাবার গুলিকে জিএসটির আওতায় ফেলা হয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত কখনই সাধারণ জনগণ ও ব্যবসায়ীদের পক্ষে ছিল না। তাঁরা কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধ পদক্ষেপ করবেন বলেও জানিয়েছেন। শনিবার একদিনের প্রতীকি ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল। কেন্দ্রীয় সরকার যদি সিদ্ধান্ত প্রত্যাহার না করে তাহলে আগামী দিনে আরও বড় আন্দোলনে নামবেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন বিক্রেতাদের পক্ষ থেকে ইতিমধ্যেই  খাবার ও খাদ্য শস্যকে জিএসটির আওয়ার বাইরে রাখার দাবি জাননো হয়েছে। তাই দ্রুত কেন্দ্রের এই সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিৎ বলেও জানিয়েছেন তিনি। 

জিএসটি কাউন্সিল, পণ্য ও পরিষেবা কর ধার্যের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা, গত মাসে শুল্ককে যৌক্তিক করার লক্ষ্যে ছাড় প্রত্যাহারের বিষয়ে রাজ্যগুলির একদল মন্ত্রীর বেশিরভাগ সুপারিশ গ্রহণ করেছে।

বৈঠকে সিদ্ধান্ত হয় যে আগে থেকে প্যাক করা এবং লেবেলযুক্ত মাংস (হিমায়িত ব্যতীত), মাছ, দই, পনির, মধু, শুকনো শাকসবজি, শুকনো মাখানা, গম এবং অন্যান্য সিরিয়াল, গম বা মেসলিনের আটা, গুড়,মুড়ি। , সমস্ত পণ্য এবং জৈব সার এবং কয়ার পিথ কম্পোস্টকে GST থেকে ছাড় দেওয়া হবে না এবং এখন ৫ শতাংশ কর আকৃষ্ট হবে।

এদিকে, মহারাষ্ট্রের নাভি মুম্বাইয়ের এপিএমসি মার্কেটের ব্যবসায়ীরাও বনধ পালন করেছেন। জম্মুতে, ব্যবসায়ীরা জিএসটি কাউন্সিলের সিরিয়াল, শস্য এবং অন্যান্য প্রাক-প্যাক করা এবং লেবেলযুক্ত খাদ্য আইটেমের উপর জিএসটি আরোপের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল করেছে।
আরও পড়ুনঃ

'আলোচনা হয় না, ভান হয়'- সর্বদলীয় বৈঠক বয়কট করে জানাল তৃণমূল কংগ্রেস

জগদীপ ধনখড় NDA-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী , বাংলার রাজ্যপালেই সহমত বললেন বিজেপি নেতা জেপি নাড্ডা

লেসের সাদা কাফতান দিয়ে উঁকি মারছে উন্মুক্ত ঘাড়, ললিত সম্পর্কে জল্পনা বাড়াল সুস্মিতার নতুন পোস্ট

Follow Us:
Download App:
  • android
  • ios